• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

‘দক্ষ জনশক্তি গড়তে শিক্ষায় সর্বোচ্চ গুরুত্ব’


নিজস্ব প্রতিবেদক জুন ৮, ২০১৬, ০৮:১৫ পিএম
‘দক্ষ জনশক্তি গড়তে শিক্ষায় সর্বোচ্চ গুরুত্ব’

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, ‘বর্তমান সরকার দেশের দ্রুত উন্নয়নে প্রয়োজনীয় দক্ষ জনশক্তি গড়ে তুলতে শিক্ষাকে সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছে।’

মার্কিন যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন ডিসি-তে বিশ্বব্যাংকের সদরদপ্তরে গতকাল মঙ্গলবার (৮ জুন) বাংলাদেশ সরকার ও বিশ্বব্যাংকের উচ্চপর্যায়ের এক বৈঠকে তিনি এ কথা বলেন। বৈঠকে বাংলাদেশ প্রতিনিধিদলের নেতৃত্ব দেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এবং বিশ্বব্যাংকের পক্ষে নেতৃত্ব দেন সংস্থাটির ভাইস প্রেসিডেন্ট এনিট ডিক্সন।

তিনি শিক্ষার প্রসার, মাদরাসা শিক্ষার আধুনিকায়ন ও কারিগরি শিক্ষার যুগোপযোগী করতে সরকার গৃহীত বিভিন্ন কর্মসূচি তুলে ধরেন এবং শিক্ষাখাতে সহায়তা প্রদান করায় বিশ্বব্যাংকসহ উন্নয়ন সহযোগীদের ধন্যবাদ জানান।

বৈঠকে বাংলাদেশে শিক্ষার উন্নয়নে বিশ্বব্যাংকের বিভিন্ন প্রকল্প নিয়ে বিস্তারিত আলোচনাকালে বিশ্বব্যাংকের ভাইস প্রেসিডেন্ট বাংলাদেশে শিক্ষার ব্যাপক উন্নয়ন, নারী শিক্ষার প্রসার ও মাধ্যমিক বিদ্যালয়ে শিক্ষার্থী ঝরে পড়া রোধ, কারিগরি শিক্ষায় গুরুত্বারোপসহ সামগ্রিক শিক্ষাখাতে বিশ্ব প্রশংসিত সফলতায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকার ও শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এমপি'র ভূয়সী প্রশংসা করেন।

বিশ্বব্যাংকের ভাইস প্রেসিডেন্ট এনিট ডিক্সন বৈঠকে জানান, বাংলাদেশে শিক্ষার উন্নয়নে চলমান সহযোগিতা অব্যাহত রাখার পাশাপাশি আরো নতুন নতুন প্রকল্প গ্রহণের জন্য বিশ্বব্যাংক উদ্যোগ নেবে। আগামী অক্টোবর মাসে বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট ড. জিম ইয়ং কিম বাংলাদেশ সফর করবেন বলে বৈঠকে মিজ এনিট ডিক্সন জানান।

বৈঠকে বাংলাদেশ প্রতিনিধিদলে আরো উপস্থিত ছিলেন শিক্ষা সচিব মোঃ সোহরাব হোসাইন, সেকেন্ডারি এডুকেশন কোয়ালিটি এন্ড অ্যাকসেস এনহ্যান্সমেন্ট প্রজেক্ট (সেকায়েপ) এর প্রকল্প পরিচালক ড. মোঃ মাহমুদ-উল-হক এবং বিশ্বব্যাংকের বিকল্প পরিচালক মোঃ মোশাররফ হোসেন ভূইয়া।

বৈঠকে বিশ্বব্যাংকের পক্ষে আলোচনায় আরো অংশ নেন বিশ্বসংস্থাটির এশীয় ও দক্ষিণ এশীয় অঞ্চলের প্রতিনিধিসহ উচ্চ পর্যায়ের কয়েকজন কর্মকর্তা। বিশ্বব্যাংকের সাথে বাংলাদেশের শিক্ষাখাতে সহযোগিতা সংক্রান্ত আলোচনায় অংশ নেয়ার জন্য শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ গত ৪ জুন ওয়াশিংটন পৌঁছান।

সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School
Link copied!