• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

তুরাগ পাড়ের ৩০ অবৈধ স্থাপনা উচ্ছেদ চেয়ে হাইকোর্টে আবেদন


আদালত প্রতিবেদক অক্টোবর ২২, ২০১৭, ০১:০৫ পিএম
তুরাগ পাড়ের ৩০ অবৈধ স্থাপনা উচ্ছেদ চেয়ে হাইকোর্টে আবেদন

ঢাকা: গাজীপুরের তুরাগ নদের টঙ্গী কামারপাড়া ব্রিজের দুই পাশে থাকা ৩০ অবৈধ স্থাপনা উচ্ছেদে হাইকোর্টে আবেদন জানিয়েছে হিউম্যান রাইটস অ্যান্ড পিস পর বাংলাদেশ নামের একটি সংগঠন। আগামী ২৯ অক্টোবর এ আবেদনের শুনানির দিন ধার্য করেছেন হাইকোর্ট।

রোববার (২২ অক্টোবর) এ বিষয়ে বিচার বিভাগীয় তদন্ত প্রতিবেদন উপস্থাপনের পর ওই আবেদন জানানো হয় বিচারপতি বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি মোহাম্মদ উল্লাহর হাইকোর্ট বেঞ্চে। আবেদনের পক্ষে ছিলেন আইনজীবী মনজিল মোরসেদ। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তাপস কুমার বিশ্বাস।

পরে মনজিল মোরসেদ বলেন, ‘একই হাইকোর্ট বেঞ্চের নির্দেশে বিচার বিভাগীয় তদন্ত শেষে দাখিল করা প্রতিবেদনে তুরাগ নদে ৩০টি অবৈধ স্থাপনার মাধ্যমে দখলে রাখার কথা বলা হয়েছে। রোববার প্রতিবেদনটি উপস্থাপন করা হয়। এরপর আমরা এসব অবৈধ দখলদারদের উচ্ছেদে আবেদন জানিয়েছি। এ বিষয়ে শুনানির দিন আগামী ২৯ অক্টোবর ধার্য করেছেন হাইকোর্ট’।

‘টাইম টু ডিক্লেয়ার তুরাগ ডেড’ শিরোনামে গত বছরের ০৬ নভেম্বর ইংরেজি দৈনিক ডেইলি স্টারে একটি প্রতিবেদন প্রকাশিত হয়। ওই প্রতিবেদনের সূত্র ধরে হিউম্যান রাইটস পিস ফর বাংলাদেশের পক্ষে  রিট আবেদনটি করা হয়। ০৯ নভেম্বর ৪৮ ঘণ্টার মধ্যে তুরাগ নদে মাটি ভরাট ও অবৈধ স্থাপনা নির্মাণ বন্ধে নির্দেশ দেন হাইকোর্ট। এ ছাড়াও আদালতের আদেশ বাস্তবায়ন করে সংশ্লিষ্টদের প্রতিবেদন দিতে বলা হয়।

হাইকোর্টের নির্দেশে অনুসারে বিআইডব্লিউটিএ উচ্ছেদ কার্যক্রমের বিষয়ে ছবিসহ একটি তদন্ত প্রতিবেদন জমা দেয়। যেখানে ওই এলাকা থেকে ৯টি অবৈধ স্থাপনা উচ্ছেদ করার কথা উল্লেখ করা হয়। কিন্ত ছবিতে দেখা যায় দখল করা অনেক স্থাপনা আছে, যা নদীর তীরে জমিতে বিদ্যমান।

এ বিষয়ে তদন্তের আবেদনের পরিপ্রেক্ষিতে গত ০৫ জানুয়ারি গাজীপুরের তুরাগ নদের টঙ্গী কামারপাড়া ব্রিজের দু’পাশে অবৈধ স্থাপনা অপসারণ হয়েছে কি-না এবং আর কোনো স্থাপনা আছে কি-না- সে বিষয়ে বিচারিক তদন্তের নির্দেশ দেন বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি মোহাম্মদ

সোনালীনিউজ/ঢাকা/এইচএআর

Wordbridge School
Link copied!