• ঢাকা
  • মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪, ৫ চৈত্র ১৪৩০

তুরস্কের নাইটক্লাবে হামলাকারী গ্রেপ্তার


আন্তর্জাতিক ডেস্ক জানুয়ারি ১৭, ২০১৭, ০১:৪১ পিএম
তুরস্কের নাইটক্লাবে হামলাকারী গ্রেপ্তার

ঢাকা : তুরস্কের ইস্তাম্বুলের নাইটক্লাবে হামলার ঘটনায় প্রধান সন্দেহভাজন আবদুল কাদির মাশারিপভো (৩৪) সহ ৫ জনকে আটক করা হয়েছে। ইস্তাম্বুলের ইসেনইউয়ার্ট থেকে তাদের আটক করা হয়। আবদুলকাদির মাশারিপভো উজবেকিস্তানের নাগরিক।

পুলিশ বলছে, আবদুল কাদির নামে ওই ব্যক্তিকে তার চার বছর বয়সী ছেলের সঙ্গে পায় তারা। সে কিরগিজ এক বন্ধুর বাড়িতে ছিল। পুলিশ তার কিরগিজ বন্ধু ও আরো তিন নারীকে আটক করেছে।

প্রসঙ্গত, ইংরেজি নববর্ষের প্রথম প্রহরে রেইনা ক্লাব নামের নাইটক্লাবে হামলায় ৩৯জন নিহত ও ৭০ জন আহত হয়। পরে ইসলামিক স্টেট (আইএস) ওই হামলার দায় স্বীকার করে। ১ জানুয়ারি, রোববার নতুন বছর শুরু হওয়ার কিছুক্ষণের মধ্যেই রেইনা নাইটক্লাবে একটি ট্র্যাক্সিযোগে আসে ওই বন্দুকধারী। গাড়ির বুট থেকে লম্বা ব্যারেলের একটি স্বয়ংক্রিয় আগ্নেয়াস্ত্র নিয়ে গুলি করতে করতে ক্লাবটিতে প্রবেশ করে সে। সেখানে নতুন বছর উদযাপনে জড়ো হওয়ার লোকজনকে লক্ষ্য করে নির্বিচার গুলিবর্ষণ করে।

বেশ কয়েকবার বন্দুকে গুলি ভরে মেঝেতে পড়ে থাকা আহতদের গুলি করে মারে সে। পরে পোশাক পরিবর্তন করে হট্টগোলের সুযোগ নিয়ে পালিয়ে যায়। নিহতদের মধ্যে তুরস্ক ছাড়াও তিউনিসিয়া, ফ্রান্স, ইসরায়েল, লেবানন, ভারত, বেলজিয়াম, জর্দান ও সৌদি আরবের নাগরিক ছিলেন। বহু মানুষ আহত হন।

আর হামলার পর দেশটির প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান জানিয়েছিলেন, বিশৃঙ্খলা সৃষ্টির জন্যই আইএস এ কাজ করেছে। তিনি বলেন, ‘তারা আমাদের জনগণের মনোবল ভেঙে দিতে এবং দেশকে অস্থিতিশীল করার চেষ্টা করছে।’

সোনালীনিউজ/ঢাকা/এমটিআই

Wordbridge School
Link copied!