• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

তুরস্কে নববর্ষের অনুষ্ঠানে সন্ত্রাসী হামলায় নিহত ৩৫


আন্তর্জাতিক ডেস্ক জানুয়ারি ১, ২০১৭, ০৯:৪৬ এএম
তুরস্কে নববর্ষের অনুষ্ঠানে সন্ত্রাসী হামলায় নিহত ৩৫

নতুন বছরের প্রথম প্রহরে তুরস্কের ইস্তাম্বুলে একটি নাইট ক্লাবে গুলি চালিয়ে ৩৫ জনকে হত‌্যা করা হয়েছে, আহত হয়েছেন অন্তত ৪০ জন। বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে জানানো হয়, স্থানীয় সময় গতকাল শনিবার দিবাগত রাত সোয়া একটার দিকে এই হামলা হয়। হামলার সময় নৈশ ক্লাবটিতে কয়েক শ ব্যক্তি অবস্থান করছিল। তারা নতুন বছর উদ্‌যাপনের উৎসবে অংশ নিয়েছিল। নৈশ ক্লাবে গুলির এই ঘটনাকে ‘সন্ত্রাসী হামলা’ হিসেবে বর্ণনা করেছেন প্রাদেশিক গভর্নর।

এ সময় সেখানে প্রায় ৭০০ মানুষ উপস্থিত ছিলেন। হামলাকারীদের একজন সান্তা ক্লজের বেশে ছিল। হামলার খবর পেয়ে  দ্রুত ঘটনাস্থলে পৌঁছায় পুলিশের অতিরিক্ত গাড়ি এবং বেশকিছু অ্যাম্বুলেন্স। হামলার পর আহত অবস্থায় অন্তত ৪০ জনকে উদ্ধার করা হয়। নাইটক্লাবের ভেতর হামলাকারীদের খোঁজে তল্লাশি চালাচ্ছে পুলিশের স্পেশাল ফোর্সের কর্মকর্তারা।

এ হামলা ও প্রাণহানির ঘটনায় গভীর দুঃখ প্রকাশ করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোয়ান। 

ঘটনাস্থল পরিদর্শনে গিয়ে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন ইস্তানবুলের গভর্নর ভাসিফ শাহীন। তিনি বলেন, ‘ইংরেজি নববর্ষ উদযাপনে জড়ো হওয়া নিরপরাধ মানুষের ওপর নৃশংস ও নিষ্ঠুর সন্ত্রাসী হামলা চালানো হয়েছে; তাদের ওপর বুলেট বর্ষণ করা হয়েছে। রাত ১টা ১৫ মিনিটে এক বন্দুকধারী সন্ত্রাসীর হাতে ক্লাবের বাইরে থাকা একজন পুলিশ কর্মকর্তা শহীদ হন। এরপর ক্লাবের ভেতরে থাকা অন্য নাগরিকরা শহীদ হন।’

সিএনএন তুর্ক বলছে, হামলাকারী সান্তা ক্লজের পোশাকে ছিল। প্রত্যক্ষদর্শী ব্যক্তিদের ভাষ্য, এক হামলাকারী প্রথমে এক পুলিশ ও এক বেসামরিক ব্যক্তিকে গুলি করে। পরে সে নৈশ ক্লাবের ভেতরে ঢুকে নির্বিচারে গুলি ছোড়ে। হামলাকারীর হাতে একটি দূরপাল্লার আগ্নেয়াস্ত্র ছিল। কিছু প্রত্যক্ষদর্শী ব্যক্তির ভাষ্য, হামলাকারী আরবিতে কথা বলছিল।

এশিয়া ও ইউরোপ দুই মহাদেশের নগরী হিসেবে খ্যাত তুরস্কের ঐতিহ্যবাহী নগরী ইস্তানবুল। ইংরেজি নববর্ষ উদযাপনকে ঘিরে গড়ে তোলা ব্যাপক নিরাপত্তাবলয়ের অংশ হিসেবে ইস্তানবুলে ১৭ হাজার পুলিশ সদস্য মোতায়েন করা হয়। এমন নিশ্চিদ্র নিরাপত্তাবলয়ের মধ্যেই নগরীর ইউরোপ অংশে এ হামলা চালানো হয়। ইস্তানবুলের গভর্নর জানিয়েছেন, এরইমধ্যে হামলার তদন্ত শুরু হয়েছে।

হামলার ঘটনায় নিন্দা জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। হামলায় নিরীহ মানুষের প্রাণহানিতে শোক জানিয়েছেন তিনি।

সোনালীনিউজ/ঢাকা/এমটিআই

Wordbridge School
Link copied!