• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

তুরস্কে আরো ৪ হাজার সরকারি কর্মকর্তা বরখাস্ত


আন্তর্জাতিক ডেস্ক এপ্রিল ৩০, ২০১৭, ০৪:৪৩ পিএম
তুরস্কে আরো ৪ হাজার সরকারি কর্মকর্তা বরখাস্ত

ফাইল ছবি

ঢাকা: তুরস্কে নতুন করে আরো চার হাজার সরকারি কর্মকর্তাকে বরখাস্ত করা হয়েছে। দেশটিতে ব্যর্থ সেনা অভ্যুত্থানে জড়িত থাকার অভিযোগে তাদের চাকরিচ্যুত করা হয়। শনিবার (২৯ এপ্রিল) এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করে দেশটির প্রশাসন।

গত ১৭ এপ্রিল তুরস্কে সংবিধান সংশোধনের গণভোটে রিসেপ তাইয়েপ এরদোয়ান জয়ী হওয়ার পর প্রশাসনে এটি তার প্রথম খড়গ। গত জুলাইয়ে ব্যর্থ অভ্যুত্থানের পর এ পর্যন্ত প্রায় লক্ষাধিক সরকারি কর্মকর্তাকে গ্রেপ্তার ও চাকরিচ্যুত করা হয়।

বরখাস্ত হওয়াদের মধ্যে বিচার মন্ত্রণালয় ও সেনা কর্মকর্তা দুই হাজার। এছাড়া, শতাধিক বিমানবাহিনীর পাইলটসহ বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা রয়েছেন।

এর পাশাপাশি তুর্কি সংস্কৃতি ও ঐতিহ্যের সঙ্গে বিরোধপূর্ণ হওয়ায় দেশটির টিভি চ্যালেনগুলোতে ডেটিং অনুষ্ঠান নিষিদ্ধ করা হয়েছে। বন্ধ করে দেয়া হয়েছে বিশ্বের জনপ্রিয় ও বৃহত্তম অনলাইন তথ্যকোষ উইকিপিডিয়া।

সম্প্রতি দেশব্যাপী ৩ হাজার ২২৪ জনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করে তুর্কি প্রশাসন। পরে অভিযানের মুখে আটক হন ১ হাজারের বেশি মানুষ। তুরস্কের ৮১টি প্রদেশে একযোগে এ অভিযান চলে। বরখাস্ত করা হয় ৯ হাজারের বেশি পুলিশ সদস্যকে।

গত বছরের ১৫ জুলাইয়ের অভ্যুত্থান চেষ্টাটি ছিল তুরস্কের ইতিহাসে সবচেয়ে রক্তাক্ত অভুত্থান চেষ্টা। ট্যাংক নিয়ে ইস্তাম্বুলের রাস্তায় নেমে এসেছিল দেশটির সেনাদের একাংশ। এ সময় তারা বোমা নিক্ষেপ করতে থাকে। বিমান হামলা চালায় বিমান বাহিনীর অভ্যুত্থান সমর্থনকারী অংশ। অভ্যুত্থান ঠেকাতে গিয়ে নিহত হন ২৪১ তুর্কি নাগরিক এবং আহত হন ২ হাজার ১৯৪ জন।

সোনালীনিউজ ডটকম/ঢাকা/এআই

Wordbridge School
Link copied!