• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

তুরানের হ্যাটট্রিকে অবশেষে জয় পেল বার্সা


ক্রীড়া ডেস্ক ডিসেম্বর ৭, ২০১৬, ০২:৪৫ পিএম
তুরানের হ্যাটট্রিকে অবশেষে জয় পেল বার্সা

সব ধরনের প্রতিযোগিতা মিলিয়ে সর্বশেষ পাঁচ ম্যাচে চার ড্র। সর্বশেষ তিন ম্যাচেই জয়হীন বার্সেলোনা। একের পর এক হোঁচটে কোণঠাসা হয়ে পড়া দলকে পথে ফেরাতে হ্যাটট্রিক করলেন আর্দা তুরান। আক্রমণভাগের দুই সতীর্থের অনুপস্থিতিতে জ্বলে উঠলেন লিওনেল মেসি। তাদের নৈপুণ্যে স্পেনের অন্যতম সফল দল বার্সেলোনাও অবশেষে পেল জয়ের দেখা। চ্যাম্পিয়ন্স লিগে গ্রুপ পর্বের শেষ ম্যাচে বরুসিয়া মনশেনগ্লাডবাখের বিপক্ষে বড় জয় পেয়েছে লুইস এনরিকের দল। মঙ্গলবার রাতে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্বের শেষ ম্যাচে বরুসিয়া মনশেনগ্লাডবাখের বিপক্ষে ৪-০ ব্যবধানের বড় জয় পেয়েছে বার্সা।

ঘরের মাঠ ন্যু-ক্যাম্পে প্রথমার্ধের শুরুর দিকে লিওনেল মেসির গোলে এগিয়ে যায় বার্সেলোনা। বিরতির পর আরদা তুরানের হ্যাটট্রিকে বড় জয় নিয়ে মাঠ ছাড়ে কাতালানরা। মঙ্গলবার রাতে নিষেধাজ্ঞার কারণে খেলতে পারেননি নেইমার। অন্যদিকে এল ক্লাসিকো একাদশের মাত্র তিনজনকে মাঠে নামান এনরিকে। লুইস সুয়ারেজ, জেরার্ড পিকে ও আন্দ্রে-মার্ক টের স্টেগেনের মতো তারকা খেলোয়াড়রা মাঠের বাইরে থাকলেও বড় জয় নিয়েই মাঠ ছাড়ে বার্সা।

খেলার ১৬তম মিনিটে প্রতিপক্ষের ভুলে বল পেয়ে মধ্যমাঠ থেকে এগিয়ে গিয়ে বাম পাশে তুরানকে পাশ দিয়ে সফরকারীদের ডি-বক্সের ভেতর ঢুকে পড়েন মেসি। এরপর তুরানের কাট-ব্যাকে দারুণ শটে গোল করে বার্সাকে এগিয়ে নেন কিং লিও।

চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্বে রোনালদোর করা সর্বোচ্চ ১১ গোলের রেকর্ডকে চোখ করে নেমেছিলেন মেসি; রেকর্ড থেকে দুই কদম দূরে ছিলেন তিনি। তবে প্রথমার্ধে দুবার অল্পের জন্য গোলবঞ্চিত হন আর্জেন্টাইন সুপারস্টার। বিরতির পরপরই ব্যবধান দ্বিগুণ করে বার্সেলোনা। ৫০তম মিনিটে ডেনিস সুয়ারেজের ক্রস থেকে ভেসে আসা বলে দারুণ হেডে লক্ষ্যভেদ করে বার্সাকে ২-০ ব্যবধানে এগিয়ে নেন তুরান।

চলতি মৌসুমে গ্রুপ পর্বের ম্যাচে ঘরের মাঠে সেল্টিককে ৭-০ এবং ম্যানচেস্টার সিটিকে ৪-০ গোলে বিধ্বস্ত করেছিল বার্সেলোনা। তিন মিনিট পর তুরানের গোলে আরেকটি বড় জয় নিশ্চিত হয় কাতালানদের। অ্যালেইক্স ভিদালের পাস থেকে দারুণ ‘ক্লিপে’ প্রতিপক্ষের জাল কাঁপান এই তুর্কি মিডফিল্ডার।

কিছুক্ষণ পর সফরকারী দলের গোলরক্ষককে একা পেয়েও গোলের সহজতম সুযোগ নষ্ট করেন প্যাকো আলকাসের। তবে ৬৭তম মিনিটে ভ্যালেন্সিয়ার সাবেক স্ট্রাইকারের পাস থেকেই ডি-বক্সের ভেতর থেকে দারুণ ফিনিশিংয়ে গোল করে নিজের হ্যাটট্রিক পূর্ণ করেন তুরান।

চ্যাম্পিয়ন্স লিগে মাত্র তৃতীয় তুর্কি খেলোয়াড় হিসেবে হ্যাটট্রিক করার নজির গড়েন তুরান। অন্যদিকে নন-তুর্কি ক্লাবের হয়ে কোনো তার্কিশের এটাই প্রথম হ্যাটট্রিক। এরপর আর কোনো গোল না হলে ৬ ম্যাচ শেষে ১৫ পয়েন্ট নিয়ে শেষ ষোলোতে পা রাখে আগেই গ্রুপ চ্যাম্পিয়ন হওয়া নিশ্চিত করা বার্সেলোনা।

এদিকে গ্রুপ ‘সি’র অপর ম্যাচে ঘরের মাঠে সেল্টিকের বিপক্ষে জয় নিয়ে মাঠ ছাড়তে পারেনি ম্যানচেস্টার সিটি। মঙ্গলবার রাতে ১-১ গোলের ড্র নিয়ে মাঠ ছাড়ে দল দুটি।

ইতিহাদ স্টেডিয়ামে খেলার মাত্র চতুর্থ মিনিটেই প্যাট্রিক রবার্টসের গোলে পিছিয়ে পড়ে ম্যানচেস্টার সিটি। চার মিনিট পর ইয়েনাকো কেলেচির গোলে সমতায় ফেরে সিটিজেনরা। কিন্তু পুরো ম্যাচে আর কোনো গোল না হওয়ায় ড্রয়ের হতাশা নিয়েই মাঠ ছাড়ে পেপ গার্দিওলার দল। অবশ্য গ্রুপ রানার্সআপ হিসেবেই আগেই শেষ ষোলো নিশ্চিত হয় ম্যানসিটির।

পেরেসের হ্যাটট্রিকে গ্রুপসেরা আর্সেনাল :  স্প্যানিশ ফরোয়ার্ড লুকাস পেরেসের হ্যাটট্রিকে সুইজারল্যান্ডের ক্লাব বাসেলকে ৪-১ গোলে উড়িয়ে ‘এ’ গ্রুপের শীর্ষস্থান নিশ্চিত করেছে আর্সেনাল। প্রিমিয়ার লিগের ক্লাবটির পয়েন্ট ১৪।

এই গ্রপের অন্য ম্যাচে বুলগেরিয়ার ক্লাব লুদোগোরেতসের সঙ্গে ২-২ গোলে ড্র করেছে পিএসজি। আর্সেনালের সঙ্গে আগেই দ্বিতীয় রাউন্ডে ওঠা ফরাসি ক্লাবটির পয়েন্ট ১২। ৩ পয়েন্ট নিয়ে ইউরোপা লিগের টিকেট পেয়েছে লুদোগোরেতস।

বায়ার্নের প্রতিশোধ : ফিরতি লেগে রবের্ত লেভানদোভস্কির একমাত্র গোলে আতলেতিকো মাদ্রিদকে হারিয়ে মধুর প্রতিশোধ নিয়েছে বায়ার্ন মিউনিখ। প্রথম পর্বে স্পেনের ক্লাবটির মাঠে ১-০ ব্যবধানে হেরেছিল জার্মান চ্যাম্পিয়নরা। ছয় ম্যাচের প্রথম পাঁচটিতে জেতা আতলেতিকোর পয়েন্ট ১৫। ১২ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে বায়ার্ন। ৫ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে থেকে ইউরোপা লিগের টিকেট পেয়েছে রোস্তোভ।

এদিকে, বেনফিকাকে ২-১ গোলে হারিয়ে ‘বি’ গ্রুপের শীর্ষস্থান নিশ্চিত করেছে নাপোলি। ইতালির ক্লাবটির পয়েন্ট ১১। নকআউট পর্বে উঠেছে পর্তুগালের ক্লাব বেনফিকাও, তাদের পয়েন্ট ৮। এই গ্রুপের অন্য ম্যাচে দিনামো কিয়েভ ৬-০ গোলে বেসিকতাসকে। অবশ্য তারপরও ৭ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে থাকা তুরস্কের দলটিই খেলবে ইউরোপা লিগে।

সোনালীনিউজ/ঢাকা/এমটিআই

Wordbridge School
Link copied!