• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

তৈরি পোশাকে গ্রিন কারখানায় ১৪% কর ছাড়


নিজস্ব প্রতিবেদক জুন ১, ২০১৭, ০৬:০৯ পিএম
তৈরি পোশাকে গ্রিন কারখানায় ১৪% কর ছাড়

ঢাকা: রপ্তানিমুখী তৈরি পোশাক শিল্পের কারখানা মালিকদের জন্য প্রণোদনা ঘোষণা করা হয়েছে নতুন বাজেটে। তৈরি পোশাক খাতের কোম্পানি বা করদাতার কারখানা আন্তর্জাতিকভাবে স্বীকৃত গ্রিন বিল্ডিং সার্টিফিকেট পেলে করহারে ছাড় পাবেন মালিকরা। সর্বোচ্চ ১৪ শতাংশ পর্যন্ত ছাড় পবেন বর্তমান দেয়া কর হার থেকে।

বৃহস্পতিবার (১ জুন) জাতীয় সংসদে ২০১৭-১৮ অর্থবছরের জন্য চার লাখ ২৬৬ কোটি টাকার বাজেট প্রস্তাব করেন মুহিত। রাজস্ব আয়, বিনিয়োগ ও বৈদেশিক সাহায্য বৃদ্ধি, রপ্তানি আয় ও প্রবাসী আয়ে কাঙ্ক্ষিত লক্ষ্যমাত্রা অর্জনের আশা করে প্রবৃদ্ধির এই লক্ষ্যমাত্রা ধরেছেন তিনি।

বাজেট বক্তব্যে অর্থমন্ত্রী বলেন, টেকসই উন্নয়নের পাশাপাশি আমাদের পৃথিবীকে আগামী প্রজন্মের জন্য বাসযোগ্য রাখার লক্ষ্যে পরিবেশ সংরক্ষণ অত্যন্ত গুরুত্বপূর্ণ। পরিবেশ দূষণরোধ ও প্রতিবেশগত ভারসাম্য বজায় রাখার বিষয়ে আমাদের সরকার নানামুখী পদক্ষেপ গ্রহণ করছে। আমরা এবারের করনীতিতে পরিবেশ সংরক্ষণের বিষয়টি সম্পৃক্ত করছি।

এ অবস্থায় তৈরি পোশাক খাতের যে সকল কোম্পানি-করদাতার কারখানার আন্তর্জাতিকভাবে স্বীকৃত গ্রিন বিল্ডিং সার্টিফিকেট থাকবে, সেসব কোম্পানির করহার ১৪ শতাংশে হ্রাস করার প্রস্তাব করছি বলে উল্লেখ করেন মুহিত।

সোনালীনিউজ/ঢাকা/তালেব

Wordbridge School
Link copied!