• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

দক্ষিণ সুদানে অস্ত্রবিরতির ঘোষণা


আন্তর্জাতিক ডেস্ক জুলাই ১২, ২০১৬, ০২:৪৯ পিএম
দক্ষিণ সুদানে অস্ত্রবিরতির ঘোষণা

দক্ষিণ সুদানের প্রেসিডেন্ট ও তার প্রতিদ্বন্দ্বী ভাইস প্রেসিডেন্ট সোমবার অস্ত্রবিরতির ঘোষণা দিয়েছেন। দেশটির রাজধানীতে নতুন করে ভয়াবহ যুদ্ধের পর তারা এ অস্ত্রবিরতির নির্দেশ দেন। যুদ্ধের কারণে হাজার হাজার লোক তাদের বাড়িঘর ছেড়ে পালিয়েছে এবং দেশটিতে পুনরায় গৃহযুদ্ধ শুরুর হুমকি দেখা দিয়েছে।

প্রেসিডেন্ট সালভা কির সোমবার সন্ধ্যায় অস্ত্রবিরতির নির্দেশ দেন। এরপর সাবেক বিদ্রোহী ও ভাইস প্রেসিডেন্ট রিক ম্যাচার একই নির্দেশ দেন। এতে বিশ্বের নবীনতম দেশে সেনাবাহিনী ও সাবেক বিদ্রোহীদের মধ্যে তিনদিন ধরে চলা ভয়াবহ যুদ্ধ অবসানের আশা দেখা দিয়েছে।

তথ্যমন্ত্রী মাইকেল মাকুই স্থানীয় সময় সন্ধ্যা ৬টায় রাষ্ট্রীয় টেলিভিশনে বলেন, প্রেসিডেন্ট শান্তি চুক্তির অব্যাহত বাস্তবায়নের অঙ্গীকার পুনর্ব্যক্ত করেছেন এবং এ কারণে তিনি অবিলম্বে বৈরিতা হ্রাসের নির্দেশ দিয়েছেন। এরপর ভাইস প্রেসিডেন্ট ম্যাচার তার অনুগত সৈন্যদের যুদ্ধ বন্ধের নির্দেশ দেন।

ম্যাচার আই রেডিও জুবাকে বলেন, ‘আমি যুদ্ধরত সব সৈন্যকে অস্ত্রবিরতি পালন এবং যার যার স্থানে অবস্থান নেয়ার আহবান জানিয়েছি।’

গত শুক্রবার থেকে প্রেসিডেন্ট ও ভাইস প্রেসিডেন্টের অনুগত বাহিনীর মধ্যে এ লড়াইয়ে দুই শতাধিক লোক নিহত হয়েছে। প্রাণ বাঁচাতে বাড়িঘর ছেড়ে পালিয়ে জাতিসংঘের বিভিন্ন স্থাপনায় আশ্রয় নিয়েছে অনেকে।

পরিস্থিতি আরও খারাপ হওয়ার আশঙ্কায় অবিলম্বে লড়াই থামানোর আহ্বান জানায় যুক্তরাষ্ট্র ও জাতিসংঘের নিরাপত্তা পরিষদ।

সোনালীনিউজ/এইচএআর

Wordbridge School
Link copied!