• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

তুর্কি লিরার দরপতন যে কারণে


আন্তর্জাতিক ডেস্ক আগস্ট ১৮, ২০১৮, ০৮:৩১ পিএম
তুর্কি লিরার দরপতন যে কারণে

ঢাকা : ডলারের বিপরীতে তুর্কি মুদ্রা লিরার মান কমে গেছে। গত সপ্তাহে লিরার মান ৭ দশমিক ২৪ এ নেমে আসে। তুর্কি অ্যালুমিনিয়াম ও স্টিলপণ্যে আমেরিকার দ্বিগুণ শুল্ক বৃদ্ধি লিরার দরপতনের মূল কারণ। তবে ঘটনার সূত্রপাত তুরস্কে বসবাসরত খ্রিস্টান ধর্মযাজক এন্ড্রু ব্রানসনকে নিয়ে।

২০১৬ সালে প্রেসিডেন্ট এরদোগানকে ক্ষমতাচ্যুত করতে তুরস্কে ব্যর্থ সেনাঅভ্যুত্থান হয়। ওই অভ্যুত্থান প্রচেষ্টায় আমেরিকা জড়িত বলে সরাসরি অভিযোগ এনেছিল তুরস্ক সরকার।

অভ্যুত্থানে জড়িত থাকার অভিযোগে আমেরিকার নাগরিক ব্রানসনকে দেশটির পুলিশ গ্রেফতার করে। আদালত তার জামিন আবেদন মঞ্জুর না করে জেলহাজতে পাঠায় এবং সর্বশেষ গৃহবন্দির আদেশ দিয়েছে।

আমেরিকার আহ্বান সত্ত্বেও ব্রানসনের জামিন না দেয়ার প্রতিক্রিয়ায় চলতি মাসের প্রথম সপ্তাহে তুরস্কের দুই মন্ত্রীর ওপর অবরোধ আরোপ করেন ডোনাল্ড ট্রাম্প। সর্বশেষ গত সপ্তাহে তুরস্কের অ্যালোমিনিয়াম ও স্টিলপণ্যের ওপর শুল্ক বৃদ্ধির ঘোষণা দেন।

প্রেসিডেন্ট এরদোগান আমেরিকার এই পদক্ষেপকে তুরস্কের ওপর আক্রমণ বলে অভিহিত করেন। ট্রাম্পের পদক্ষেপের পাল্টা প্রতিক্রিয়ায় তুরস্ক সরকারও আমেরিকার গাড়ি, মাদক, তামাক, ইলেকট্রনিকস পণ্যে শুল্ক বৃদ্ধির ঘোষণা দেয়।

বিশেষজ্ঞরা বলছেন, আমেরিকার সঙ্গে বিতর্কে জড়িয়ে পড়ায় লিরার দরপতন ঘটেছে।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School

আন্তর্জাতিক বিভাগের আরো খবর

Link copied!