• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

দক্ষিণ আফ্রিকা যেতে পারছেন না রুবেল!


ক্রীড়া প্রতিবেদক সেপ্টেম্বর ১৯, ২০১৭, ০১:৩২ পিএম
দক্ষিণ আফ্রিকা যেতে পারছেন না রুবেল!

ঢাকা: দক্ষিণ আফ্রিকায় পৌঁছে মুশফিকুর রহীমের দল এরই মধ্যে অনুশীলন শুরু করে দিয়েছে। বিশ্ব একাদশের হয়ে পাকিস্তানে খেলা তামিম ইকবাল ও বিসিবি হাইপারফরম্যান্স (এইচপি) দলের হয়ে ইংল্যান্ড সফরে থাকা শুভাশিষ রায়ও গেছেন দক্ষিণ আফ্রিকায়। কিন্তু পেসার রুবেল হোসেনের এখনও দক্ষিণ আফ্রিকা যাওয়া হয়নি। তিনি যেতে পারবেন কিনা এটা নিশ্চিত হওয়া যাচ্ছে না।

গত শনিবার মুশফিকদের সঙ্গে রুবেলও গিয়েছিলেন দক্ষিণ আফ্রিকার বিমান ধরার জন্য। কিন্তু বিমানবন্দর থেকেই তাকে ফেরত পাঠানো হয়েছে। কারণ দক্ষিণ আফ্রিকার ইমিগ্রেশন বিভাগ থেকে নিরাপত্তা-সংক্রান্ত ছাড়পত্র না আসায় এমিরেটস এয়ারলাইনস কর্তৃপক্ষ রুবেলকে বিমানে তুলতে অস্বীকৃতি জানায়। দলের সবাই চলে গেলেও রুবেল ফিরে যান বাসায়। নিরাপত্তা ছাড়পত্র সোমবার রাত অবধি এসে পৌঁছায়নি। ফলে বাংলাদেশেই রয়ে গেছেন রুবেল।

বিসিবির একটি সূত্র জানিয়েছে, রুবেলের দক্ষিণ আফ্রিকা যাওয়া নিয়ে অনিশ্চয়তা বেড়েছে। এয়ারলাইনস থেকে নাকি জানানো হয়েছে, রুবেলের নিরাপত্তা ছাড়পত্র আসার সম্ভাবনা নেই। কারণ এই নামটি দক্ষিণ আফ্রিকার ইমিগ্রেশনের কালো তালিকাভুক্ত।

বিসিবির প্রধান নির্বাহী কর্মকর্তা নিজাম উদ্দিন চৌধুরী তবু আশা ছাড়ছেন না, ‘আমি ক্রিকেট দক্ষিণ আফ্রিকার প্রধান নির্বাহী হারুন লরগাতের সঙ্গেও বিষয়টা নিয়ে কথা বলেছি। ভিসা হওয়ার পরও এ রকম ঘটনায় তিনি নিজেও বিস্মিত। তাঁরা তাঁদের দিক থেকে বিষয়টি গুরুত্বসহকারে দেখছেন।’ তাঁর ধারণা, ‘অনেক দেশে যেতেই এখন যাত্রীদের বিশেষ একটা নিরাপত্তা ছাড়পত্রের দরকার হয়। আপনি যে দেশে যাবেন সেখানকার ইমিগ্রেশন এটা দেবে। নিয়মটা সম্প্রতি হয়েছে। আমার ধারণা, রুবেলের ক্ষেত্রে ওই ছাড়পত্রেই সমস্যা হয়েছে।’

রুবেলের ক্ষেত্রেই কেন এমন ঘটল? এ নিয়ে বিসিবিও আছে ধোঁয়াশার মধ্যে। একটি সূত্র নাকি বিসিবিকে জানিয়েছে, রুবেলকে নিয়ে মূল সমস্যাটা হয়েছে আসলে নামের কারণে। ‘রুবেল হোসেন’ নামের এক বাংলাদেশি দক্ষিণ আফ্রিকা ইমিগ্রেশনে কালো তালিকাভুক্ত হয়ে আছেন। এখন ক্রিকেটার রুবেলই সেই রুবেল কিনা এটা নিয়েই তারা বিভ্রান্ত হয়ে পড়েছে। বিসিবি মনে করছে, অন্য কোনো রুবেল হোসেন নামে দক্ষিণ আফ্রিকায় কোনো অপরাধমূলক কর্মকাণ্ডের সঙ্গে জড়িত, যার চড়া মূল্য দিতে হচ্ছে ক্রিকেটার রুবেলকে।

সোনালীনিউজ/ঢাকা/আরআইবি/এইচএআর

Wordbridge School
Link copied!