• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

দিন শেষে আয় ২৪ হাজার কোটি টাকা!


আন্তর্জাতিক ডেস্ক জুন ১০, ২০১৭, ০৬:৩৯ পিএম
দিন শেষে আয় ২৪ হাজার কোটি টাকা!

প্রতিষ্টানের সফলতার কথা বলছেন, ‘আলিবাবা’র মালিক জ্যাক মা

ঢাকা: শুনতে অবিশ্বাস্য হলেও ঘটনা সত্য। একদিনেই চীনা এক ব্যবসায়ী আয় করেছেন ৩০০ কোটি ডলার। স্থানীয় মুদ্রায় যা প্রায় ২৪ হাজার কোটি টাকা। যে কোম্পানির মাধ্যমে তিনি এই টাকা আয় করেছেন, তাও প্রতিষ্ঠা করা হয়েছে মাত্র ১৮ বছর আগে। ঘরের ড্রইংরুমে গড়ে উঠা কোম্পানিটি এখন বিশ্বের সবচেয়ে বড় অনলাইন ভিত্তিক শপিং প্রতিষ্ঠান।

বলছিলাম ‘আলিবাবা’র কথা। ‘আলিবাবা’র মালিক জ্যাক মা। তার কোম্পানির বাজার মূল্য এখন চল্লিশ হাজার কোটি ডলার। চীনের ইন্টারনেট ধনকুবের জ্যাক মা এক দিনেই তার সম্পত্তি বাড়িয়েছেন তিনশো কোটি ডলার। তার মালিকানাধীন কোম্পানি ‘আলিবাবা’র শেয়ারের দাম নিউ ইয়র্কের স্টক এক্সচেঞ্জে বাড়তে থাকায় এক দিনেই তার সম্পদ এতটা বেড়ে গেছে। বাজার বিশ্লেষকরা যা আশা করেছিলেন, তার চেয়েও অনেক বেশি ভালো ব্যবসা করছে আলিবাবা। ফলে শেয়ার বাজারে এই কোম্পানির শেয়ার এখন বেশ চাঙ্গা।

‘আলিবাবা’কে চীনের ই-বে বলে গণ্য করা হয়। সমস্ত কিছুই বিক্রি হয় তাদের ইন্টারনেট সাইটে। জ্যাক মা ১৯৯৯ সালে এই কোম্পানি প্রতিষ্ঠা করেন। এর আগে তিনি ইংরেজী শিক্ষক হিসেবে কাজ করতেন।

ষাট হাজার ডলার দিয়ে জ্যাক মা তার ব্যবসা শুরু করেন। শুরুর দিকে তিনি তার ব্যবসা পরিচালনা করতেন নিজের অ্যাপার্টমেন্ট থেকে। ‘আলিবাবা’ এখন চীনের সবচেয়ে বড় ইন্টারনেট কোম্পানিগুলোর একটি। এর বাজার মূল্য এখন চল্লিশ হাজার কোটি ডলার। জ্যাক মা এই মূহুর্তে এশিয়ার সবচেয়ে ধনী ব্যক্তি বলে মনে করা হচ্ছে।

সোনালীনিউজ/ঢাকা/আতা

Wordbridge School
Link copied!