• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

থার্ড ডিভিশনে ম্যাট্রিক পাস করেছি: রাষ্ট্রপতি


বিশেষ প্রতিনিধি মার্চ ৪, ২০১৭, ০৬:৫০ পিএম
থার্ড ডিভিশনে ম্যাট্রিক পাস করেছি: রাষ্ট্রপতি

ঢাকা: লিখিত বক্তব্যের বাইরে প্রায় সময়ই রসিকতা করেন রাষ্ট্রপতি আবদুল হামিদ। ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সমাবর্তনেও তার হাস্যরসে মাতলো শিক্ষার্থীরা। কখনও মুচকি হাসি, কখনও অট্টহাসিতে ফেটে পড়ে উপস্থিত দর্শক শ্রোতারা।

শনিবার (৪ মার্চ) বিশ্ববিদ্যালয়ের আচার্য হিসেবে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে সমাবর্তন অনুষ্ঠানে বক্তব্য দিতে গিয়ে সবাইকে এই হাস্যরসে মাতিয়ে তোলেন।

এসময় রাষ্ট্রপতি বলেন, ১৯৬১ সালে আমি ম্যাট্রিক পাস করেছি, তাও থার্ড ডিভিশনে। আই এ পাস করেছি, এটাতোও এক সাবজেক্টে অর্থাৎ লজিকে রেফার্ড। ঢাকা বিশ্ববিদ্যালয়ে যখন ভর্তি হতে আসলাম, তখন ভর্তি তো দূরের কথা, ভর্তির ফরমটা পর্যন্ত আমাকে দেয়া হল না। বন্ধু, বান্ধব অনেকে ভর্তি হল।

রাষ্ট্রপতি তার বক্তব্যে প্রায় সময়ই পরিশিলীত বাংলার সঙ্গে কিশোরগঞ্জের আঞ্চলিক ভাষা মিলিয়ে কথা বলেন। ঢাবির সমাবর্তনেও এর ব্যতিক্রম হয়নি।

আবদুল হামিদ রাজনীতিতে জড়িয়েছেন ছাত্র জীবনেই। এরপর ১৯৭০ সালের জাতীয় নির্বাচনে কিশোরগঞ্জের একটি আসন থেকে আওয়ামী লীগের টিকিটে জাতীয় পরিষদের সদস্য হিসেবে নির্বাচিত হন। এরপর থেকে ২০০৮ সালের নির্বাচন পর্যন্ত টানা সংসদ সদস্য নির্বাচিত হন তিনি। এর মধ্যে তিনি জাতীয় সংসদের স্পিকারও নির্বাচিত হয়েছেন একাধিক বার। রাষ্ট্রপতি জিল্লুর রহমানের মৃত্যুর পর রাষ্ট্রপতি নির্বাচিত হন আবদুল হামিদ।

তার রাজনীতিতে হাতেখড়ির কথা উল্লেখ করে সদা হাস্য এই রাজনীতিক বলেন, ছাত্র রাজনীতির সাথে ওই সময় থেকেই আমি জড়িত ছিলাম। যখন এখানে ভর্তি হতে পারলাম না, নিজ জেলায় দয়ালগুরুর কৃপায় গুরুদয়াল কলেজে ভর্তির সুযোগ পেয়ে গেলাম। তবে ৬১ সালে আইয়ুববিরোধী আন্দোলন থেকে শুরু করে, বিভিন্ন আন্দোলন সংগ্রামে ঢাবিকে যেহেতু অনুসরণ করতাম, যার জন্য প্রায়ই ঢাকায় আসতে হত, আসতাম।


সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School
Link copied!