• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
আইএস’র ভিডিও

তুরস্কের দুই সেনাকে জীবন্ত পুড়িয়ে হত্যা!


নিউজ ডেস্ক ডিসেম্বর ২৩, ২০১৬, ০৭:০৬ পিএম
তুরস্কের দুই সেনাকে জীবন্ত পুড়িয়ে হত্যা!

ঢাকা: দুই বন্দিকে জীবন্ত পুড়িয়ে হত্যার ভিডিও প্রকাশ করল আন্তর্জাতিক উগ্রবাদী সংগঠন ইসলামি স্টেট (আইএস)। এর আগেও সংগঠনটি একের পর এক এরকম নৃশংস হত্যার ভিডিও প্রকাশ করেছে। এসবের মধ্য দিয়ে আইএসের নৃশংসতার ভয়াবহ দিক উঠে আসছে।

কখনও বন্দিদের সমুদ্রের ধারে নিয়ে গিয়ে পর পর গুলি করে হত্যা। কখনও শিরচ্ছেদ। এমন সব ভয়ানক কাণ্ড ঘটিয়ে তার ভিডিও তুলে আপলোড করে আতঙ্ক তৈরি করার চেষ্টা ইসলামিক স্টেট (আইএস) জঙ্গিরা আগেও বেশ কয়েকবার করেছে। এবার আরও ভয়াবহ আর নৃশংসতার নিদর্শন রাখল তারা।

তুরস্কের দুই বন্দি সেনার হাত-পা বেঁধে তাদের জীবন্ত পুড়িয়ে মারলো আইএস। আর তুলে রাখল তার ভিডিও। ১৯ মিনিটের সেই ভিডিও প্রকাশও করেছে তারা। সেখানে দেখা যাচ্ছে ওই দুই সেনাকে শিকল দিয়ে বেঁধে জীবন্ত জ্বালিয়ে দেয়া হচ্ছে।

ভিডিওতে ওই জঙ্গিকে তুরস্কের প্রেসিডেন্ট এরদোয়ানকে তুর্কি ভাষায় হুমকি দিতেও শোনা গেছে। সিরিয়াকে আইএস জঙ্গিদের কবল থেকে মুক্ত করতে সেখানে রাশিয়া, তুরস্ক এবং সিরিয়া একসঙ্গে অভিযান চালাচ্ছে।

একের পর এক জঙ্গিঘাঁটি ধ্বংস করে আইএস জঙ্গিদের প্রায় কোণঠাসা করে ফেলেছে। ইতিমধ্যেই সিরিয়ায় চার বছর পর সরকার বিরোধী বিদ্রোহীদের শক্ত ঘাঁটি আলেপ্পো দখলমুক্ত হয়েছে। আলোপ্পো প্রদেশের একটা অংশ ছাড়াও সিরিয়ার আরও কিছু এলাকায় এ বার আইএস দমনকেই পাখির চোখ করছে সরকার।

গত ২৪ আগস্ট থেকে আইএস জঙ্গিদের বিরুদ্ধে অভিযানে অংশ নিয়েছে তুরস্কও। দু’দিন আগেই আইএস-এর হামলায় ১৮ জন তুরস্ক সেনা নিহত হয়। এত দিনের মধ্যে এটা ছিল সবচেয়ে বড় আঘাত তুরস্কের বিরুদ্ধে।

আইএস-এর বিরুদ্ধে পাল্টা আঘাত হানার প্রস্তুতি নিয়ে যখন ঝাঁপিয়ে পড়ছে তুরস্ক। ঠিক এমন সময়ই সেই সময় দুই তুরস্ক সেনাকে জীবন্ত পুড়িয়ে মারার ঘটনা গোটা বিশ্বকে নাড়িয়ে দিয়েছে।

গত মাসেই আইএস-এর সঙ্গে জড়িত এক সংবাদ সংস্থা ‘আমাক’-এ প্রকাশ করা হয়েছিল যে তুরস্কের দুই সেনাকে অপহরণ করেছে জঙ্গিরা। তুরস্কের ১৮ জন সেনাকে হত্যা করার পর দিনই অপহৃত দুই সেনাকে জীবন্ত পুড়িয়ে মারা হয়। তারপর ভিডিও প্রকাশ করল আইএস। সূত্র: আনন্দবাজার পত্রিকা

সোনালীনিউজ/ঢাকা/জেডআরসি

Wordbridge School
Link copied!