• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

দিনাজপুরে দাবদাহে থমকে গেছে জীবনযাত্রা


দিনাজপুর প্রতিনিধি মে ২২, ২০১৭, ০৯:০৪ পিএম
দিনাজপুরে দাবদাহে থমকে গেছে জীবনযাত্রা

দিনাজপুর: গত কয়েকদিনের প্রচন্ড দাবদাহ ও লোডশেডিংয়ে স্বাভাবিক জীবনযাত্রা অসহনীয় হয়ে পড়েছে। অসুস্থ হয়ে পড়ছে শিশু, বৃদ্ধ ও শ্রমজীবী মানুষ। আবহাওয়া অফিস জানিয়েছে, এই অবস্থা আগামী কয়েকদিন অপরিবর্তিত থাকার এবং মৃদ্যু তাপ প্রবাহ হওয়ার সম্ভাবনা রয়েছে।

প্রচন্ড দাবদাহের মধ্যে বিদ্যুতের ঘন ঘন লোডশেডিং পরিস্থিতিকে আরও অসহনীয় করে তুলেছে। শ্রমজীবী মানুষ পড়েছে বেকায়দায়।
হাট-বাজার, মোড়গুলোতে ডাব, আখের রসের দোকানে ভিড় লক্ষণীয়, তরমুজের বিক্রি বেড়ে গেছে। গরমে অতিষ্ট হয়ে বিভিন্ন পুকুর ও নদীর পানিতে গোসল করছে শিশু-কিশোররা।

এদিকে গরমের ফলে ডায়রিয়া রোগীর সংখ্যা বাড়ছে। উপজেলার হাসপাতালগুলোতে পেটের পীড়াসহ অন্যান্য রোগে আক্রান্ত শিশুরা ভর্তি হচ্ছে বলে জানা গেছে।

পাকেরহাট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল অফিসার ডাঃ শামসুদ্দোহা মুকুল  জানান, প্রচন্ড গরমের ফলে শ্বাসকষ্ট, ডায়েরিয়া ও হার্টের সমস্যা বেড়ে যায়। এজন্য রোদে বের হতে হবে সাবধানে, বয়স্কদের বাড়ি থেকে বের না হওয়াই ভাল, প্রচুর পরিমাণে পানি পান করতে হবে। শিশুরা গরমে ঘেমে যাচ্ছে কিনা তা ভালভাবে খেয়াল করতে হবে। বর্তমানে ৩১শয্যার এ হাসপাতালে ১০জন ডায়েরিয়া রোগীসহ ৪৮ রোগী ভর্তি রয়েছে।

দিনাজপুর আবহাওয়া অধিদপ্তরে সহকারী কর্মকর্তা তোফাজ্জল হোসেন জানান, বেলা বাড়ার সাথে সাথে তাপমাত্রা ওঠানামা করছে। সোমবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। তবে কয়েকদিন তাপমাত্রা বৃদ্ধি পেতে পারে। একটা মৃত্যু তাপ প্রবাহ হওয়ার সম্ভাবনা রয়েছে বলে জানান তিনি।

সোনালীনিউজ/ঢাকা/জেএ

Wordbridge School
Link copied!