• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

দুই জীবনে ডাবল-সেঞ্চুরি কুকের


ক্রীড়া ডেস্ক ডিসেম্বর ২৮, ২০১৭, ০৭:৫৫ পিএম
দুই জীবনে ডাবল-সেঞ্চুরি কুকের

ঢাকা: প্রথম তিন টেস্টে ব্যাট হাতে ব্যর্থ ছিলেন কুক। তাই এই ম্যাচের পর তার দল থেকে বাদ পড়াটা নিশ্চিতই ছিলো। ‌ফুরিয়ে যাচ্ছেন কুক! এসম কানাঘুসার মধ্যে সুযোগ পান অ্যাশেজ সিরিজের চতুর্থ টেস্টে। ‘আমি এখনই ফুরিয়ে যাইনি’ এ কথা মুখে না বললেও ব্যাটে সমালোচকদের বাউন্সারে ছক্কা হাঁকালেন এলিস্টার কুক। টেস্ট ক্যারিয়ারে পঞ্চমবারের মতো ডাবল-সেঞ্চুরির স্বাদ নিলেন এই ইংলিশ ব্যাটসম্যান। ২৪৪ রানে অপরাজিত আছেন কুক। ফলে ১ উইকেট হাতে নিয়ে ১৬৪ রানে এগিয়ে ইংল্যান্ড।

দু’বার জীবন পেয়ে ৪০৯ বল মোকাবেলা করে ২৪৪ রানের অপরাজিত ইনিংস খেলেন কুক। ৬৬ ও ১৫৩ রানে কুককে জীবন দেন অস্ট্রেলিয়ার অধিনায়ক স্টিভেন স্মিথ। ৬৩৪ মিনিটের ইনিংসে ২৭টি বাউন্ডারি মারেক কুক।

এই নান্দনিক ইনিংস খেলার পথে বেশক’টি রেকর্ডও গড়েছেন কুক। অতিথি ব্যাটসম্যান হিসেবে মেলবোর্নে ব্যক্তিগত সর্বোচ্চ রানের ইনিংস খেলেন তিনি। ১৯৮৪ সালে করা ওয়েস্ট ইন্ডিজের ভিভ রিচার্ডসের ২০৮ রানকে টপকে যান কুক। এছাড়া এই ভেন্যুতে ইংল্যান্ডের হয়ে সর্বোচ্চ ব্যক্তিগত রান করেছিলেন ওয়ালি হ্যামমন্ড। ১৯২৮ সালের ২০০ রানের ইনিংস খেলেন তিনি। হ্যামমন্ডের ঐ স্কোরকে টপকে গেলেন কুক।

বক্সিং-ডে টেস্টে এই ইনিংসের ফলে ক্রিকেটের বড় ফরম্যাটে সর্বোচ্চ রান সংগ্রহকারীদের তালিকায় ওয়েস্ট ইন্ডিজের ব্রায়ান লারাকে টপকে গেছেন কুক। ১৩১ টেস্টে ১১৯৫৩ রান করেছেন লারা। কুকের বর্তমান রান ১১৯৫৬। ফলে সর্বোচ্চ রান সংগ্রহে ষষ্ঠস্থানে উঠে এসেছেন কুক।

রেকর্ড গড়া ও অর্জনের এই ইনিংসকে আবেগী বলছেন কুক। তিনি বলেন, ‘চলতি সফরে এই ইনিংসটি অনেক বেশি গুরুত্বপূর্ণ আমার কাছে। তাই এই ইনিংসটি আমার কাছে অনেক বেশি আবেগের। গতকালই সেঞ্চুরির পর আমি অনেক বেশি আবেগ প্রবন হয়ে পড়েছিলাম। তবে আজ নিজেকে বেশ হালকা লাগছে। গুরুত্বপূর্ণ সময়ে ভালো একটি ইনিংস খেলতে পেরে।’

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!