• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

দিনাজপুরে বিলুপ্তির পথে বাবুই পাখি


ফুলবাড়ী (দিনাজপুর) প্রতিনিধি  আগস্ট ১৭, ২০১৬, ০৫:১৮ পিএম
দিনাজপুরে বিলুপ্তির পথে বাবুই পাখি

বাবুই পাখিকে বলা হয় কারিগরি ও শৈল্পিক পাখি। নিখুঁত কারিগরের মত শৈল্পিক ও দৃষ্টিনন্দন বাসা বানানোর জন্য খ্যাতি আছে এই পাখির। বাবুই পাখির বাসার ভিতর আধুনিক যুগের মত লাইটের ব্যবস্থা আছে। বাসার ভেতর একটু গোবর রাখা হয়, তার ভেতর জোনাকি পোকার মাথাটি ঢুকিয়ে দেয়। ফলে জোনাকির আলোতে বাসা আলোকিত হয়ে উঠে। আজ কালের বির্বতনে দিনাজপুরে বিলুপ্তির পথে এই কারিগরি বাবুই পাখি।

বাবুই পাখিরে ডাকি, বলিছে চুড়ই, কুঁড়ে ঘরে থেকে কর শিল্পের বড়াই। আমি থাকি মহাসুখে অট্টালিকা পরে, তুমি কত কষ্ট পাও রোধ, বৃষ্টির, ঝড়ে। বাবুই হাসিয়া কহে, সন্দেহ কি তাই? কষ্ট পাই, তবু থাকি নিজের বাসায়। পাকা হোক, তবু ভাই, পরের ও বাসা, নিজ হাতে গড়া মোর কাঁচা ঘর খাঁচা। রজনীকান্ত সেনের কবিতার সেই বাবুই পাখি আজ গ্রাম বাংলায় তেমন একটা চোঁখে পড়ে না। এক শ্রেনীর লোক শিকার করছে বাবুই পাখি। অন্যদিকে খাঁচায় বন্দি করে বেচা কেনাও হচ্ছে।

হারিয়ে যাচ্ছে গ্রাম গঞ্জের ঐতিহ্যবাহী বাবুই পাখির বাসা। বাবুই পাখিরা সাধারণত তাল গাছের চুড়ায় বাসা বাধে। বাবুই পাখির বাসা গ্রাম গঞ্জের একটি ঐতিহ্যবাহী দৃশ্য। বাবুই পাখি নিয়ে কবি সাহ্যিতীকরা অনেক গল্প ও কবিতা লিখেছেন। তাল গাছের পাতার নিচের অংশে বাবুই পাখি বাসা তৈরী করে। বাবুই পাখিদের বাসা বানানোর নির্মাণ শৈলী, কারিগরী দক্ষতা দেখে আধুনিক যুগের প্রকৌশলীদের ভাবিয়ে তোলে। তাল পাতার ছেড়া তন্তু দিয়ে তারা বাসা বাঁধে। সুখ্য ভাবে ঠোঁট দিয়ে পাতা ছিড়ে এনে তা গাঁথুনী করে বাসা তৈরী করে তাই এর নাম শিল্পী বাবুই পাখি। বাঁতাসে দুললেও বাসা ভেঙ্গে পড়ে না। তাল পাতার বাসায় কোন ভাবেই জল ঢোকে না। বাসায় প্রবেশ ও বাহির হওয়ার জন্য রয়েছে একাধিক দরজা। এ এক অদ্ভুত দৃশ্য। অন্ধকার ঘরকে কিভাবে আলোকিত করতে হয় তা বাবুই পাখিরা ভালো ভাবেই জানে। 

বাবুই পাখি দেখতে অনেকটা চুড়ই পাখির মত। তবে আকারে একটু বড়। এরা ঝাঁক বেধে তাল গাছের চুড়ায় বসবাস করে, এরা খুব পরিশ্রমি পাখি। ফুলবাড়ী উপজেলার পল্লিতে বেড়াতে গেলে একটি তাল গাছে এই বাবুই পাখির দেখা মেলে। এই দৃশ্য সাধারণ বাংলাদেশ ও পশ্চিমবঙ্গে প্রতিটি পল্লিগ্রামে দেখা যায়।

সোনালীনিউজ/ঢাকা/এমএইচএম

Wordbridge School
Link copied!