• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

তিস্তায় অন্তর্বর্তীকালীন চুক্তি করতে শেখ হাসিনার অনুরোধ


নিউজ ডেস্ক এপ্রিল ১০, ২০১৭, ১০:১৭ এএম
তিস্তায় অন্তর্বর্তীকালীন চুক্তি করতে শেখ হাসিনার অনুরোধ

ঢাকা: তিস্তা নিয়ে একটি অন্তর্বর্তীকালীন চুক্তি করতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে অনুরোধ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ২০১১ সালের জানুয়ারিতে বাংলাদেশ-ভারতের সম্মতি অনুযায়ী তিস্তার পানি বণ্টন করার জন্য অনুরোধটি করা হয়। দুই দেশের এক যৌথ বিবৃতিতে একথা বলা হয়।

চারদিনের রাষ্ট্রীয় সফরে শেখ হাসিনা এখন দিল্লিতে আছেন। গতকাল দুই দেশের প্রধানমন্ত্রীর সঙ্গে দ্বিপাক্ষিক ও একান্ত বৈঠক হয়েছে। সেই বৈঠক শেষে ৩৬টি সমঝোতা স্মারক ও চুক্তি হয়। পরে দুই দেশের পক্ষ থেকে যৌথ ইশতেহার প্রকাশ করা হয়।

বিবৃতিতে বলা হয়, মোদির সঙ্গে আনুষ্ঠানিক আলোচনায় বাংলাদেশের প্রধানমন্ত্রী এ অনুরোধ জানান। নরেন্দ্র মোদি বলেছেন, এ ব্যাপারে দ্রুত চুক্তি সম্পাদনে তাঁর সরকার ভারতে সংশ্লিষ্ট সকলের সঙ্গে কাজ করছে।

এতে আরো বলা হয়, দুই প্রধানমন্ত্রী ফেনী, মনু, মুহুরী, খোয়াই, গোমতী, ধরলা ও দুধকুমার নদীর মতো অভিন্ন নদীর পানি বণ্টন সংক্রান্ত বিভিন্ন দিক নিয়ে আলোচনা করার জন্য সংশ্লিষ্ট কর্মকর্তাদের নির্দেশ দিয়েছেন।

দুই প্রধানমন্ত্রী বাংলাদেশে ভারতের একটি কারিগরি দলের সফর, গঙ্গা বাঁধ প্রকল্প সংক্রান্ত জয়েন্ট টেকনিক্যাল সাব-গ্রুপ গঠন এবং উজান এলাকায় নৌ সীমান্তে সমীক্ষাকে স্বাগত জানিয়েছেন। দুই নেতা অবিলম্বে বৈঠকে বসতে সাব গ্রুপের সংশ্লিষ্ট কর্মকর্তাদের নির্দেশ দিয়েছেন। উভয় পক্ষের অব্যাহত আলাপ-আলোচনার মাধ্যমে বিষয়টি এগিয়ে যাবে বলে তারা আশা প্রকাশ করছেন।

সোনালীনিউজ/ঢাকা/আতা

Wordbridge School
Link copied!