• ঢাকা
  • মঙ্গলবার, ১৬ এপ্রিল, ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১

দুই খ্যাতিমান তারকার জন্মদিন আজ


বিনোদন প্রতিবেদক সেপ্টেম্বর ১০, ২০১৭, ০১:২২ পিএম
দুই খ্যাতিমান তারকার জন্মদিন আজ

ঢাকা: একুশে পদকপ্রাপ্ত ও পাঁচবার জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত বিশিষ্ট অভিনেতা, কাহিনীকার ও পরিচালক এটিএম শামসুজ্জামান ও তিনবার জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত চিত্রনায়িকা পপিরও  জন্মদিন আজ (১০ সেপ্টেম্বর)।

এটিএম শামসুজ্জামান আজ ৭৭ বছরে পা রাখতে যাচ্ছেন। জন্মদিনে এ অভিনেতার বিশেষ আনুষ্ঠানিকতা শুরু হবে অনন্যা রুমার প্রযোজনায় চ্যানেল আইয়ের ‘তারকা কথন’ অনুষ্ঠানে অংশগ্রহণের মধ্যদিয়ে। দিলরুবা সাথীর উপস্থাপনায় এটিএম শামসুজ্জামান তার বেশ কয়েকজন সহকর্মীর সঙ্গে এই অনুষ্ঠানে আনন্দঘন সময় কাটাবেন।

জন্মদিন প্রসঙ্গে তিনি বলেন, এ দিনটি নিয়ে আমার মধ্যে কখনোই কোনো বাড়তি কৌতূহল ছিল না, এখনো নেই। কারণ জন্মদিন আসা মানেই জীবন থেকে আরেকটি বছরের বিদায়। সেই সঙ্গে স্মরণ করিয়ে দেয়া মৃত্যু আরো কাছে চলে এলো।

১৯৬১ সালে পরিচালক উদয়ন চৌধুরীর ‘বিষকন্যা’ সিনেমার মাধ্যমে চলচ্চিত্রে অভিষেক হয় এটিএম শামসুজ্জামানের। ক্যারিয়ারে অসংখ্য সিনেমায় অভিনয় করেছেন তিনি। তারঁ অভিনীত অধিকাংশ সিনেমায়ই তাকে খলচরিত্রে দেখা গেছে। অভিনয় ছাড়াও তিনি একই সাথে পরিচালক, কাহিনিকার, চিত্রনাট্যকার, সংলাপকার ও গল্পকার। বর্তমানে তাকে বেশি দেখা যায় কমিডিয়ান নাটকে অভিনয় করতে। যেখানে আরও বেশি জনপ্রিয় প্রবীণ এ অভিনেতা। অভিনয়ে অসামান্য অবদানের জন্য পাঁচবার ‘জাতীয় চলচ্চিত্র পুরস্কার’ এবং একবার ‘একুশে পদক’ লাভ করেন তিনি। 

এটিএম শামসুজ্জামান

এদিকে দেখতে দেখতে জীবনের ৩৮টি বসন্ত পার করে ফেললেন বাংলাদেশের চলচ্চিত্রের এক সময়ের সুপারহিট নায়িকা সাদিকা পারভিন পপি। ১৯৭৯ সালের আজকের এই দিনে খুলনায় জন্মগ্রহণ করেছিলেন তিন বার ‘জাতীয় চলচ্চিত্র পুরস্কার’ জেতা এ অভিনেত্রী।

শারীরিকভাবে কিছুটা অসুস্থ বলে এবারের জন্মদিন নিয়ে পপির কোনো পরিকল্পনা নেই। তবে দিনটিতে যে বিশেষ কোনো সারপ্রাইজ থাকবে না, সে বিষয়েও এড়িয়ে যাননি তিনি। পপি বলেন, সত্যি বলতে কী নিজের জন্মদিনে নিজের কি তেমন কিছু করতে ইচ্ছে করে! করে না।

বিগত বেশ কয়েক বছর যাবৎ আমার নিজের কিছুই করা হয়ে ওঠে না জন্মদিনে। কারণ আমার মনে হয় দিনটিতে আমি পৃথিবীতে এসেছি। এতো আনন্দের দিন এমনিতেই। তবে যদি আমার পরিবার বা যারা শুভাকাঙ্ক্ষী তারা দিনটি সেলিব্রেট করতে চান তাতে আমার আপত্তি থাকে না। শুধু সবার দোয়া চাই যেন ভালো থাকি, সুস্থ থাকি। আরো ভালো ভালো চলচ্চিত্রে যেন কাজ করতে পারি।

সাদিকা পারভিন পপি

বর্তমানে পর্দায় খুব একটা দেখা যায় না এক সময়ের হিট নায়িকা পপিকে। তবে শিগগিরই তিনি শুরু করতে যাচ্ছেন ‘রাজপথে আছি’ নামের নতুন একটি ছবির শুটিং। জাভেদ মিন্টুর পরিচালনায় ছবিটিতে পপির বিপরীতে অভিনয় করবেন অভিনেতা জায়েদ খান। অন্যদিকে এবারের কোরবানীর ঈদে মুক্তি পায় পপির ‘সোনাবন্ধু’ নামের একটি ছবি। জাহাঙ্গীর আলম সুমনের পরিচালনায় ছবিটিতে রোশনী নামের একজন বিধবা নারীর চরিত্রে অভিনয় করেন তিনি।

১৯৯৭ সালে নামকরা পরিচালক সোহানুর রহমান সোহানের ‘আমার ঘর আমার বেহেশত’ ছবির মাধ্যমে চলচ্চিত্রে পা রাখেন সাদিকা পারভিন পপি। কিন্তু তার প্রথম মুক্তিপ্রাপ্ত ছবি মনতাজুর রহমান আকবর পরিচালিত ‘কুলি’। এর পর তিনি অভিনয় করেছেন বেশ কয়েকটি হিট ছবিতে। অভিনয় জীবনে ‘মেঘের কোলে রোদ’, ‘কি যাদু করিলা’ ও ‘গঙ্গাযাত্রা’ ছবি তিনটির জন্য সেরা অভিনেত্রী হিসাবে ‘জাতীয় চলচ্চিত্র পুরস্কার’লাভ করেন পপি।

সোনালীনিউজ/বিএইচ

Wordbridge School
Link copied!