• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

দক্ষিণ সুদান প্রশ্নে নিরাপত্তা পরিষদের বৈঠক


আন্তর্জাতিক ডেস্ক জুলাই ১১, ২০১৬, ০৪:৪৪ পিএম
দক্ষিণ সুদান প্রশ্নে নিরাপত্তা পরিষদের বৈঠক

দক্ষিণ সুদানের রাজধানীতে নতুন করে শুরু হওয়া সংঘর্ষ প্রশ্নে রবিবার রুদ্ধদ্বার বৈঠক করেছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ। জুবার বিভিন্ন এলাকায় সাবেক বিদ্রোহী ও সরকারি সৈন্যদের মধ্যে গুলি বিনিময়ের প্রেক্ষাপটে এ বৈঠক হয়েছে।

বৈঠকে যাওয়ার সময় ব্রিটেনের উপ-স্থায়ী প্রতিনিধি পিটার উইলসন বলেন, জুবায় যে সহিংসতা হচ্ছে তার দ্ব্যর্থহীন নিন্দা জানানো জরুরী এবং এটা নিশ্চিত করতে হবে যে জাতিসংঘ মিশনের প্রতি নিরাপত্তা পরিষদের ব্যাপক সমর্থন রয়েছে। এছাড়া সহিংসতা বন্ধে আমরা যে দেশটির সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করছি তাও নিশ্চিত করতে হবে।

তিনি বলেন, ‘আমরা অস্ত্র নিষেধাজ্ঞার আহবান জানিয়েছি।’ ফ্রান্সের জাতিসংঘ দূত ফ্রাঁসোয়া দেলাত্তে হতাশা প্রকাশ করেছেন। তিনি বলেন, ‘আমরা পরিস্থিতি নিয়ে খুবই উদ্বিগ্ন। এটা পক্ষগুলোর রাজনৈতিক সদিচ্ছার অভাবেরই প্রতিফলন। পক্ষগুলোকে দায়িত্বশীল ভূমিকার আহবান জানানো হবে।’

জতিসংঘ মহাসচিব বান কি-মুন এর আগে বলেন, জুবায় সরকার ও সাবেক বিদ্রোহীদের মধ্যে সংঘর্ষের ঘটনায় তিনি শোকাহত ও দুঃখ পেয়েছেন। তিনি উভয় পক্ষকে সহিংসতা বন্ধের আহবান জানান।

২০১১ সালের জুলাইতে সুদান থেকে স্বাধীনতা লাভের পর থেকে দ. সুদানের মানুষ শান্তির চেয়ে যুদ্ধই বেশি দেখেছেন। ২০১৩ সালের ডিসেম্বরে প্রেসিডেন্ট সালভা কির ভাইস প্রেসিডেন্ট রিক ম্যাচারের বিরুদ্ধে অভ্যুত্থান প্রচেষ্টার অভিযোগ তোলার পর গৃহযুদ্ধ শুরু হয়।

সহিংসতা বন্ধের আশায় ২০১৫ সালের আগস্টে একটি শান্তি চুক্তি করা হয়। তবে ঐকমত্যের সরকার সত্ত্বেও যুদ্ধ অব্যাহত থাকে এবং শান্তি প্রক্রিয়া স্থবির হয়ে পড়ে। এ প্রেক্ষাপটে দ. সুদানের রাজধানীতে সরকারি সৈন্য ও সাবেক বিদ্রোহীদের মধ্যে চলতি সপ্তাহে ফের সংঘর্ষ শুরু হয়।

সোনালীনিউজ/এইচএআর

Wordbridge School

আন্তর্জাতিক বিভাগের আরো খবর

Link copied!