• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

থমকে আছে নগর উন্নয়ন প্রকল্প


বিশেষ প্রতিনিধি জুলাই ২২, ২০১৮, ০২:৩৩ পিএম
থমকে আছে নগর উন্নয়ন প্রকল্প

ঢাকা : থমকে আছে উত্তর সিটি করপোরেশনের বিভিন্ন জনগুরুত্বপূর্ণ প্রকল্প। বিশেষজ্ঞরা বলছেন, নেতৃত্বের সংকটই ডিএনসিসির উন্নয়ন কার্যক্রম থমকে যাওয়ার প্রধান কারণ।

আর সিটি করপোরেশন বলছে, প্রকল্পের কাজ এগিয়ে নিতে সাধ্যমতো চেষ্টা চলছে। রাতে নগরীর নিরাপত্তার পাশাপাশি বিদ্যুতের অপচয় রোধ করতে দুই সিটি করপোরেশন হাতে নেয় এলইডি বাতি প্রকল্প।

কিন্তু ২০১৭ সালের ফেব্রুয়ারিতে একনেকে ৪৪২ কোটি টাকার প্রকল্প অনুমোদন পেলেও ডিএনসিসিতে জ্বলছে পুরনো সোডিয়াম বাতি। বরাদ্দের দেড় বছর পরও এখনো কাজই শুরুই করতে পারেনি তারা।

আটকে আছে স্বাধীনতাবিরোধী মোনায়েম খানের পরিবারের অবৈধ দখল থেকে উদ্ধার করা জমিতে পার্ক স্থাপনের কাজ। ২০১৬ সালের নভেম্বরে উদ্ধারকৃত ১৪ কাঠা জমির কিছু অংশ ব্যবহার করে রাস্তা প্রশস্ত করা হয়েছে এখানে। বাকী অংশে পার্ক ও সবুজায়নের জন্য নকশা করা হলেও দেড় বছরেও তা করেনি ডিএনসিসি। কবে নাগাদ হবে তাও অজানা।

রাজধানীর গণপরিবহন ব্যবস্থা সুশৃংখল করতে এক বা একাধিক কোম্পানীর অধীনে চার হাজার বাস নামানোর উদ্যোগ নিয়েছিলেন প্রয়াত মেয়র আনিসুল হক। কিন্তু এই প্রকল্প বাস্তবায়ন হবে কিনা তা জানে না খোদ সিটি করপোরেশনই।

নগরবিদ ও বিশেষজ্ঞরা বলছেন, প্রয়াত মেয়র আনিসুল হকের নেয়া এসব প্রকল্প বাস্তবায়নে নেতৃত্বের সংকটই প্রধান সমস্যা।

এই প্রকল্পগুলো ছাড়াও অগ্রগতি নেই পার্ক ও খেলার মাঠের উন্নয়ন, বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদন প্ল্যান্টের কাজ। তেজগাঁয় আবার জেকে বসছে অবৈধ ট্রাকস্ট্যান্ড।

সোনালীনিউজ/জেডআরসি/এমটিআই

Wordbridge School
Link copied!