• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

দক্ষিণ সুদানে ভয়াবহ সংঘর্ষ, নিহত ২৭২


আন্তর্জাতিক ডেস্ক জুলাই ১০, ২০১৬, ০৩:৩৪ পিএম
দক্ষিণ সুদানে ভয়াবহ সংঘর্ষ, নিহত ২৭২

দক্ষিণ সুদানের রাজধানী জুবায় প্রেসিডেন্ট ও ভাইস প্রেসিডেন্টের অনুগামী বাহিনীর লড়াইয়ে নিহতের সংখ্যা ২৭২ জনে দাঁড়িয়েছে। রোববার দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের একটি সূত্র বার্তা সংস্থা রয়টার্সকে এ তথ্য জানিয়েছে। নিহতদের মধ্যে ৩৩ জন বেসামরিক বলে জানিয়েছেন তিনি।

বৃহস্পতিবার জুবায় প্রেসিডেন্ট সালভা কির ও ভাইস প্রেসিডেন্ট রিয়েক মাখারের অনুগত সেনাদের মধ্যে লড়াই শুরু হয়। শুক্রবারও দু’পক্ষের মধ্যে লড়াই অব্যাহত ছিল।

শনিবার পরিস্থিতি কিছুটা শান্ত থাকলেও রোববার শহরের জাতিসংঘ ভবনের সামনে ফের দুপক্ষের মধ্যে তীব্র লড়াই শুরু হয়। জুবা থেকে জাতিসংঘ জানিয়েছে, মর্টার ও ভারী গোলাবর্ষণের কারণে জুবার বাসিন্দরা পালিয়ে যাচ্ছে।

শহরের গুদেলে ও জেবেল এলাকায় মাখারের অনুগত সেনাদের অবস্থানের কাছে গোলাগুলির শব্দ শুনেছেন রয়টার্সের প্রত্যক্ষদর্শী সাংবাদিক।

জুবায় অবস্থানরত নাম প্রকাশে অনিচ্ছুক এক ত্রাণকর্মী বলেছেন, ‘প্রায় ৩০ থেকে ৪০ মিনিট ধরে জেবেল এলাকা লক্ষ্য করে ভারী গোলাবর্ষণের শব্দ শুনেছি আমরা।’    

২০১৩ সালে প্রেসিডেন্ট কির ভাইস প্রেসিডেন্ট মাখারকে বরখাস্ত করার পর দিনকা নৃগোষ্ঠীর কির ও নুয়ের গোষ্ঠীর মাখারের অনুগতদের মধ্যে গৃহযুদ্ধ শুরু হয়। দুই বছর টানা লড়াই চলার পর গত বছর আগস্টে এক শান্তিচুক্তির মাধ্যমে এর অবসান হয়।

কিন্তু শান্তিচুক্তির অন্যতম প্রধান শর্তানুযায়ী দুই নেতার কেউ নিজ নিজ অনুগত বাহিনীকে শৃঙ্ক্ষলার মধ্যে আনতে পারেননি।

বিশ্বের নবীনতম দেশ দক্ষিণ সুদানের স্বাধীনতা দিবস ছিল শনিবার। এর আগে শুক্রবার দুই নেতা প্রেসিডেন্ট ভবনে পরস্পরের সঙ্গে মিলিত হন। এখানে কির ও মাখারের দেহরক্ষীদের মধ্যে গোলাগুলি শুরু হলে নতুন করে লড়াই ছড়িয়ে পড়ে বলে জানা গেছে।

তাদের অনুগত বাহিনীগুলোর মধ্যে কী নিয়ে সর্বশেষ সংঘর্ষের সূত্রপাত তা জানেন না বলে দাবি করেছেন উভয় নেতা। এ লড়াইয়ে দু’পক্ষের অনেক লোক নিহত হওয়ায় দক্ষিণ সুদানে ফের অস্থিরতা দেখা দিতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

সোনালীনিউজ/এইচএআর

Wordbridge School
Link copied!