• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

দক্ষ গার্মেন্টস কর্মীদের চাকরি মেলা


নিজস্ব প্রতিবেদক মার্চ ১৬, ২০১৭, ০৮:৫৮ পিএম
দক্ষ গার্মেন্টস কর্মীদের চাকরি মেলা

ঢাকা: পোশাক শিল্পের দক্ষ হাজারো কর্মী একই ছাদের নিচে জড়ো হবেন। দেশের গার্মেন্টস কোম্পানিগুলো তাদের সঙ্গে কথা বলবেন। দুই পক্ষের মধ্যে বেতন ও সুযোগ-সুবিধা নিয়ে হবে দর-কষাকষি। সবকিছু চূড়ান্ত হলে চাকরির অফার দিবেন মালিক পক্ষ। এভাবেই কর্মীরা তাদের পছন্দের প্রতিষ্ঠানকে কর্মক্ষেত্রের জন্য বেছে নিবেন।

দেশে প্রথমবারের মতো এমন আয়োজন করতে যাচ্ছে পোশাক কারখানা মালিকদের সংগঠন বিজিএমইএ। আগামী ১৮ মার্চ দক্ষ পোশাক কর্মীদের নিয়ে ‘কর্মসংস্থান মেলার’ আয়োজন করতে যাচ্ছে সংগঠনটি। বৃহস্পতিবার (১৬ মার্চ) কারওয়ানবাজারে সম্মেলনে কক্ষে হলে এক সংবাদ সম্মেলনে বিজিএমইএ সভাপতি সিদ্দিকুর রহমান এসব তথ্য জানান।

তিনি বলেন, ১৮ মার্চ (শনিবার) সকাল সাড়ে ১০টায় বসুন্ধরা আন্তর্জাতিক কনভেনশন সেন্টারের ২ নম্বর হলে দিনব্যাপী এ মেলার উদ্বোধন করবেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। বেলা সাড়ে ১১টায় ‘দক্ষতা ঘাটতির পূরণ হতে পারে উন্নয়নের চাবিকাঠি’ শীর্ষকি একটি সেমিনার অনুষ্ঠিত হবে।

তিনি জানান, বিজিএমইএ যাদেরকে প্রশিক্ষণ দিয়েছে, তারাই শুধু এই মেলায় চাকরি পাবে। মেলায় ৪০টির মতো বড় বড় শিল্প প্রতিষ্ঠান কর্মী বাছাই করবে। এক হাজারের শ্রমিক এবং বেশ কিছু ম্যানেজমেন্ট ট্রেইনি এতে অংশগ্রহণ করবে। এদের মধ্য থেকে শিল্প প্রতিষ্ঠানগুলো তাদের চাহিদা অনুযায়ী সাক্ষাৎকারের মাধ্যমে শ্রমিক ও কর্মকর্তা সংগ্রহ করতে পারবে।

সিদ্দিকুর রহমান বলেন, বিজিএমএ-এসইআইপি দেশের ৩৫টি জেলায় ২০ হাজার প্রশিক্ষণার্থীকে প্রশিক্ষণ দিয়েছে। এদের মধ্যে প্রায় ১০ হাজার জনকে চাকরি দেয়া হয়েছে। বর্তমান প্রতিযোগিতামূলক বাজারে বিজিএমইএ-এসইআইপি প্রশিক্ষণপ্রাপ্তদের নানাভাবে সহযোগিতা করে চাকরির ব্যবস্থা করে থাকে বলেও জানান তিনি।

বিজিএমইএ সভাপতি বলেন, আমাদের এই প্রক্রিয়া চলমান। এটা এমন নয় যে, মেলা শেষে চাকরি প্রদান শেষ। এই মেলা এক ধরনের পরিচিতি পর্ব। এর মধ্য দিয়ে পরবর্তীতে ফ্যাক্টরিগুলি তাদের চাহিদা অনুয়ায়ী ওয়ার্কার ও অফিসার সংগ্রহ করতে পারবে।

এক প্রশ্নের জবাবে সিদ্দিকুর রহমান বলেন, এই মেলার মাধ্যমে সব কারখানা, চাকরি প্রার্থী এক জায়গায় মিলিত হবে। এখানে যত চাকরি প্রার্থী আসবে, তারা সবাই প্রশিক্ষণপ্রাপ্ত। বিজিএমইএর বিভিন্ন প্রকল্প থেকে প্রশিক্ষণার্থীরা এখানে আসবে বলে জানান তিনি।

প্রসঙ্গত, অর্থ মন্ত্রণালয়ের স্কিল ফর এমপ্লোয়মেন্ট ইনভেস্টমেন্ট প্রোগ্রাম (এসইআইপি) গঠন করে ২০১৫ সালে। এই প্রকল্প দিয়ে নয়টি বাণিজ্য সংগঠন, পাঁচটি সরকারি বেসরকারি সংস্থার মাধ্যমে ২০১৮ সালে দুই লাখ ৬০ হাজার দক্ষ জনশক্তি গড়ার পরিকল্পনা নেয়া হয়েছে।

সোনালীনিউজ/আতা

Wordbridge School
Link copied!