• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

‘তিস্তা না হলে কোনো চুক্তিই গ্রহণযোগ্য হবে না’


নিজস্ব প্রতিবেদক এপ্রিল ৭, ২০১৭, ০৩:০২ পিএম
‘তিস্তা না হলে কোনো চুক্তিই গ্রহণযোগ্য হবে না’

ঢাকা : বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, ‘আমরা স্পষ্ট করে বলেছি, তিস্তা সমস্যাসহ ৫৮ টি নদীর ন্যায্য হিস্যাসহ সীমান্ত সমস্যার সমাধান হতে হবে। অন্যথায় দেশটির সঙ্গে প্রতিরক্ষা চুক্তি বা সমঝোতা কোনোটাই গ্রহণযোগ্য হবে না।

আজ শুক্রবার (০৭ এপ্রিল) রাজধানীর চন্দ্রিমা উদ্যানে বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের কবরে শ্রদ্ধা জানাতে গিয়ে মির্জা ফখরুল সাংবাদিকদের এই কথা বলেন। দলের কারামুক্ত যুগ্ম মহাসচিব হাবিব-উন-নবী খান সোহেলকে নিয়ে জিয়াউর রহমানের কবরে শ্রদ্ধা জানান মির্জা ফখরুল। এ সময় দলের নেতা-কর্মীরাও ছিলেন।

মির্জা ফখরুল বলেন, ‘আমরা শুনেছি, ভারতের সঙ্গে বাংলাদেশের বর্তমান সম্পর্ক উচ্চপর্যায়ে রয়েছে, তাহলে এসব চুক্তির প্রয়োজন কীসের?’

শ্রদ্ধা জানানোর পর মির্জা ফখরুল প্রধানমন্ত্রীর ভারত সফর প্রসঙ্গে সাংবাদিকদের প্রশ্নের জবাবে বলেন, বাংলাদেশের জন্য গুরুত্বপূর্ণ তিস্তা নদীর পানিসহ ৫৪টি অভিন্ন নদীর পানির ন্যায্য হিস্যা আদায়, সীমান্ত হত্যা বন্ধ করা এবং বাণিজ্য বাধা অপসারণ করা। এগুলোর সমাধান না হলে প্রতিরক্ষা চুক্তি বা সমঝোতা কোনোটাই বাংলাদেশের মানুষের কাছে গ্রহণযোগ্য হবে না। বাংলাদেশ সরকার দাবি করে, এখন ভারত-বাংলাদেশ সম্পর্ক উষ্ণতম পর্যায়ে আছে। তাহলে এই ধরনের চুক্তির কোনো প্রয়োজনীয়তা আছে বলে বিএনপি মনে করে না। তিনি বলেন, দেশের স্বাধীনতা, সার্বভৌমত্ব বিরোধী কোনো চুক্তি দেশের মানুষ মেনে নেবে না।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে বিএনপি মহাসচিব বলেন, ‘বিশ্বের সব গণতান্ত্রিক দেশ চায়, বাংলাদেশের জনগণের অধিকার ফিরিয়ে দেয়ার জন্য ভূমিকা রাখতে।’ ‘জনগণের ভোটাধিকার ফিরিয়ে দিতে আমাদের আন্দোলন চলমান। জনগণের সেই অধিকার প্রতিষ্ঠিত করতে আজ আমরা শহীদ জিয়ার সমাধিতে এসে নতুন করে শপথ গ্রহণ করেছি।’

এ সময় অন্যদের মধ্যে বিএনপি নেতা গয়েশ্বর চন্দ্র রায়, হাবিবুর রহমান হাবিব, হাবিব-উন-নবী খান সোহেল, মাহবুব উদ্দিন খোকন, খায়রুল কবির খোকন, শহীদ উদ্দিন চৌধুরী এ্যানী, মুনির হোসেন, শফিউল বারী বাবু, সুলতান সালাউদ্দিন টুকু প্রমুখ উপস্থিত ছিলেন।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!