• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

তৃণমূলকে চাঙা করতে বিএনপির ৫১ টিম


বিশেষ প্রতিনিধি এপ্রিল ২২, ২০১৭, ০৬:০৮ পিএম
তৃণমূলকে চাঙা করতে বিএনপির ৫১ টিম

ঢাকা: দল গোছানোর বার্তা নিয়ে আজ থেকে তৃণমূলে যাচ্ছে বিএনপির কেন্দ্রীয় ৫১টি সাংগঠনিক টিম। ৭ মে পর্যন্ত সিনিয়র নেতারা মাঠ পর্যায়ে সাংগঠনিক খোঁজ-খবর নেবেন। অসম্পূর্ণ কমিটি থাকলে তা দ্রততম সময়ের মধ্যে সুরাহার উদ্যোগ নেবেন। এরপর তা দলের চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার কাছে রিপোর্ট আকারে প্রদান করবেন।

মূল দলের পাশাপাশি অঙ্গসংগঠনগুলোরও খোঁজ-খবর নেবেন দায়িত্বপ্রাপ্ত নেতারা। তাদের সঙ্গে কেন্দ্রের পাশাপাশি তৃণমূলের নেতারাও অংশ নেবেন। মাঠ পর্যায়ে তৃণমূলে নেতা-কর্মীদের নিয়ে কর্মিসভাও হবে। আগামী নির্বাচন, দলীয় সম্ভাব্য প্রার্থীসহ চলমান রাজনৈতিক সব পরিস্থিতি নিয়ে সিনিয়র নেতারা মতবিনিময় করবেন।

দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর থেকে শুরু করে সিনিয়র সব নেতাই পৃথকভাবে এই সফরে অংশ নিচ্ছেন। তৃণমূলের নেতাদের দিকনির্দেশনা দিয়ে এরই মধ্যে মহাসচিব স্বাক্ষরিত একটি চিঠিও পাঠানো হয়েছে। চিঠিতে সাংগঠনিক কর্মকাণ্ড জোরদারের পাশাপাশি চলমান রাজনৈতিক পরিস্থিতি নিয়েও আলোচনার কথা বলা হয়েছে। সার্বিক বিষয় দেখভাল করছেন বেগম খালেদা জিয়া। দায়িত্বপ্রাপ্ত কোনো নেতা ঢাকায় বসে রিপোর্ট দিলে তার বিরুদ্ধেও সাংগঠনিক ব্যবস্থা নেওয়া হবে বলে জানা গেছে।

রাজশাহী জেলা ও মহানগরীর দায়িত্বপ্রাপ্ত টিমের প্রধান গয়েশ্বর চন্দ্র রায় বলেন, ‘বিএনপি মহাসচিব স্বাক্ষরিত এ সংক্রান্ত একটি চিঠি পেয়েছি। সংশ্লিষ্টদের সঙ্গে আলাপ করে দ্রুত কার্যক্রম শুরু করব।’

দলীয় সূত্রে জানা যায়, ঢাকা মহানগরী ও মানিকগঞ্জে মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর সফর করবেন। চট্টগ্রাম মহানগর, উত্তর ও দক্ষিণে স্থায়ী কমিটির সদস্য ড. মোশাররফ হোসেন, নোয়াখালী ও লক্ষ্মীপুরে স্থায়ী কমিটির সদস্য ড. আবদুল মঈন খান, বরিশাল উত্তর, দক্ষিণ ও মহানগরে স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস, রাজশাহী জেলা ও মহানগরে স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়, রংপুর জেলা ও মহানগরে স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান এবং সিলেট জেলা ও মহানগরে স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী সফর করবেন।

এ ছাড়া পঞ্চগড় ও ঠাকুরগাঁওয়ে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা মিজানুর রহমান মিনু, দিনাজপুর ও সৈয়দপুরে সাংগঠনিক সম্পাদক আসাদুল হাবিব দুলু, নীলফামারী ও লালমনিরহাটে ভাইস চেয়ারম্যান মেজর হাফিজউদ্দিন আহমদ (অব.), কুড়িগ্রামে ভাইস চেয়ারম্যান মেজর জেনারেল রুহুল আলম চৌধুরী (অব.), বগুড়া ও গাইবান্ধায় যুগ্ম মহাসচিব হাবিব-উন-নবী খান সোহেল।

জয়পুরহাটে চেয়ারপারসনের উপদেষ্টা জয়নুল আবদিন ফারুক, চাঁপাইনবাবগঞ্জে ভাইস চেয়ারম্যান ব্যারিস্টার আমিনুল হক, নওগাঁয় যুগ্ম মহাসচিব হারুন অর রশীদ, নাটোরে যুগ্ম মহাসচিব খায়রুল কবীর খোকন, সিরাজগঞ্জ ও পাবনায় ভাইস চেয়ারম্যান অধ্যাপক ডা. এ জেড এম জাহিদ হোসেন, মেহেরপুরে চেয়ারপারসনের উপদেষ্টা মনিরুল হক চৌধুরী, চুয়াডাঙ্গা ও বাগেরহাটে সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট রুহুল কুদ্দুস তালুকদার দুলু, কুষ্টিয়ায় চেয়ারপারসনের উপদেষ্টা মশিউর রহমান, যশোরে যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল।

ঝিনাইদহে চেয়ারপারসনের উপদেষ্টা জয়নাল আবেদিন (ভিপি জয়নাল), মাগুরায় চেয়ারপারসনের উপদেষ্টা আবুল খায়ের ভূঁইয়া, নড়াইলে সাংগঠনিক সম্পাদক নজরুল ইসলাম মঞ্জু, খুলনা জেলা ও মহানগরে সিনিয়র যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবীর রিজভী, সাতক্ষীরায় প্রচার সম্পাদক শহীদ উদ্দিন চৌধুরী এ্যানী, বরগুনায় ভাইস চেয়ারম্যান নিতাই রায় চৌধুরী, পটুয়াখালীতে চেয়ারপারসনের উপদেষ্টা হাবিবুর রহমান হাবিব, ঝালকাঠিতে ভাইস চেয়ারম্যান আলতাফ হোসেন চৌধুরী, পিরোজপুরে বিশেষ সম্পাদক ড. আসাদুজ্জামান রিপন, টাঙ্গাইলে চেয়ারপারসনের উপদেষ্টা আমান উল্লাহ আমান, মুন্সীগঞ্জে সাংগঠনিক সম্পাদক ফজলুল হক মিলন।

ঢাকা জেলায় ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট মাহবুব হোসেন, গাজীপুরে ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট জয়নাল আবেদীন, নরসিংদীতে চেয়ারপারসনের উপদেষ্টা অ্যাডভোকেট ফজলুর রহমান, নারায়ণগঞ্জে ভাইস চেয়ারম্যান অধ্যাপক এম এ মান্নান, রাজবাড়ী ও গোপালগঞ্জে ভাইস চেয়ারম্যান চৌধুরী কামাল ইবনে ইউসুফ, ফরিদপুরে চেয়ারপারসনের উপদেষ্টা নাজমুল হক নান্নু, মাদারীপুরে যুগ্ম মহাসচিব ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন, সুনামগঞ্জে সাংগঠনিক সম্পাদক ডা. সাখাওয়াত হোসেন জীবন, মৌলভীবাজার ও হবিগঞ্জে ভাইস চেয়ারম্যান মো. শাহজাহান, ব্রাহ্মণবাড়িয়া ও কুমিল্লা উত্তরে ভাইস চেয়ারম্যান আবদুল আওয়াল মিন্টু, কুমিল্লা দক্ষিণ, মহানগর ও চাঁদপুরে মীর মোহাম্মদ নাছির উদ্দীন, ফেনীতে চেয়ারপারসনের উপদেষ্টা আতাউর রহমান ঢালী।

খাগড়াছড়ি ও রাঙামাটিতে ভাইস চেয়ারম্যান শওকত মাহমুদ, বান্দরবান ও কক্সবাজারে ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু, জামালপুর ও শরীয়তপুরে ভাইস চেয়ারম্যান আহমেদ আজম খান, শেরপুরে ভাইস চেয়ারম্যান ইনাম আহমেদ চৌধুরী, ময়মনসিংহ উত্তর ও দক্ষিণে ভাইস চেয়ারম্যান আবদুল্লাহ আল নোমান এবং নেত্রকোনা ও কিশোরগঞ্জে সফর করবেন ভাইস চেয়ারম্যান সেলিমা রহমান। মৌলভীবাজার ও হবিগঞ্জ জেলা টিমের দায়িত্ব দেওয়া হয়েছে ভাইস চেয়ারম্যান মো. শাহজাহানকে। তিনিও চিঠি পাওয়ার কথা নিশ্চিত করেছেন।

যশোর জেলার দায়িত্বপ্রাপ্ত টিমের প্রধান যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল বলেন, ‘এই সফরের উদ্দেশ্য হচ্ছে আন্দোলন ও নির্বাচনের জন্য প্রস্তুতি নেওয়া। আমি মনে করি, আমাদের নিরপেক্ষ সরকারের যে আন্দোলন অব্যাহত রয়েছে, তা চূড়ান্ত পর্যায়ে নিয়ে যেতে এই সফর গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। ’

সোনালীনিউজ/ঢাকা/জেডআরসি/এইচএআর

Wordbridge School
Link copied!