• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

দি ঢাকা মার্কেন্টাইল কো-অপারেটিভ ব্যাংকের কর প্রদান ৩৭.৯৫ কোটি টাকা


নিউজ ডেস্ক আগস্ট ১১, ২০১৬, ০২:২৪ পিএম
দি ঢাকা মার্কেন্টাইল কো-অপারেটিভ ব্যাংকের কর প্রদান ৩৭.৯৫ কোটি টাকা

দি ঢাকা মার্কেন্টাইল কো-অপারেটিভ ব্যাংক লিঃ, স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় নিয়ন্ত্রণাধীন সমবায় অধিদপ্তর পরিচালিত একটি জাতীয় মানের সমবায় প্রতিষ্ঠান। ১৯৭৩ সালে তাৎকালীন বেঙ্গল কো-অপারেটিভ সোসাইটি এ্যাক্ট ১৯৪০ অনুযায়ী নিবন্ধিত হয়ে অদ্যবধি সততা ও নিষ্ঠার সাথে লাভজনক সমবায় প্রতিষ্ঠান হিসেবে সদস্যদের মধ্যে স্বচ্ছতা ও জবাবদিহিতার সাথে পরিচালিত হচ্ছে।

সমবায় অধিদপ্তর পরিচালিত একটি জাতীয় মানের সমবায় প্রতিষ্ঠান। এ প্রতিষ্ঠানটি সমবায় সমিতি আইন ও বিধিসমূহ যথাযথভাবে প্রতিপালন করে তাদের সদস্য ও অংশীদারদের সামগ্রিক স্বার্থে ও আর্থিক নিরাপত্তা নিশ্চিত করণে কাজ করছে। সমিতির মৌলিক উদ্দেশ্য হচ্ছে সমবায় সমিতি তাদের সদস্য ও অংশীদারদের আর্থিক নিরাপত্তা নিশ্চিত করে সমবায়ের ভিত্তিতে তাদের জীবন ও মানের উন্নীত করণ। দি ঢাকা মার্কেন্টাইল কো-অপারেভিট ব্যাংক লিঃ তাদের কার্যক্রমের শুরু থেকেই সচ্ছতা ও জবাদিহিতা, সততা, নিষ্ঠা, দক্ষতা এবং কাজের অভিজ্ঞতার প্রমাণ রেখে উন্নয়নের এত দূর এগিয়ে এসেছে। এ সমবায় প্রতিষ্ঠানটি বর্তমানে প্রায় ১,৪০,৭০০ সদস্য ও অংশীদার সদস্যদের গচ্ছিত আমানতের সুষ্ঠু ব্যবহার করে অত্র প্রতিষ্ঠানকে একাটি লাভজনক সমবায় প্রতিষ্ঠানে পরিণত করে এটিকে একটি লাভজনক সমবায় প্রতিষ্ঠানে রূপ দিয়ে আসছে।

এ সাফল্য শুধু অত্র প্রতিষ্ঠানের একার নয় বরং স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়েরও। সমবায় প্রতিষ্ঠান হিসেবে বিগত কযেক বছরে প্রায় ১ কোটি ৪০ লাখ টাকা সমবায় উন্নয়ন তহবিলে জমা করেছে। এছাড়াও জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) এর নিবন্ধিত একটি করদাতা প্রতিষ্ঠান। বিগত কয়েক বছরে উৎস কর সহ প্রতিষ্ঠানের আযের উপর সরকারী রাজস্ব তহবিলে ট্যাক্স ও ভ্যাট বাবদ প্রায় ৩৭,৯৫ কোটি টাকা জমা করেছে। দেশের সমবায় প্রতিষ্ঠান হিসেবে একমাত্র অর্থ সরকারি তহবিলে যোগান দেয়ার গৌবর অর্জন করেছে। প্রতিষ্ঠানটির গত ৩০ জুন ২০১৬ ইং পর্যন্ত প্রায় ১,৪০,৭০০ সদস্য ও অংশীদারদের আমানতের পরিমাণ দাঁড়িয়েছে ১,১২০ কোটি টাকা। এ অর্থ হতে সদস্য ও অংশীদারদের মধ্যে বিভিন্ন ক্ষুদ্র ও মাঝারী ব্যবসায়ীদের মধ্যে বিনিয়োগ করা হয়েছে প্রায় ১০৭১ কোটি টাকা।

সোনালীনিউজ/ঢাকা/এইচএআর

Wordbridge School
Link copied!