• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

দখল হওয়া খালের তালিকা চেয়েছেন হাইকোর্ট


আদালত প্রতিবেদক ডিসেম্বর ৪, ২০১৭, ০৬:১৯ পিএম
দখল হওয়া খালের তালিকা চেয়েছেন হাইকোর্ট

ঢাকা: রাজধানীতে ৫০টি খালের মধ্যে যেগুলো বেআইভাবে দখল হয়ে গেছে সেগুলোর একটি তালিকা করে প্রতিবেদন আকারে আদালতে জমা দিতে বলেছেন হাইকোর্টে। পাশাপাশি খালগুলো কিভাবে রক্ষণাবেক্ষণ করছে সরকার তারও একটি প্রতিবেদন দিতে হবে।

সোমবার (৪ ডিসেম্বর) পরিবেশ বাদী সংগঠন (বেলা) করা রিটের প্রাথমিক শুনানি নিয়ে বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি জে বি এম হাসানের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

এ বিষয়ে পরবর্তী শুনানির জন্য আগামী ৭ জুলাই দিন নির্ধারণ করেছেন আদালত। সোমবার আদালতে রিট আবেদনের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট মিনহাজুল হক চৌধুরী। অপরদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোতাহার হোসেন সাজু।

তিনি বলেন, আগামী ৭ জুলাই এ বিষয়ে পরবর্তী শুনাননি অনুষ্ঠিত হবে। আদালতে রাষ্ট্রপক্ষে মোতাহার হোসেন সাজু যুক্তি দেখিয়েছেন এ খালগুলো অনেক পুরোনো। এগুলোর ওপর ১৫ তলা বা ২০ তলাবিশিস্ট বহুতল অনেক ভবন নির্মাণ করা হয়েছে। বাকি খালগুলো সরকার অন্যভাবে ব্যবহার করছে। তিনি আদালতে বলেছেন বড় আকারের কালভার্ট তৈরি করে এ খালগুলো ব্যাবহার উপযোগী করেছে সরকার। পানি বের হওয়ার মাত্রাও ঠিক আছে।

তিনি আরো বলেন, আমি আদালতে বলেছি এর মধ্যে কোনো অবৈধ স্থাপনা আছে কিনা সেগুলো পরীক্ষা করা যেতে পারে। বাস্তবে এখালগুলোর ওপর নির্মিতি বহুতল ভবন কাজের কোনো বাধা তৈরি করছে না। তিনি বলেন, পানি বের হওয়ার জন্য রাজধানীর সোনারগাঁও, মোহাম্মাদপুর, সেগুনবাগিচায় পানি নিষ্কাষনে বড় বড় কালভার্ট নির্মাণ করা হয়েছে।

বেলার আইনজীবী সাঈদ আহমেদ কবীর বলেন, ঢাকার খালগুলোর দখল-দূষণ, রক্ষণাবেক্ষণ নিয়ে বিভিন্ন দৈনিক পত্রিকার প্রকাশিত প্রতিবেদন যুক্ত করে গত সপ্তাহে বেলার পক্ষ থেকে জনস্বার্থে একটি রিট আবেদন করা হয়েছিল। সেটির শুনানি নিয়েই আদালত খাল রক্ষায় একটি কর্মপরিকল্পনা তৈরির নির্দেশসহ রুল দিয়েছেন। এ ছাড়া ঢাকার খালগুলোর দূষণ-দখল রোধে বিবাদীদের ব্যর্থতা কেন বেআইনি ঘোষণা করা হবে না এবং দখল হওয়া খালগুলো পুনরুদ্ধারে কেন নির্দেশ দেওয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন আদালত।

সোনালীনিউজ/ঢাকা/এইচএআর

Wordbridge School
Link copied!