• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

দীর্ঘদিন ধরে পানিবন্দি মিরকাদিম পৌরসভার সড়ক


মুন্সীগঞ্জ প্রতিনিধি আগস্ট ১৪, ২০১৭, ১১:৪৮ এএম
দীর্ঘদিন ধরে পানিবন্দি মিরকাদিম পৌরসভার সড়ক

মুন্সীগঞ্জ: পানি নিষ্কাশনের ব্যবস্থা না থাকায়, বৃষ্টির পানি জমে প্রায় দুই মাস ধরে পানিবন্দি হয়ে আছে মুন্সীগঞ্জ সদর উপজেলার মিরকাদিম পৌরসভার ১ ও ৭নং ওয়ার্ডের সীমান্তবর্তী এলাকা, দক্ষিণ কাগজীপাড়া গ্রামের দেওয়ান বাড়ি, চৌধুরী বাড়ি, হাওলাদার বাড়ি ও বাঁশবাগান বাড়ি যাবার এক মাত্র সড়কটি। বৃষ্টির পানি জমে জলাবদ্ধতার সম্মুখীন হয়েছে এখানকার হাজারো মানুষ।

দীর্ঘদিনের জলাবদ্ধতায় ডুবে থাকা সড়কের পানি এখন কয়েকটি বাড়ির দরজায় পর্যন্ত পৌঁছে গেছে। এই চারটি বাড়িতে শতাধিক পরিবারের প্রায় সাত শতাধিক লোকের বসবাস হলেও, প্রতিদিন আশপাশের এলাকার নানা শ্রেণির শত শত পথিকরা চলা ফেরা করে থাকেন এই পথটি দিয়ে। বলা যায় প্রতিদিন হাজারো মানুষের চলা ফেরার এই সড়কটি দীর্ঘদিন ধরে পানির নিচে নিমজ্জিত থাকায় মারাত্মক সমস্যায় পরেছে স্কুল ও মাদ্রাসায় পড়ুয়া শিশু-কিশোর থেকে শুরু করে এই অঞ্চলের নারী, বৃদ্ধ ও নামাজ পড়তে আসা-যাওয়া মুসল্লিরা।

এলাকাবাসী এই পর্যন্ত দুই দফায় নিজস্ব তহবিল সংগ্রহ করে রাস্তটিতে বালুর বস্তা ফেলে কোন রকম চলাচলের ব্যবস্থা করলেও, টানা বৃষ্টিতে পানির পরিমাণ বেড়ে যাওয়ায় রাস্তাটির অনেক জায়গা দিয়েই চলাচলের অনুপযোগী হয়ে পরেছে। যার ফলে দুর্ভোগের মাত্রা চরম আকারে বাড়ে এখানকার মানুষদের।

অষ্টম শ্রেণীতে পড়ুয়া জাহিদ চৌধুরী বলেন, কয়েক মাস পর ফাইনাল পরীক্ষা দিয়ে নাইনে উঠবো, ভালো রেজাল্ট করে নাইনে ওঠতে পারলে পছন্দের গ্রুফ নিয়ে লেখা পড়া করে স্বপ্ন পূরণ করতে পারবো, এই জন্য পানিতে ভিজেই প্রতিদিন স্কুলে যাই। প্রাইভেট পড়াসহ বাড়ির বিভিন্ন কাজে কয়েকবার বের হতে হয় তাঁকে।

সত্তর ঊর্ধ্ব বয়সী নুরু চৌধুরী বলেন, অনেকের কাছে ধন্যা দিছি কোন কাজ হয় নাই, একটা ড্রেনের ব্যবস্থা কইরা অথবা পাইপ লাগাইয়া এই রাস্তা থেইক্যা পানি সড়ানো যায়। কিন্তু কে এই ব্যবস্থা করবো? কোমড় পানি বাইয়া প্রত্যেক দিন পাঁচ ওয়াক্ত নামাজ পড়তে যাই। এ প্রতিবেদককে ভোক্তভোগীরা অনেকেই জানান, পৌরসভার ট্যাক্স দিতে হয় তাদের, বিনিময়ে কোনো সুবিধা পায় না তারা। আরো কয়েক দিন বৃষ্টি হলে, বাড়ির আঙ্গিনাসহ ঘর বাড়ি ডুবে যাবার শঙ্কায় রয়েছে বলেও জানান তারা।

জলাজটের হাত থেকে নাগরিকদের মুক্তির উপায় সম্পর্কে জানতে চাইলে ১নং ওয়ার্ডের কাউন্সিলর আব্দুল জলির মাদবর জানান, গেল নির্বাচনে বর্তমান মেয়র শহিদুল ইসলাম শাহীনের প্রধান প্রতিদ্বন্দ্বীর সাথে সম্পর্ক রেখেছিলাম বলে আমার ওয়ার্ডে সে কোন কাজ দেয় না। তিনি আরো বলেন, পৌরসভা থেকে কিছু করার ক্ষমতা তাঁর নেই তবে তিনি ব্যক্তিগত তহবিল থেকে কিছুটা সাহায্য করতে পারবে বলেও জানান।

এদিকে দীর্ঘদিনের এই জলাবদ্ধতা নিরসন হচ্ছে না কেন জানতে চাইলে ৭, ৮ ও ৯নং ওয়ার্ডের সংরক্ষিত কাউন্সিলর শাহিনা ইসলাম বলেন, মাস খানেক আগেই মেয়র সাহেবকে বিষয়টা জানিয়েছি, দেখা যাক কি হয়। চারটি বাড়ির মানুষদের যাতায়াত সমস্যা ও পরবর্তীতে আরো বৃষ্টির হলে।

এখানকার ঘর বাড়ি ডুবে যাবার সম্ভাবনার হাত থেকে রক্ষার উপায় সম্পর্কে জানতে চাইলে মিরকাদিম পৌরসভার মেয়র শহিদুল ইসলাম শাহীন জানান, আগামী দুই দিনের মধ্যে এই জলজটমুক্ত করার ব্যবস্থা গ্রহণ করবো। তিনি আরো বলেন, জরুরিভিত্তিতি সাময়িকভাবে পানি সরানোর ব্যবস্থাপনা গ্রহণ করতে যাচ্ছি, তবে ভবিষ্যতে স্থায়ী ব্যবস্থার মাধ্যমে এই সমস্যার সমাধান করা হবে।

সোনালীনিউজ/ঢাকা/এইচএআর

Wordbridge School
Link copied!