• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

তৃতীয় গাড়ি জমা দিল বিশ্ব ব্যাংক


নিজস্ব প্রতিবেদক ফেব্রুয়ারি ২৬, ২০১৭, ০৫:১২ পিএম
তৃতীয় গাড়ি জমা দিল বিশ্ব ব্যাংক

ঢাকা: আরো একটি গাড়ি জমা দিল বিশ্ব ব্যাংকের ঢাকা কার্যালয়। এ নিয়ে জমা দেয়া গাড়ির সংখ্যা দাঁড়াল তিনিটিতে। বিশেষ সুবিধায় প্রাপ্ত শুল্কমুক্ত ১৬টি গাড়ি নিয়ম অনুযায়ী হস্তান্তর প্রক্রিয়া সম্পন্ন করেনি আন্তর্জাতিক এ সংস্থাটি।

পরে এ সংক্রান্ত প্রতিবেদন মিডিয়ায় প্রকাশিত হলে টনক নড়ে সরকারের। 

সূত্র জানায়, বিশ্ব ব‌্যাংকের ঢাকা কার্যালয়ের একজন কর্মকর্তা গত ২২ ফেব্রুয়ারি বিকালে এসে ওই গাড়ি ও কাগজপপত্র শুল্ক গোয়েন্দা বিভাগের কাছে হস্তান্তর করেন। কাগজপত্র যাচাই শেষে রোববার গাড়িটি জব্দ করা হয়েছে।
প্রিভিলেজড পারসনস (কাস্টমস প্রসিডিউর) রুলসের আওতায় বাংলাদেশে কর্মরত দাতা সংস্থাগুলোর কর্মকর্তারা শুল্কমুক্ত সুবিধায় গাড়ি আমদানি করতে পারেন। সেক্ষেত্রে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের মিশন হেডের
সুপারিশ থাকতে হয় এবং এনবিআর ওই গাড়ির বিপরীতে একটি পাসবুক দেয়। কাজ শেষে ব্যক্তিটি চলে যাওয়ার সময়ে তাকে গাড়ি হস্তান্তরের প্রক্রিয়া ও ওই পাস বইয়ের তথ্য কাস্টমসের নিবন্ধন খাতায় লিপিবদ্ধ করে যেতে হয়।

বর্তমানে এই সুবিধায় আনা গাড়ি হস্তান্তরের তিনটি নিয়ম রয়েছে। গাড়ি নিলামে বিক্রি করা যেতে পারে, অন্য কোনো প্রিভিলেজড পার্সনকে হস্তান্তর করা যেতে পারে, অথবা সব ধরনের কর ও শুল্ক দিয়ে সাধারণ ব্যক্তির যানবাহন হিসেবে ব্যবহারের জন্য কাওকে হস্তান্তর করা যেতে পারে।

কিন্তু শুল্ক সুবিধায় আনা এরকম ১৬টি গাড়ি আইন মোতাবেক হস্তান্তর করেনি বিশ্ব ব্যাংকের ঢাকা অফিস। শুল্ক গোয়েন্দা অধিদপ্তরের চিঠির প্রেক্ষিতে এখন পর্যন্ত তিনটি গাড়ি জমা দিল সংস্থাটি।

সোনালীনিউজ/আতা

Wordbridge School
Link copied!