• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

ত্রিশ দিনে তিন মহাদেশ জয় করলো ‘আয়নাবাজি’


বিনোদন প্রতিবেদক ডিসেম্বর ১২, ২০১৬, ০২:০১ পিএম
ত্রিশ দিনে তিন মহাদেশ জয় করলো ‘আয়নাবাজি’

ঢাকা: মাত্র ত্রিশ দিনে তিনটি মহাদেশের অসংখ্য সিনেপ্লেক্সে হাউজফুল শো করেছে দেশের তুমুল আলোচিত চলচ্চিত্র ‘আয়নাবাজি’। আর এমন কথায় জানিয়েছেন ছবির নির্মাতা অমিতাভ রেজা চৌধুরী। 

গেল মাসের ১১ তারিখে মেইনহেম-হেইডেলবার্গ ফিল্ম ফেস্টিভালে অংশ গ্রহণের মধ্য দিয়ে তিন মহাদেশে আয়নাবাজি নিয়ে ভ্রমণে বেরিয়ে ছিলেন অমিতাভ রেজা। কাকতালীয়ভাবে ঠিক এক মাস পর ১১ ডিসেম্বর বাংলাদেশে ফিরেছেন তিনি। আর দেশে ফিরেই নিজের ছবি ‘আয়নাবাজি’ নিয়ে দেশে দেশে ভ্রমণের অসাধারণ অভিজ্ঞতার কথা বর্ণনা করলেন অমিতাভ।   

ত্রিশ দিনে তিনটি মহাদেশ ঘুরে বাংলাদেশে ফিরেই অমিতাভ রেজা বলেন, তিরিশ দিনে আয়নাবাজি নিয়ে ভ্রমণ করেছি তিনটা মহাদেশে। শো'তে উপস্থিত ছিলাম বারটি। কমপক্ষে সারে তিন হাজার মানুষকে দেখেছি আয়নাবাজি দেখতে। নিজের শরীরের সমস্ত কষ্ট উপেক্ষা করে ঢাকা, দুবাই, ফ্রাঙ্কফুর্ট, ম্যানহেম, হেইডেরবার্গ,প্যারিস,সান ফ্রানসিসকো, অ্যামস্টারডম, মুম্বাই, গোয়া, সিডনি, মেলবোর্ন, ব্রিসবেন এবং ব্যাংককসহ আরো অসংখ্য শহর ভ্রমণ করেছি মাত্র ত্রিশ দিনে। 

শুধু ঘোরাঘুরিই নয়, বরং সেখানে ‘আয়নাবাজি’ নিয়ে বাঙালি দর্শকের যে আগ্রহ দেখা গেছে তার কথাও বলেন অমিতাভ। প্রবাসী বাংলাদেশিদের কথা বিশেষভাবে স্মরণ করে অমিতাভ রেজা বলেন, দুইটা ফেস্টিভাল ছাড়া বাকী সব ছিল প্রবাসী বাংলাদেশীদের সাথে দেখা করা, তাদের কথা শোনা, তাদের বাংলা সিনেমা দেখার আকাঙ্খার কথা জানা। বাংলাদেশের বাইরে সারা দুনিয়ায়ে টুকরো টুকরো কত যে বাংলাদেশ আছে তা আমি জানতাম না, আর তাদের একটা ভালো বাংলা সিনেমা দেখার কত অপেক্ষা নিয়ে বসে আছে সেটাও বোধ হয় আমরা জানি না। 

শুধু নিজে ভালো বাংলা ছবি নির্মাণ নন, বরং অন্য নির্মাতাদেরও ভালো বাংলা ছবি নির্মাণ করে দেশের বাইরে থাকা প্রবাসী বাংলাদেশিদের দেখানোর ইঙ্গিত করেন অমিতাভ। আর তা করতে পারলে বাণিজ্যিকভাবেও সফলতা পাওয়া সম্ভব বলে মনে করেন তিনি। দেশের নির্মাতাদের উদ্দেশে তিনি আরো বলেন, বাংলাদেশের সকল চলচ্চিত্র নির্মাতাদের শুধু বলি , শুধুমাত্র সিডনি শহরে আছে ৬০ হাজার বাঙ্গালী ,যেখানে আমরা চারটা হাউসফুল শো করে মাত্র ১৬০০ লোক দেখেছে , বাকি থাকে কত? আমার এই সফর তাই আমার জন্য নয় , যে কেউ বাংলা সিনেমা বানিজ্যিকভাবে রিলিজ করতে চাইলে আমার এই অভিজ্ঞতা সবাইকে দিতে চাই।  

এতো কম সময়ে তিনটা মহাদেশ ভ্রমণ করার জন্য অবশ্য অমিতাভ সকল কৃতজ্ঞতা জানিয়েছেন বিভিন্ন দেশে ছড়িয়ে থাকা বাংলাদেশের অতিথি পরায়ণ আর বন্ধুবৎসল মানুষদের। 

অমিতাভ রেজার পরিচালনায় ‘আয়নাবাজি’ ছবিটি দেশের সিনেমা হলগুলোতে মুক্তির পর থেকেই এখনও জমজমাট। ব্যবসা সফল হওয়া ছাড়াও সব শ্রেণির দর্শকের কাছে বেশ প্রশংসিতও হয়েছে। ছবিতে কেন্দ্রীয় ‘আয়না’ চরিত্রে অভিনয় করেছেন চঞ্চল চৌধুরী। এছাড়াও আছেন নাবিলা, পার্থ বড়ুয়া, লুৎফর রহমান জর্জ, গাউসুল আলম শাওন, এজাজ বাপ্পী, হীরা চৌধুরীসহ আরও অনেকে।

সোনালীনিউজ/ঢাকা/এমটিএল 

Wordbridge School
Link copied!