• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
আনন্দবাজার পত্রিকার প্রতিবেদন

তিস্তা চুক্তির সমাধান খুঁজছে ভারত


নিউজ ডেস্ক ডিসেম্বর ৪, ২০১৬, ০১:০৬ এএম
তিস্তা চুক্তির সমাধান খুঁজছে ভারত

প্রধানমন্ত্রী শেখ হাসিনার আসন্ন ভারত সফরের আগে তিস্তা চুক্তি নিয়ে ঢাকাকে বার্তা দিয়েছে নয়াদিল্লি। ভারতের কেন্দ্রীয় পানিসম্পদমন্ত্রী সঞ্জীবকুমার বালিয়ানের এক বিবৃতির সূত্রে এ দাবি করেছে আনন্দবাজার পত্রিকা। তবে সেই বিবৃতিতে কেবল গ্রহণযোগ্য সমাধান খোঁজার চেষ্টা চলছে বলে উল্লেখ করা হয়েছে। 

আনন্দবাজার পত্রিকার প্রতিবেদনে বলা হয়েছে, আগামী ১৭ ডিসেম্বর নয়াদিল্লি আসছেন শেখ হাসিনা। পাকিস্তানের সঙ্গে ধারাবাহিক সংঘাতের প্রক্ষাপটে বাংলাদেশের প্রধানমন্ত্রীর সফরকে বাড়তি গুরুত্ব দিচ্ছে ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়। 

আনন্দবাজার লিখেছে, ঢাকা সফরে আসা ভারতীয় প্রতিরক্ষামন্ত্রীকে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা শুক্রবারও জানিয়েছেন, সন্ত্রাস প্রশ্নে দিল্লির পাশেই থাকবে ঢাকা। আনন্দবাজার লিখেছে, একইভাবে ভবিষ্যতে কৌশলগত প্রশ্নে হাসিনাকে পাশে পাওয়া প্রয়োজন মোদি সরকারের। আনন্দবাজারের ভাষ্য অনুযায়ী, এ কারণেই তিস্তা চুক্তি রূপায়ণ করতে ভারত যে কোমর বেঁধে নেমেছে, দিল্লি সেই বার্তা দিতে চাইছে।

এদিন কেন্দ্রীয় পানিসম্পদ প্রতিমন্ত্রী সঞ্জীবকুমার বালিয়ান লোকসভায় এক বিবৃতিতে জানিয়েছেন, ‘তিস্তা চুক্তি রূপায়ণের বিষয়ে ভারত সরকার উদ্যোগী। সব পক্ষের স্বার্থ রক্ষা করে সবার কাছে গ্রহণযোগ্য একটি সমাধান সূত্র খুঁজে বের করার চেষ্টা হচ্ছে।’

আনন্দবাজারের প্রতিবেদন অনুযায়ী, লোকসভায় প্রতিমন্ত্রীর এই ঘোষণার মাধ্যমে মমতা সরকারকেও বার্তা দিতে চাইছে মোদি সরকার। নোট বাতিল-সহ বিভিন্ন বিষয় নিয়ে কেন্দ্র-রাজ্যে যতই দ্বৈরথ চলুক না কেন, তিস্তা প্রশ্নে কিন্তু মমতার সঙ্গে সমন্বয় রেখেই এগোতে চাইছে কেন্দ্রীয় সরকার।

আনন্দবাজারের ভাষ্য, মোদির সঙ্গে ঢাকা সফর এবং স্থলসীমান্ত চুক্তির সফল রূপায়ণের পরে বাংলাদেশ নিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের মনোভাব এখন অনেক নমনীয়। এ মাসের ১৫ তারিখ থেকে কলকাতার নেতাজী ইন্ডোর স্টেডিয়ামে ‘বিজয় দিবস’ উপলক্ষে পাঁচ দিনের বাংলাদেশ উৎসব শুরু হবে, যার উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী। রাজ্য সরকার এই উৎসবের অন্যতম সহযোগী। ঢাকাও মমতার এই মনোভাবকে আশাপ্রদ বলেই মনে করছে।

সোনালীনিউজ/ঢাকা/এমটিআই/জেডআরসি

Wordbridge School
Link copied!