• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

দীর্ঘদিন অনুপস্থিত ৩০ চিকিৎসক!


বরিশাল ব্যুরো জুলাই ১০, ২০১৮, ০৪:২৪ পিএম
দীর্ঘদিন অনুপস্থিত ৩০ চিকিৎসক!

বরিশাল: নিয়মনীতির তোয়াক্কা না করে বরিশাল বিভাগের ৩০ জন চিকিৎসক বছরের পর বছর ধরে কর্মস্থলে অনুপস্থিত থাকছেন। কাউকে কিছু না বলে এদের বেশির ভাগই পাড়ি দিয়েছেন বিদেশে। 

এসব চিকিৎসকের বিরুদ্ধে ব্যবস্থা বলতে শুধু চিঠি দেয়া-নেয়াতেই সীমাবদ্ধ স্থানীয় স্বাস্থ্যবিভাগ। নানা সমস্যার মধ্যেও এতোগুলো চিকিৎসকের অনুপস্থির কারণে ঝিমিয়ে পড়েছে মাঠ পর্যায়ের স্বাস্থ্য সেবা কার্যক্রম। 

৫০ শষ্যার আগৈলঝাড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক মুহাম্মদ আবু বক্কর সিদ্দিক, ছুটির আবেদন না করেই ২০১১ সালের ৪ জানুয়ারি থেকে অনুপস্থিত। 

আরেক চিকিৎসক সোমা হালদার তিন মাসের ছুটিতে লন্ডন গেছেন ২০১৫ সালের ৬ নভেম্বর, আসেননি এখনও। স্বাস্থ্য কমপ্লেক্সটিতে ২৬ চিকিৎসকের পদ থাকলেও, আছেন ৬ জন। 

একইভাবে বরিশাল বিভাগে কর্মস্থলে অনুপস্থিত আছেন আরও ৩০ চিকিৎসক। এদের মধ্যে ১৭ জন সহকারি সার্জন, ৭ জন মেডিকেল অফিসার, দুজন ইমার্জেন্সি মেডিকেল অফিসার, একজন করে ডেন্টাল সার্জন, জুনিয়র কনসালটেন্ট, প্যাথলোজিস্ট ও এনেস্থিয়লজিস্ট। এ অবস্থায় ভোগান্তি পোহাতে হচ্ছে সাধারণ রোগীদের।

একদিকে চিকিৎসক সংকট তার ওপরে অনুমতি ছাড়াই কর্মস্থলে উপস্থিত না থাকায় বিব্রত স্বাস্থ্যবিভাগও।

আইনের দীর্ঘসূত্রিতার কারণেই এসব চিকিৎসক বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার সুযোগ খুব কম, যে কারণে বছরের পর বছর তারা সুযোগ নিয়েও থেকে যাচ্ছেন বহাল তবিয়তে। এজন্য দ্রুত এবং কঠোর ব্যবস্থা নেয়ার দাবি বিশিষ্টজনদের।

সোনালীনিউজ/জেডআরসি/জেএ

Wordbridge School
Link copied!