• ঢাকা
  • মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪, ৫ চৈত্র ১৪৩০

দক্ষিণ সিটিতে বসছে আরো ১০ হাজার মিনি ডাস্টবিন


বিশেষ প্রতিনিধি জুন ১৯, ২০১৮, ০২:৪৭ পিএম
দক্ষিণ সিটিতে বসছে আরো ১০ হাজার মিনি ডাস্টবিন

ঢাকা : দক্ষিণ ঢাকাকে পরিচ্ছন্ন রাখতে ফুটপাতে আরো ১০ হাজার মিনি ডাস্টবিন স্থাপনের সিদ্ধান্ত হয়েছে। তবে স্টিলের ডাস্টবিন চুরি হওয়ার কারণে এ ধরনের ডাস্টবিন বসাতে আর আগ্রহী নয় উত্তরের সিটি করপোরেশন (ডিএনসিসি)।

নগর পরিকল্পনাবিদেরা বলছেন, জনসচেনতা তৈরি করা না গেলে এ ধরনের প্রকল্পে শুধু অর্থের অপচয় হবে।

পরিচ্ছন্ন নগরী গড়তে ঢাকার দুই সিটির রাস্তায় ২০১৬ সালে বসানো হয় স্টিলের প্রায় ৭ হাজার মিনি ডাস্টবিন। এর মধ্যে দক্ষিণ ঢাকার ৫৭টি ওয়ার্ডে বসানো হয় ৫ হাজার ৭০০ ডাস্টবিন। তবে দুই বছরের মধ্যে এসব ডাস্টবিনের বেশিরভাগই হয় চুরি না হয় ভেঙে গেছে।

দক্ষিণ সিটির প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা বলছেন, যেসব স্থানে ডাস্টবিন চুরি অথবা ব্যবহার অনুপোযোগী হয়েছে সেখানে নতুন করে প্রতিস্থাপন করা হবে।

পাশাপাশি বিভিন্ন এলাকায় আরো দশ হাজার মিনি ডাস্টবিন স্থাপনের সিদ্ধান্ত হয়েছে। চুরি ঠেকাতে সচেতনতা তৈরির ঊদ্যোগ নেয়ার কথাও জানান তিনি।

তবে মিনি ডাস্টবিনের অভিজ্ঞতা ভালো নয় উত্তর সিটি করপোরেশনের। আর তাই নতুন করে স্টিলের ডাস্টবিন বসানোর কথা ভাবছে না তারা। এর পরিবর্তে উত্তর ঢাকায় আসতে পারে প্লাস্টিক বা এ ধরনের কমদামি বস্তুর ডাস্টবিন।

চুরি ঠেকানোর পাশাপাশি ডাস্টাবিন ব্যবহারে সাধারণ মানুষকে উদ্বুদ্ধ করতে না পারলে এ ধরনের প্রকল্পের সাফল্য নিয়ে সংশয় রয়েছে নগর পরিকল্পনাবিদদের।

পরিচ্ছন্ন শহরের জন্য সমন্বিত বর্জ্য ব্যবস্থাপনার ওপর জোর দিচ্ছেন নগর পরিকল্পনাবিদেরা।

সোনালীনিউজ/জেডআরসি/এমটিআই

Wordbridge School
Link copied!