• ঢাকা
  • মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

দস্যুতা ছেড়ে স্বাভাবিক জীবনের পথে ওরা


খুলনা ব্যুরো মে ২৩, ২০১৮, ০৮:০১ পিএম
দস্যুতা ছেড়ে স্বাভাবিক জীবনের পথে ওরা

খুলনা: সুন্দরবনে দস্যুতা ছেড়ে স্বাভাবিক জীবনে ফিরে এলেন ৫৭ জন বনদস্যু। বুধবার (২৩ মে) প্রশাসনের আহ্বানে সাড়া দিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের কাছে সব অস্ত্র ও গোলাবারুদ জমা দিয়ে আত্মসমর্পণ করেন ছয় বাহিনীর বনদস্যুরা।

বাহিনী ছয়টি হলো- সুন্দরবন খুলনা অঞ্চলের ভয়ঙ্কর দাদা ভাই ওরফে রাজন বাহিনী, আমীর আলী বাহিনী, হান্নান বাহিনী এবং বরিশালের মুন্না বাহিনী, ছোট শামছু বাহিনী ও সূর্য বাহিনী। তারা দেশি-বিদেশি অর্ধশতাধিক আগ্নেয়াস্ত্র ও বিপুল পরিমাণ গুলি জমা দিয়েছে।

র‌্যাব-৬ এর উদ্যোগে খুলনার লবণচরাস্থ র‌্যাব কার্যালয়ে এ আত্মসমর্পণ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

সূত্র জানায়, খুলনা অঞ্চলের তিন দস্যু বাহিনী সুন্দরবনের শ্যামনগর, আড়পাঙ্গাসিয়া, মংলা, আন্ধার মানিক, হারবাড়িয়া, কলাগাছি এলাকায় দীর্ঘদিন ধরে জেলে অপহরণ ও মুক্তিপণ আদায় করতো। বনের ওপর নির্ভরশীল সাধারণ মানুষ রীতিমতো তাদের কাছে জিম্মি হয়ে পড়েছিল। তাদেরকে মাসোহারা দিয়ে জেলে-মৌয়ালদের বনে প্রবেশ করতে হতো। এমনকি বনরক্ষীরাও তাদের থেকে নিরাপদ দূরত্বে থাকতো।

তবে সম্প্রতি র‌্যাবের বেশ কয়েকটি সফল অভিযানের পর দস্যুদের দৌরাত্ম কমতে থাকে। একই সঙ্গে সরকারের সাধারণ ক্ষমার আওতায় এসব দস্যুরা আত্মসমর্পণের পথ খুঁজতে শুরু করে।

র‌্যাব সূত্র জানায়, এ পর্যন্ত ২১৭ জন বনদস্যুসরকারের কাছে আত্মসমর্পণ করে স্বাভাবিক জীবনে ফিরে এসেছে। আত্মসমর্পণ করা সাবেক বনদস্যুদের প্রধানমন্ত্রী প্রদত্ত অনুদানের চেক হস্তান্তর করা হয়।

এ সময় উপস্থিত ছিলেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ, খুলনা সিটি মেয়র তালুকদার আব্দুল খালেক, ডা. মোজাম্মেল হক এমপি, র‌্যাবের মহাপরিচালক বেনজীর আহমেদ, খুলনার জেলা প্রশাসক আমিনুল আহসান, খুলনা র‌্যাব-৬ এর অধিনায়ক খোন্দকার রফিকুল ইসলাম প্রমুখ।

সোনালীনিউজ/এমএইচএম

Wordbridge School
Link copied!