• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

তৃতীয় শক্তি যুক্তফ্রন্ট


সোনালী বিশেষ ডিসেম্বর ৭, ২০১৭, ০২:১৫ পিএম
তৃতীয় শক্তি যুক্তফ্রন্ট

ঢাকা : আগামী ২০ ডিসেম্বরের মধ্যে নতুন রাজনৈতিক জোট যুক্তফ্রন্টের পূর্ণাঙ্গ রূপরেখা ঘোষণা দেয়া হবে। এর মধ্যে থাকবে জোটের ইশতেহার বা ঘোষণাপত্র প্রকাশ, পূর্ণাঙ্গ কমিটি গঠন ও জোটের নির্বাচনী কৌশলপত্র। এ তিনটি বিষয় নিয়ে জোটভুক্ত দলগুলোর শীর্ষ নেতারা এরইমধ্যে একাধিকবার বৈঠক করেছেন। এরইমধ্যে ইশতেহার বা ঘোষণাপত্রের খসড়া তৈরি করা হয়েছে।

এ জোটে অন্তর্ভূক্তির বিষয়ে বেশকিছু সামাজিক ও পেশাজীবী সংগঠনের সঙ্গে যোগাযোগ করা হয়েছে। এরইমধ্যে দুটি সংগঠন জোটে যোগ দেওয়ার বিষয়টি নিশ্চিত করেছে। যুক্তফ্রন্টের সঙ্গে জাড়িত দলগুলোর একাধিক নেতার সঙ্গে কথা বলে এসব তথ্য জানা গেছে।

এদিকে, রাজনীতিতে আওয়ামী লীগ ও বিএনপির বাইরে তৃতীয় শক্তি উঠার বাসনায় প্রায়ই নতুন নতুন জোট ও উদ্যোগের কথা শোনা যায়। কিন্তু দুই দলকে এখন পর্যন্ত চ্যালেঞ্জ জানাতে পারেনি কোনো শক্তি। এমনটি সেনা সমর্থিত তত্ত্বাবধায়ক সরকারের আমলেও কিংস পার্টি নামে পরিচিত দলগুলো ব্যর্থ হয়েছে। এই বাস্তবতার মধ্যেও আগামী জাতীয় নির্বাচনকে সামনে রেখে যুক্তফ্রন্ট নামে নতুন রাজনৈতিক জোটের আত্মপ্রকাশ ঘটেছে যারাও তৃতীয় শক্তি হিসেবে প্রতিষ্ঠার আকাক্সক্ষার কথা বলছে।

প্রসঙ্গত, গত সোমবার সাবেক রাষ্ট্রপতি ও বিকল্প ধারার প্রেসিডেন্ট অধ্যাপক এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরীকে চেয়ারম্যান করে চারটি ছোট রাজনৈতিক দলের সমন্বয়ে ‘যুক্তফ্রন্ট’ নামে রাজনৈতিক জোট গঠন করা হয়। দলগুলো হল বিকল্প ধারা, জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডি, কৃষক শ্রমিক জনতা লীগ ও নাগরিক ঐক্য।

যুক্তফ্রন্টের নতুন চেয়ারম্যান অধ্যাপক এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী বলেন, আমরা দুই জোটের বিকল্প জোট গঠন করতে দীর্ঘদিন ধরেই চেষ্টা করছি। এই জোটে যারা গণতন্ত্রে বিশ্বাস করেন। যারা জনগণের ভাগ্যে পরিবর্তনে বিশ্বাস করেন। তারা সবাই অংশ নিতে পারবেন। মানুষের ভাগ্য পরিবর্তন করতেই আমরা এই জোট করেছি। তিনি বলেন, এই মাসের মধ্যেই আমরা জোটের পূর্ণাঙ্গ রূপরেখা দেব।

নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না যুক্তফ্রন্ট বিষয়ে বলেন, আমরা বড় দুটি জোটের বিকল্প কার্যকরী জোট গঠনের জন্যই যুক্তফ্রন্ট গঠন করেছি। এই জোটে শুধুমাত্রই রাজনৈতিক জোটই নয়, বিভিন্ন পেশাজীবী, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনগুলোকেও আসার জন্য বলা হচ্ছে। তিনি বলেন, আমরা শিগগির যুক্তফ্রন্ট্রের পূর্ণাঙ্গ রূপরেখা দেব।

জেএসডি সাধারণ সম্পাদক আবদুল মালেক রতন বলেন, আগামী ২০ ডিসেম্বরের মধ্যে যুক্তফ্রন্টের পূর্ণাঙ্গ রূপরেখা ঘোষণা দেওয়া হবে। এর মধ্যে থাকবে জোটের ইশতেহার, পূর্ণাঙ্গ কমিটি গঠন ও নির্বাচনী কৌশলপত্র ঘোষণা করা হবে। তিনি বলেন, এরইমধ্যে আমরা ইশতেহারের খসড়া তৈরি করেছি। আগামী সপ্তাহে জোটের বৈঠকে ইশতেহার চ‚ড়ান্ত করা হবে।

জোটভুক্ত দলগুলোর একাধিক নেতৃবৃন্দ জানান, আগামী ২০ ডিসেম্বরের মধ্যে রাজনৈতিক দল ছাড়া পেশাজীবী, সামাজিক ও সাংস্কৃতিক একাধিক সংগঠন জোটের যোগ দেয়ার সম্ভাবনা রয়েছে। এরই মধ্যে আর্দশ নাগরিক আন্দোলন ও ভাসানী অনুসারী পরিষদ জোটে যোগ দেয়ার বিষয়ে নীতিগত সিদ্ধান্তের কথা জানিয়েছে বলে নেতারা জানান। তারা বলেন, রাজনৈতিক দলগুলোর বাইরের সংগঠনগুলোর সঙ্গে জোট মাহমুদুর রহমান মান্না যোগাযোগ করছেন।

অন্যদিকে, এই বাস্তবতায় নতুন জোট যুক্তফ্রন্ট রাজনীতিতে কী প্রভাব ফেলতে পারবে?- জানতে চাইলে রাজনৈতিক বিশ্লেষক ও সাবেক নির্বাচন কমিশনার সাখাওয়াত হোসেন একটি গণমাধ্যমকে বলেন, যুক্তফ্রন্ট নামে নতুন জোট গঠন হয়েছে। এটি নিশ্চয়ই ভাল উদ্যোগ। তবে আমাদের দেশের ইতিহাসে বড় দুই রাজনৈতিক দলের বাইরে অনেক জোটই হয়েছ। কিন্তু তারা সফল হতে পারেনি। নতুন এই কতটা সফল হবে সেটা নির্ভর করছে সাধারণ মানুষকে তারা কতটা আকর্ষণ করতে পারবে তার উপর। এক প্রশ্নের জবাবে সাখাওয়াত বলেন, তারা নির্বাচনী জোট না অন্য কিছু সেগুলো মানুষকে জানাতে হবে। তৃণমূল মানুষকে তাদের উদ্দেশ্য বোঝাতে হবে। এটি অনেক চ্যালেঞ্জ নতুন জোটের জন্য।

এছাড়া সুশাসনের জন্য নাগরিক-সুজনের সম্পাদক বদিউল আলম মজুমদার একই প্রসঙ্গে ওই গণমাধ্যমকে বলেন, আমি মনে করি নতুন জোটের ফলে আমাদের সামনে বিকল্প বাড়বে। এতে করে ভোটারদের স্বার্থ সংরক্ষিত হবে বেশি। কারণ ভোটাররা তার সামনে অনেকগুলো বিকল্প পাবে। যত বেশি বিকল্প থাকবে ততোবেশি ভোটারদের জন্য ভাল হবে। এক প্রশ্নের জবাবে এই রাজনৈতিক ভাষ্যকার বলেন, তারা সফল হবে কি হবে না সেটা নির্ভর করছে তাদের কর্মকাণ্ড এবং আচরণের উপর। সবকিছুই সময় বলে দেবে।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!