• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

দক্ষিণ আফ্রিকাকে ২৭৯ রানের লক্ষ্য বাংলাদেশের


ক্রীড়া প্রতিবেদক অক্টোবর ১৫, ২০১৭, ০৬:১৮ পিএম
দক্ষিণ আফ্রিকাকে ২৭৯ রানের লক্ষ্য বাংলাদেশের

ঢাকা: তিন ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে স্বাগতিক দক্ষিণ আফ্রিকাকে ২৭৯ রানের লক্ষ্য বেঁধে দিয়েছে বাংলাদেশ। আগে ব্যাট করতে নেমে মুশফিকুর রহীমের অপরাজিত সেঞ্চুরির সুবাদে ৭ উইকেট হারিয়ে ২৭৮ রান সংগ্রহ করে টাইগাররা।

রোববার (১৫ অক্টোবর) কিম্বার্লির ডায়মন্ড ওভালে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন বাংলাদেশ অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। এদিন দারুণ শুরু করেন দুই টাইগার ওপেনার ইমরুল কায়েস ও লিটন কুমার দাস। তামিম ইকবালের ইনজুরির কারণে ইমরুল কায়েসের ওপেনিং পার্টনার হিসেবে সুযোগ পেয়ে দারণ শুরু করেছিলেন লিটন কুমার দাস। উদ্বোধনী জুটিতে ৪৩ রান সংগ্রহের পর পথ হারান এই উইকেটরক্ষক ব্যাটসম্যান। ফিরে যান অপর ওপেনার ইমরুল কায়েসও। 

৬৭ রানে দুই উইকেট পতনের পর ক্রিজে আসেন বাংলাদেশের নির্ভরতার প্রতিক মুশফিকুর রহীম। সাকিবের সাথে জুটি গড়েন তিনি। এ সময় দ্বিতীয় বাংলাদেশি হিসেবে ৫ হাজার রানের ক্লাবে প্রবেশ করেন সাকিব। ১২৬ রানে তিন উইকেট হারালেও নিজের স্বাভাবিক খেলা খেলতে থাকেন মুশফিক। তুলে নেন ২৭তম হাফসেঞ্চুরি। একই সঙ্গে আক্রমণাত্মক ছিলেন স্বাগতিকদের ওপর। 

মাহমুদউল্লাহকে সঙ্গে নিয়ে সংগ্রহ বাড়ানোর দিকেই মনোযোগী ছিলেন দুজন। কিন্তু প্রিটোরিয়াসের বলে মনোযোগ ধরে রাখতে পারেননি। উঠিয়ে মারতে গিয়েই ধরা পড়েন ডেভিড মিলারের হাতে।মাহমুদউল্লাহ বিদায় নেন ২৬ রানে। তাতে ছিল ৩টি চার ও একটি ছয়। অপরদিকে সেঞ্চুরি ঠিকই তুলে নেন টেস্ট অধিনায়ক মুশফিকুর রহিম। ক্যারিয়ারের পঞ্চম সেঞ্চুরি তুলে নিয়েছেন প্রোটিয়াদের বিপক্ষে। ১০৮ বলে করেছেন সেঞ্চুরি। যেখানে ছিল ২টি ছয় ও ১০ চার। 

এর আগে অবশ্য সাজঘরে ফেরেন সাব্বির রহমান। আগ্রাসী খেললেও রাবাদার বলে তালুবন্দী হন তিনি। তবে একপ্রান্ত আগলে রাখেন মুশফিক। তার অপরাজিত ১১০ রানের সুবোদে ৭ উইকেট হারিয়ে ২৭৮ রান সংগ্রহ করে বাংলাদেশ।
 
এদিকে দক্ষিণ আফ্রিকার কাছে এই সিরিজটি ২০১৯ বিশ্বকাপ প্রস্তুতির প্রথম ধাপ। ওয়ানডে অধিনায়ক হিসেবে ডি ভিলিয়ার্সের স্থলাভিষিক্ত হয়েছেন ফাফ ডু প্লেসিস। এছাড়া নতুন কোচ ওটিস গিবসনের অধীনে পুরো দলই নিজেদের এগিয়ে নেবার চ্যালেঞ্জ গ্রহণ করেছে। ওয়েস্ট ইন্ডিয়ান গিবসন জানিয়েছেন বিশ্বকাপের আগে দুই বছর বেশ কিছু লোয়াড়কে সুযোগ দিয়ে তাদের যথার্থতা যাচাই করা হবে। তারুণ্য ও অভিজ্ঞতার মিশেলে একটি সেরা দলই তারা বিশ্বকাপের জন্য বাছাই করতে চায়।

বাংলাদেশ একাদশ: মাশরাফি বিন মুর্তজা (অধিনায়ক), ইমরুল কায়েস, লিটন দাস, মুশফিকুর রহীম, সাকিব আল হাসান, মাহমুদউল্লাহ, সাব্বির রহমান, নাসির হোসেন, মোহাম্মদ সাইফ উদ্দিন, তাসকিন আহমেদ, রুবেল হোসেন।

দক্ষিণ আফ্রিকা একাদশ: ফাফ ডু প্লেসিস(অধিনায়ক), কুইন্টন ডি কক, হাশিম আমলা, এবি ডি ভিলিয়ার্স, ডেভিড মিলার, জেপি ডুমিনি, ডোয়েন প্রিটোরিয়াস, অ্যান্ডিল ফেলুকায়ো, কাগিসো রাবাদা, ডেন প্যাটারসন, ইমরান তাহির।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই 

Wordbridge School
Link copied!