• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

দক্ষিণ-পশ্চিমাঞ্চলে রোববার থেকে পরিবহন ধর্মঘট


জেলা প্রতিনিধি ফেব্রুয়ারি ২৫, ২০১৭, ০৪:০৭ পিএম
দক্ষিণ-পশ্চিমাঞ্চলে রোববার থেকে পরিবহন ধর্মঘট

যশোর: দক্ষিণ-পশ্চিমাঞ্চলের (খুলনা বিভাগ) ১০ জেলায় রোববার (২৬ ফেব্রুয়ারি) ভোর ৬টা থেকে অনির্দিষ্টকালের পরিবহন ধর্মঘট আহ্বান করা হয়েছে। শনিবার (২৫ ফেব্রুয়ারি) যশোরের চাঁচড়া শ্রমিক ভবনে বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন আঞ্চলিক কমিটির সভা থেকে এ ধর্মঘট ডাকা হয়েছে।

৩৪টি বেসিক ইউনিয়নের নেতা-কর্মীদের বিক্ষোভের মুখে শনিবার পরিবহন ধর্মঘটের ডাক দিতে বাধ্য হয়েছেন বলে জানিয়েছেন বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন আঞ্চলিক কমিটির সাধারণ সম্পাদক আব্দুর রহিম বক্স দুদু।

বাংলাদেশ পরিবহন সংস্থা শ্রমিক সমিতির সাধারণ সম্পাদক মর্ত্তুজা হোসেন জানান, মানিকগঞ্জে সড়ক দুর্ঘটনায় সাংবাদিক মিশুক মুনীর ও চলচ্চিত্রকার তারেক মাসুদ নিহত হওয়ার ঘটনায় সম্প্রতি বাসচালক জামির হোসেনকে আদালত যাবজ্জীবন কারাদণ্ড দেন। এ ঘটনার প্রতিবাদে রোববার সকাল ৬টা থেকে পরিবহন ধর্মঘটের ডাক দেয়া হয়েছে।

শনিবার বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন আঞ্চলিক কমিটির সভাপতি আজিজুল আলম মিন্টুর সভাপতিত্বে শ্রমিক নেতারা বক্তৃতা করছিলেন। ওই সময় বেসিক ইউনিয়নের নেতা-কর্মীরা বক্তৃতাকালে জানান, বাসচালক (চুয়াডাঙ্গা ডিলাক্স) জামির হোসেনের মামলা ৩০৪/খ ধারায় মামলা হওয়ার কথা। কিন্তু তা না করে বিচার হয়েছে ৩০৪/ক ধারায়। তার বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত না হওয়ার পরও বিচারক ‘বিশেষ মহলের’ চাপে তাকে শাস্তি দিয়েছেন।

তারা জানান, শ্রমিকরা যাবজ্জীবন কারাদণ্ডের রায় মাথায় নিয়ে গাড়ি চালাবে না। ওইসময় শ্রমিকরা আন্দোলনের কঠোর কর্মসূচির দাবি জানাতে থাকেন। একপর্যায়ে উত্তেজিত শ্রমিকরা সবার চেয়ার ছুঁড়তে থাকেন। সেসময় মঞ্চে থাকা নেতারা মিটিংস্থল ছেড়ে যেতে বাধ্য হন। ২০ মিনিট পরে নেতৃবৃন্দ ফের মিটিংস্থলে এসে শ্রমিকদের শান্ত করেন এবং অনির্দিষ্টকালের পরিবহন ধর্মঘটের কর্মসূচি ঘোষণা করেন।

সভায় অন্যদের মধ্যে ফেডারেশন নেতা সাদেক আহমেদ খান, রবিউল হোসেন রবি, মোর্ত্তজা হোসেন, জেনারেল ইসলাম, এমদাদুর রহমান, জাহিদুর রহমান, আলমগীর সিদ্দিকী প্রমুখ ছিলেন।

সোনালীনিউজডটকম

Wordbridge School
Link copied!