• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

‘দরকার বৈষম্যহীন প্রবৃদ্ধি অর্জন’


নিজস্ব প্রতিবেদক ফেব্রুয়ারি ১৫, ২০১৭, ০৯:৫২ পিএম
‘দরকার বৈষম্যহীন প্রবৃদ্ধি অর্জন’

ঢাকা: বাংলাদেশের উন্নয়নকে বেগবান ও এর ধারাবাহিকতা রক্ষা করতে হলে অন্তর্ভূক্তিমূলক প্রবৃদ্ধির দিকে যেতে হবে আমাদের। বাংলাদেশের দারিদ্র্য ধারাবাহিকভাবে কমছে এটা অনেক বড় অর্জন। বাংলাদেশসহ দক্ষিণ এশিয়ায় দারিদ্র্য ও বৈষম্য কমলেও তা কাঙ্খিত হারে হয়নি। 

উন্নয়নের অগ্রগতি ও ভবিষ্যতের চ্যালেঞ্জ বিষয়ক এক কর্মশালায় এসব কথা বলেছেন দেশি-বিদেশি বিশেষজ্ঞরা। বুধবার (১৫ ফেব্রুয়ারি) ইকোনোমিক রিপোর্টার্স ফোরামের(ইআরএফ) সদস্যদের জন্য এ কর্মশালার আয়োজন  করে বিশ্ব ব্যাংকের ঢাকা কার্যালয়।

কর্মশালার উদ্বোধন করেন বিশ্ব ব্যাংকের বাংলাদেশের পরিচালক চিমিয়াও ফান। বক্তব্য দেন বিশ্ব ব্যাংকের প্রধান অর্থনীতিবিদ ড. জাহিদ হোসেন, বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠানের (বিআইডিএস) সাবেক মহাপরিচালক ড. মোস্তফা কে মুজেরী, ইআরএফএর সভাপতি সাইফ ইসলাম এবং সাধারণ সম্পাদক জিয়াউর রহমান প্রমুখ।

চিমিয়াও ফান বলেন, বাংলাদেশের দারিদ্র্য ধারাবাহিকভাবে কমছে এটা অনেক বড় অর্জন। বাংলাদেশ আইডিএ-১৭ সফলভাবে শেষ করছে। আইডিএ ১৮তে যাচ্ছে। আগামী ৩ বছরে ব্যাপক সহায়তা দেওয়া হবে। শিক্ষা, স্বাস্থ্য, কৃষি, গ্রামীণ উন্নয়ন, সামাজিক নিরাপত্তা, বেসরকারিখাত উন্নয়ন এবং জলবায়ুসহ বিভিন্নখাতে সহায়তা দিচ্ছে।

ড. জাহিদ হোসেন বলেন, দারিদ্র্য নিরসন ও বৈষম্য কমাতে বাংলাদেশসহ দক্ষিণ এশিয়া ব্যাপক অগ্রগতি অর্জন করেছে। কিন্তু তা কাঙ্খিত নয়।

মোস্তফা কে. মুজেরি বলেন, এসডিজি অর্জন করতে হলে বিনিয়োগ বাড়াতে হবে। বিনিয়োগ হচ্ছে অর্থনীতির মূল চালিকাশক্তি। বৈষম্যহীন প্রবৃদ্ধি অর্জন গুরুত্বপূর্ণ। এটিকে বিশেষ গুরুত্ব দিতে হবে। আয় বাড়াতে  মানসম্মত অবকাঠামো উন্নয়ন, সততা বজায় রাখা এবং প্রাতিষ্ঠানিক কার্যকারিতা অর্জন করার দিকে গুরুত্ব দিতে হবে।

প্রসঙ্গত, ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট এজেন্সি (আইডিএ) হচ্ছে বিশ্বের দরিদ্র দেশগুলোর সহায়তা করতে গঠিত বিশ্ব ব্যাংকের একটি সহযোগী প্রতিষ্ঠান। আইডিএ-এর মাধ্যমে স্বল্প সুদে ঋণ দেয় বিশ্ব ব্যাংক। রাষ্ট্রগুলোর পক্ষ থেকে প্রতি তিনবছর পর পর আইডিএ থেকে টাকা নেওয়ার বিষয়ে চুক্তি হয়। আইডিএ-১৭ সহায়তা প্যাকেজ থেকে বাংলাদেশ ৩ বছরে প্রায় ৪ দশমিক ৩৬ বিলিয়ন মার্কিন ডলারের ঋণ সহায়তা পেয়েছে।

সোনালীনিউজ/আতা

Wordbridge School
Link copied!