• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

‘দরিদ্রতা ৭০ থেকে ২২ শতাংশে নেমে এসেছে’


নিজস্ব প্রতিবেদক নভেম্বর ১০, ২০১৬, ০৮:৫২ পিএম
‘দরিদ্রতা ৭০ থেকে ২২ শতাংশে নেমে এসেছে’

ঢাকা : অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত বলেছেন, দরিদ্রতা দূরীকরণ এবং উন্নয়ন অগ্রযাত্রার সাফল্য দেখে আমাদের অভিনন্দন জানিয়ে গেছেন বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট জিম ইয়ং কিম। গত ৪০ বছরে দেশে দরিদ্রতা ৭০ থেকে ২২ শতাংশে নেমে এসেছে। দেশের উন্নয়ন এখন ঊর্ধ্বমুখী।

বৃহস্পতিবার (১০ নভেম্বর) সকাল ১০টায় রাজধানীর ওয়েস্টিন হোটেলে দেশের প্রথম ইমপ্যাক্ট ইনভেস্টমেন্ট সম্মেলনের বক্তব্যে তিনি এসব কথা বলেন। টেকসই অ্যাজেন্ডা এগিয়ে নেয়া শীর্ষক প্রতিপাদ্যে সম্মেলটির আয়োজক বাংলাদেশ ব্র্যান্ড ফোরাম এবং উদ্যোক্তা বিল্ড বাংলাদেশ।

সম্মেলনে অথর্মন্ত্রী বলেন, সমাজ ও পরিবেশের ওপর ইতিবাচক প্রভাব ফেলে ইমপ্যাক্ট ইনভেস্টমেন্ট ধারণা বেশি আগের নয়। মাত্র আট বছর আগে এ আন্দোলন শুরু হয়। এটা এখনো সবাই জানে না। তিনি বলেন, ইনফরমেশন টেকনোলজির বিপ্লবের এই সময়ে শিল্প বিকাশের পাশাপাশি সামাজিক দায়িত্ব রয়েছে।

তিনি আরো বলেন, এটা একটা গ্লোবাল অবজেকটিভ। ইনভেস্টমেন্ট সব সময় প্রভাব ফেলে। সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনের জন্য সামাজিক খাতে বিনিয়োগ আরো বাড়ানো দরকার।

সম্মেলনে মূল প্রবন্ধ উপস্থাপন করেন অস্ট্রেলিয়ান অ্যাডভাইজরি বোর্ড অন ইমপ্যাক্ট ইনভেস্টিংয়ের চেয়ারপারসন রোজমেরি অ্যাডিস, ইউকের ডেভিড ক্যারিংটন, ভারতের অভিজিৎ রায়, অস্ট্রেলিয়ার কোরিন প্রোস্কি। 

আর্থিকভাবে মুনাফা অর্জনের চেয়ে সমাজ ও পরিবেশের ওপর ইতিবাচক প্রভাব পড়ার বিষয়টিকে ইনভেস্টমেন্টের ক্ষেত্রে বেশি বিবেচনায় রাখা নিয়ে ইমপ্যাক্ট ইনভেস্টমেন্ট সামিট আয়োজনের এই উদ্দেশ্য।

দিনব্যাপী এ সম্মেলনে বক্তারা বাংলাদেশের ফিনানসিয়াল ইনস্টিটিউশন, কৃষি খাদ্য নিরাপত্তা, তৈরি পোশাক এবং স্বাস্থ্য ও কল্যাণ খাতে ইমপ্যাক্ট ইনভেস্টমেন্টের প্রভাব ও সম্ভাবনা নিয়ে বিশদ আলোচনা করেন। 

এতে আরো বক্তব্য রাখেন, বাংলাদেশ ব্যাংকের গভর্নরের সিনিয়র ইকোনমিক অ্যাডভাইজার ফয়সাল আহমেদ, এসিআই অ্যাগ্রি বিজনেসের নির্বাহী পরিচালক ড. এফ এইচ আনসারী, বিজিএমইএ’র ঊর্ধ্বতন সহসভাপতি ফারুক হাসান প্রমুখ।

সোনালীনিউজ/ঢাকা/এমএইচএম

Wordbridge School
Link copied!