• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

দিনে ৫০ হাজার রোহিঙ্গাকে খাওয়াবে শিখ স্বেচ্ছাসেবীরা


কক্সবাজার প্রতিনিধি সেপ্টেম্বর ১৫, ২০১৭, ০৪:৫০ পিএম
দিনে ৫০ হাজার রোহিঙ্গাকে খাওয়াবে শিখ স্বেচ্ছাসেবীরা

ঢাকা: হত্যা ও নির্যাতনের পর মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গাদের খাদ্য সহায়তা দিতে কক্সবাজারের টেকনাফে পৌঁছেছে যুক্তরাজ্যভিত্তিক শিখদের একটি সংগঠন। খালসা এইড নামে সংগঠনটি প্রতিদিন ৫০ হাজার মানুষকে খাওয়াবে বলে দ্য ইনডিপেনডেন্ট ও হিন্দুস্তান টাইমসের খবরে বলা হয়েছে।

খালসা এইডের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) আমরপ্রীত সিং বলেন, আমরা ৫০ হাজার মানুষকে ত্রাণ ও খাদ্য সহায়তা দেয়ার প্রস্তুতি নিয়ে এসেছি। কিন্তু এখানে (বাংলাদেশে) আরও তিন লাখের বেশি শরণার্থী রয়েছেন। তারা পানি, খাবার ও আশ্রয়হীন অবস্থায় দিন যাপন করছেন। বৃষ্টি হলে তাদের কোথাও যাওয়ারও জায়গা নেই। 

আমরপ্রীত বলেন, ‘আমরা তাদের জন্য লঙ্গরখানা খুলেছি। সেখানে তাদের খাবার ও আশ্রয় দেয়া হবে। আমরা শামিয়ানা দিয়ে আশ্রয় দেয়ার ব্যবস্থা করেছিলাম। কিন্তু আমাদের প্রস্তুতির তুলনায় শরণার্থীর সংখ্যা এত বেশি যে, সব ব্যবস্থা করতে আমাদের আরও সময় লাগবে।’ 

বাংলাদেশকে টেকনাফের একটি রোহিঙ্গা ক্যাম্পে সাহায্য করছেন খালসা এইডের সদস্যরা। এই ক্যাম্পের রোহিঙ্গাদের অবস্থা বর্ণনা করে আমরপ্রীত সিং বলেন, ‘এদের কষ্টের কথা ভাষায় বর্ণনা করা যাবে না।’

মিয়ানমারের রাখাইন রাজ্যের তিনটি শহরতলি এলাকায় গ্রাম রয়েছে সর্বমোট ৪৭১ টি। এর মধ্যে ১৭৬টি গ্রাম এখন জনমানবশূন্য। অন্য ৩৪টি গ্রাম থেকেও কিছু কিছু রোহিঙ্গা পালিয়েছে। তারা দেশ ছেড়ে পালিয়ে গেছে প্রতিবেশী দেশগুলোতে। চলমান সেনা অভিযানে গ্রামগুলোর বাসিন্দারা পালিয়ে গেছে।

সোনালীনিউজ/জেএ

Wordbridge School
Link copied!