• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

তৃতীয় বিশ্বযুদ্ধের দামামা! শুনতে পাচ্ছেন?


আন্তর্জাতিক ডেস্ক  জানুয়ারি ৮, ২০১৭, ০৭:৩৬ পিএম
তৃতীয় বিশ্বযুদ্ধের দামামা! শুনতে পাচ্ছেন?

ঢাকা: তৃতীয় বিশ্বযুদ্ধের আর বেশি দেরি নেই। শিগগিরই বেজে উঠতে পারে রণদামামা। সেই যুদ্ধ আকার নিতে পারে বিশ্বযুদ্ধে। ধ্বংসস্তূপে পরিণত হতে পারে অনেক দেশ। নিশ্চিহ্ন হয়ে যেতে পারে অনেক জাতি। এ আশঙ্কায় প্রবল সংকটে আমাদের এ গ্রহ। এমন আশঙ্কাই করছেন পশ্চিমা বিশ্বের মানুষ। সাম্প্রতিক এক সমীক্ষায় এমন তথ্য উঠে এসেছে। 

প্রকৃত পক্ষে এই মুহূর্তে পৃথিবীর বিভিন্ন প্রান্তেই চলছে যুদ্ধ-পরিস্থিতি। সিরিয়ার রক্তাক্ত সংগ্রাম, মধ্যপ্রাচ্যে আইসিসের জেহাদের সঙ্গে যুক্ত হতে চলেছে ভ্লাদিমির পুতিন ও ডোনাল্ড ট্রাম্পের উত্তেজনাকর দ্বন্দ্ব। এমন পরিবেশে পশ্চিমের মানুষ যুদ্ধের কথাই ভাবছেন। এ তথ্য জানিয়েছে ইউগভ নামের এক ক্ষেত্রসমীক্ষা-সংস্থা। 

সম্প্রতি ৯টি দেশের ৯০০০ মানুষের ওপরে সমীক্ষা চালায় সংস্থাটি। বিষয় ছিল— বিশ্বশান্তির বিষয়ে তারা কী ভাবছেন? মার্কিন যুক্তরাষ্ট্রের নাগরিকরা জানিয়েছেন, তারা ইতোমধ্যেই অস্ফুট রণদামামা শুনতে পাচ্ছেন। ফ্রান্স, জার্মানি এবং যুক্তরাজ্যের মানুষও শান্তির ব্যাপারে আশাবাদী নন।

পোল থেকে জানা যাচ্ছে, মার্কিন নাগরিকদের ৬৪ শতাংশ মনে করছেন, বিশ্ব এই মুহূর্তে এক বৃহৎ যুদ্ধের সামনে। মাত্র ১৫ শতাংশ মানুষ মনে করছেন, শান্তি বিঘ্নিত হচ্ছে না। ব্রিটেনে ১৯ শতাংশ মানুষ মনে করছেন শান্তি বজায় রয়েছে। কিন্তু প্রায় ৬১ শতাংশ বাতাসে বারুদের গন্ধ পাচ্ছেন। তবে উত্তর ও উত্তর-পূর্ব ইউরোপীয় দেশগুলি, বিশেষ করে সুইডেন, ফিনল্যান্ড এবং নরওয়ের মতো শান্তির দেশগুলোর বাসিন্দারা যুদ্ধ নিয়ে তেমন ভাবছেন না। 

ডেনমার্কের ৩৯ শতাংশ মানুষ শান্তি বিঘ্ন হচ্ছে না বলেই জানিয়েছেন। ইউগভ-এর ডিরেক্টর অ্যান্টনি ওয়েলস জানিয়েছেন, যুদ্ধের ভয় সব থেকে বেশি রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র এবং ফ্রান্সে। তবে তার কারণ অন্য। মার্কিনিরা মনে করেন, ট্রাম্প-শাসন বিপর্যয় ডেকে আনবেই। আর ফরাসিদের ধারণা, সন্ত্রাস থেকেই জন্ম নিতে পারে বড় ফাটল। রাশিয়াকে ফরাসিরা ইউরোপিয়ান ইউনিয়নের কাছে মূর্তিমান উপদ্রব বলেই মনে করেন। তবে সেখানে সন্ত্রাস-ভীতিই প্রধান।

বিশ্বশান্তির সম্ভাব্য বিঘ্নকর্তা হিসেবে অধিকাংশ ইউরোপিয়ান রাশিয়াকেই চিহ্নিত করছেন। ব্রিটেনে ৭১ শতাংশ এবং মার্কিন মুলুকে ৫৯ শতাংশ মানুষ কোল্ড ওয়ার জমানার মতো রুশ-ভীতিতে ভুগছেন।

সমীক্ষার সারমর্ম এই— ট্রাম্প-শাসন আর পুতিনের ক্রমোত্থান আবার ঠাণ্ডা লড়াইয়ের পরিবেশকে ফিরিয়ে আনছে। বড় যুদ্ধ হোক বা না-হোক, ছায়া-যুদ্ধের ভয় আচ্ছন্ন করে রেখেছে পশ্চিমা বিশ্বকে। সূত্র: এবেলা।

সোনালীনিউজ/এমএন 

Wordbridge School
Link copied!