• ঢাকা
  • মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

দমন-পীড়ন বন্ধের আহ্বান অ্যামনেস্টির


নিজস্ব প্রতিবেদক আগস্ট ১৮, ২০১৮, ০৬:৪৫ পিএম
দমন-পীড়ন বন্ধের আহ্বান অ্যামনেস্টির

ঢাকা: নিরাপদ সড়কের দাবিতে আন্দোলনকারী ও নাগরিক সমাজের উপর সরকারের দমন-পীড়ন চালানোর অভিযোগ করেছে আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। একইসঙ্গে প্রতিষ্ঠানটি সরকারের প্রতি এসব দমন-পীড়ন বন্ধ করার আহ্বানও জানিয়েছে।

শুক্রবার (১৭ আগস্ট) এক বিবৃতিতে সরকারের প্রতি এই আহ্বান জানায় যুক্তরাজ্যভিত্তিক আন্তর্জাতিক মানবাধিকার সংগঠনটি।

প্রসঙ্গত, নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলনে গুজব ছড়ানোর অভিযোগে পুলিশ প্রায় একশ ব্যক্তিকে ইতোমধ্যে গ্রেপ্তার করেছে।

এ প্রসঙ্গে অ্যামনেস্টির দক্ষিণ এশিয়া বিষয়ক উপ পরিচালক ওমর ওয়ারিশ বলেন, বাংলাদেশ সরকারকে এই নীতি থেকে অবশ্যই বের হয়ে আসতে হবে। মুক্তি দিতে হবে শান্তিপূর্ণ আন্দোলনকারীদের।

সরকারের পদক্ষেপ যেন নাগরিক সমাজের প্রতিনিধিদের মনে এই ভয় না জাগায় যেন পরবর্তীতে তাকে গ্রেপ্তার হতে হবে, তা নিশ্চিত করার আহ্বান জানান তিনি।

প্রতিষ্ঠানটি সামাজিক যোগাযোগ মাধ্যমে মত প্রকাশের স্বাধীনতা প্রদান করার কথাও বলেছে। এছাড়া আলোকচিত্রী শহিদুল আলম, অভিনেত্রী কাজী নওশাবা আহমেদ, ক্যাফে মালিক ফারিয়া মাহজাবিনকে আটকের নিন্দাও জানিয়েছে।

প্রতিষ্ঠানটি বিবৃতিতে জানায়, সরকার নিজেই যেখানে ৫৭ ধারাকে ত্রুটিপূর্ণ বলে স্বীকার করে, সেখানে এই ধারা প্রয়োগ করে কাউকে আটক করা মানবাধিকার লংঘনের শামিল।

সোনালীনিউজ/জেএ

Wordbridge School
Link copied!