• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

তেলেঙ্গানায় মুসলিমদের জন্য কোটা, বিজেপির মাথাব্যথা


আন্তর্জাতিক ডেস্ক এপ্রিল ১৭, ২০১৭, ০৫:২৫ পিএম
তেলেঙ্গানায় মুসলিমদের জন্য কোটা, বিজেপির মাথাব্যথা

ফাইল ছবি

ঢাকা: ভারতের দক্ষিণাঞ্চলীয় রাজ্য তেলেঙ্গানায় সংখ্যালঘূ মুসলিমদের চাকরি ও শিক্ষা ক্ষেত্রে ১২ শতাংশ হারে কোটার ব্যবস্থা করা হয়েছে। এতে তীব্র প্রতিবাদ জানিয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর দল ভারতীয় জনতা পার্টি (বিজেপি)। তারা এমনও বলছে যে কেন্দ্রীয়ভাবে এটা বন্ধ করে দেয়া হবে।

ভারতীয় গণমাধ্যম টাইমস অব ইন্ডিয়ার খবরে বলা হয়, স্থানীয় সময় রোববার (১৬ এপ্রিল) এ সংক্রান্ত একটি বিল বিধানসভায় পাস হয়। যার নাম দেয়া হয় ‘ট্রেস পেপার’। 

সমাজের অনগ্রসর শ্রেণি হিসেবে অন্যান্য সম্প্রদায়ের মত সামাজিক ও অর্থনৈতিক ভাবে পিছিয়ে থাকা মুসলিম সম্প্রদায়ের জন্য কোটা ৪ শতাংশ থেকে বেড়ে হয়েছে ১২ শতাংশ। অন্যান্য তফসিলি সম্প্রদায়ের জন্য কোটার হার ৬ শতাংশ থেকে বাড়িয়ে ১০ শতাংশ করা হয়েছে। সবমিলিয়ে কোটার হার ৫০ শতাংশ থেকে বেড়ে হয়েছে ৬২ শতাংশ।

মুখ্যমন্ত্রী চন্দ্রশেখর রাও বলেন, ‘অর্থনৈতিক ও সামাজিকভাবে পিছিয়ে পড়া সম্প্রদায়কে এগিয়ে আনতে বেশি করে কোটার আওতায় আনা হয়েছে। ধর্ম বা জাতপাতের ভিত্তিতে কোটা দেয়া হয়নি।’

মুখ্যমন্ত্রী চন্দ্রশেখর রাও

তবে এটা কে রাজনৈতিকভাবে দেখছে বিজেপি। তারা মুখ্যমন্ত্রীর এ যুক্তি মানতে নারাজ। বিধানসভায় বিলটি উত্থাপন করলে হট্টগোল বাধায় বিরোধীদল বিজেপির ৫ বিধায়ক। এক সময় তাদেরকে ১ দিনের জন্য বিধানসভাতে বহিস্কার করা হয়।

দলটির মুখপাত্র কৃষ্ণসাগর রাও বার্তাসংস্থা পিটিআই কে বলেন, ‘আমরা এই বিলটি রাজ্য ও কেন্দ্রীয় বিজেপির মধ্যে আলোচনা করে দেখবো। যদি এটা রাজনৈতিক ভাবে হয় তা হলে এটা বাতিল করা হবে।’

বিজেপি নেতারা রাজ্যের পিছিয়ে পড়া জনগোষ্ঠীর উন্নয়নে কোটার পক্ষে। তবে মুসলিমদের কোটা দিতে নারাজ। তাদের দাবি, এর মাধ্যমে রাজ্যে সাম্প্রদায়িক রাজনীতি করছে রাও সরকার। 

সোনালীনিউজ ডটকম/ঢাকা/এআই

Wordbridge School
Link copied!