• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

দাম বাড়ছে সিগারেটের


নিজস্ব প্রতিবেদক জুন ১, ২০১৭, ০৪:১২ পিএম
দাম বাড়ছে সিগারেটের

ঢাকা : প্রস্তাবিত বাজেটে উচ্চস্তরের সিগারেটে শুল্কস্তর তেমন পরিবর্তন করা হয়নি। ফলে উচ্চস্তরের সিগারেটের মূল্য তেমন বৃদ্ধি পাবে না। তবে দাম বাড়ছে দেশি ও বিদেশি নিম্নস্তর সিগারেট এবং ই-সিগারেটের। 

আজ বৃহস্পতিবার সংসদে ২০১৭-১৮ অর্থবছরের বাজেট পেশকালে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত দাম বাড়ানোর প্রস্তাব দেন।

নিম্নস্তরের সিগারেটে একটি স্তর থাকলেও তা ভেঙে বিদায়ী অর্থবছরে দুইটি স্তর করা হয়েছে। বৃদ্ধি করা হয়েছে সম্পূরক শুল্ক। ফলে এসব সিগারেটের দাম বাড়বে।

‘ই-সিগারেট সচ্চল ও তরুণ ধূমপায়ীদের মধ্যে ব্যবহার দিন দিন বৃদ্ধি পাচ্ছে। এ পণ্যটির বর্তমান শুল্কহার ১০ শতাংশ। এর সম্পূরক শুল্ক ২৫ শতাংশ করার প্রস্তাব করছি’, বললেন অর্থমন্ত্রী।

অর্থমন্ত্রী বলেন, দেশীয় শিল্প সুরক্ষা ও ক্রমান্বয়ে একটি একক হারে উপনীত হওয়ার লক্ষ্যে নিম্নস্তরের দেশীয় ব্র্যান্ডের সিগারেটে প্রতি ১০ শলাকার মূল্যস্তর ২৩ টাকা থেকে বৃদ্ধি করে ২৭ টাকা এবং সম্পূরক শুল্কহার ৫০ শতাংশ থেকে বাড়িয়ে ৫২ শতাংশের প্রস্তাব করছি। এছাড়া ১০ শলাকার নিম্নস্তরের আন্তর্জাতিক ব্র্যান্ডের সিগারেটে ৩৫ শতাংশ নির্ধারণসহ সম্পূরক শুল্ক ৫৫ শতাংশ করার প্রস্তাব করছি।

তিনি বলেন, ৪৫ টাকা ও তদুর্ধ্ব মূল্যে বিদ্যমান মধ্যম ও উচ্চ মূল্যস্তরের সিগারেটের ব্র্যান্ডগুলোর জন্য কোনো মূল্য নির্ধারণ করা হয়নি। সেক্ষেত্রে এতে সম্পূরক শুল্ক ৬৩ শতাংশ থাকবে। এছাড়া ৭০ টাকা ও তদুর্ধ্ব সিগারেটের ক্ষেত্রে সম্পূরক শুল্ক ৪৫ শতাংশ থাকবে।

সোনালীনিউজ/ এসও

Wordbridge School
Link copied!