• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

দক্ষিণ আফ্রিকায় কোহলিদের ব্যাটিং চেনাই যাচ্ছে না!


ক্রীড়া ডেস্ক জানুয়ারি ২৫, ২০১৮, ০৯:৪৮ এএম
দক্ষিণ আফ্রিকায় কোহলিদের ব্যাটিং চেনাই যাচ্ছে না!

ঢাকা: দক্ষিণ আফ্রিকার মাটিতে ব্যাটিং ব্যর্থতা বজায় রেখেছে ভারত। জোহানেসবার্গের ওয়ান্ডারার্সে মাত্র ১৮৭ রানে গুটিয়ে তারই প্রমাণ দিয়েছে বিরাট কোহলির দল। বিশ্বের এক নম্বর টেস্ট দলের মাত্র তিন জন দুই অঙ্কের ঘরে পৌঁছতে পেরেছেন। প্র

থম দুটি টেস্টে রান তাড়া করে নেমে দুই শ’ রানের আগেই গুটিয়ে গিয়েছিল ভারত। জোহানেসবার্গে মাত্র ৭৭ ওভারেই শেষ ভারত। বিশ্বের এক নম্বর দলকে অল-আউট করতে দ্বিতীয় নতুন বল প্রয়োজন হয়নি  প্রোটিয়াদের। রান তাড়া করতে গিয়ে প্রথম দিন শেষে মার্করামের উইকেট হারিয়ে ৬ রান তুলেছে দক্ষিণ আফ্রিকা।

কোহলি ও পূজারার ফিফটি ও ভুবনেশ্বর কুমারের লড়াকু ৩০ রান ছাড়া কোনও ব্যাটসম্যান দুই অঙ্কের ঘরে পৌঁছতে পারেননি। ৫৪ বলে প্রথম রান পাওয়া চেতেশ্বর পূজারার লড়াই থামে ফিফটির পরই। টেস্ট ক্যারিয়ারে ১৭তম ফিফটি (৫০) করেন পূজারা। এর আগে ফিফটি করে ড্রেসিংরুমের পথে হাঁটা ধরেন কোহলি (৫৪)। ভারতীয় ইনিংসের চার ব্যাটসম্যান রানের খাতাই খুলতে পারেননি। ৩৯ রান দিয়ে ৩টি উইকেট নিয়েছেন রাবাদা।

প্রথম ও দ্বিতীয় টেস্টের পর তৃতীয় টেস্টেও চুড়ান্ত ব্যর্থ ভারতের ওপেনিং জুটি। এদিন মাত্র ১৩ রানের মধ্যেই ড্রেসিংরুমে ফেরেন দুই ওপেনার মুরালি বিজয় (৮) ও লোকেশ রাহুল (০)। ওপেনিং জুটির সংগ্রহ ৭ রান।গতি ও বাউন্সি পিচে ২০১১-১২ মৌসুমের পার্থ টেস্টের পর এই প্রথমবার কোনও স্পিনার ছাড়া টেস্ট খেলতে নেমেছে ভারত। তারপরও সবাইকে অবাক করে ওয়ান্ডারার্সে টসে জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেন ভারত অধিনায়ক।

প্রথম দুই ঘণ্টা ব্যাটিং করে মাত্র ৫ রান করেন টিম ইন্ডিয়ার নম্বর তিন ব্যাটসম্যান। ৫৪ বলে প্রথম রানের খাতা খোলেন পূজারা। ২০০১ সালের পর থেকে টপ-অর্ডার ব্যাটসম্যান হিসেবে সবচেয়ে বেশি বল খেলে রানের মুখ দেখেন তিনি। এর আগে ভারতীয়দের মধ্যে এই বিরল নজির ছিল রাহুল দ্রাবিড়ের। ২০০৭ সালে মেলবোর্নে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ৪১ বলে প্রথম রান করেছিলেন তিনি।

ম্যাচে দুটি পরিবর্তন আনে কোহলির দল। সেঞ্চুরিয়নের দ্বিতীয় ইনিংসে দলের হয়ে সর্বোচ্চ ৪৭ রান করা রোহিত শর্মাকে বসিয়ে আজিঙ্কা রাহানেকে জায়গা করে দেওয়া হয়। কিন্তু সুযোগ লাগাতে ব্যর্থ রাহানে। রবিচন্দ্রন অশ্বিনের পরিবর্তে দলে ফিরে ব্যাট হাতে গুরুত্বপূর্ণ ৩০ রান যোগ করেছেন ভুবনেশ্বর।


সোনালীনিউজ/ঢাকা/আরআইবি/আকন

Wordbridge School
Link copied!