• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

দুই পর্দাতেই সমান ব্যস্ত


বিনোদন প্রতিবেদক জুলাই ২৮, ২০১৬, ০২:০৫ পিএম
দুই পর্দাতেই সমান ব্যস্ত

১৯৮৬ সালে নায়করাজ রাজ্জাক পরিচালিত ‘চাঁপাডাঙ্গার বউ’ চলচ্চিত্রের মধ্য দিয়ে বড় পর্দায় আসেন অভিনেত্রী অরুণা বিশ্বাস। ছবিটিতে তিনি জুটি বেঁধে অভিনয় করেছিলেন রাজ্জাকপুত্র বাপ্পারাজের সঙ্গে। একই ছবিতে দুজনেরই অভিষেক ঘটে। প্রথম ছবিতেই অরুণা বিশ্বাস তার অভিনয় নৈপুণ্য সুবাদে দর্শক হৃদয় জয় করেন। এখন পর্যন্ত তিনি একশ’রও বেশি ছবিতে অভিনয় করেছেন। বড়, ছোট পর্দাতেই সমান ব্যস্ত এই অভিনেত্রী।

১০ই জুলাই কানাডা থেকে দেশে ফিরেছেন অরুণা। ফিরেই আবারো কাজ শুরু করেছেন। একমাত্র ছেলে আদিত্য শুদ্ধ কানাডা থাকার কারণে প্রায়ই সময় সেখানে যেতে হয় তাকে। তবে এবার ছেলেকে সঙ্গে নিয়ে দেশে ফিরেছেন তিনি। ছেলে শুদ্ধেরও চলচ্চিত্রে অভিনয় করার ইচ্ছে আছে বলে জানালেন অরুণা বিশ্বাস। তিনি বলেন, দুমাসের জন্য ঢাকায় এসেছে শুদ্ধ। তারও চলচ্চিত্রে কাজের ইচ্ছে রয়েছে। তবে চলচ্চিত্রের অবস্থাটা তো আগের মতো নেই। ভালো শিল্পীর সংখ্যা দিন দিন কমতে শুরু করেছে। সত্য কথা বলতে গেলে আমাকে এখন হয়তো অন্যরা গুলি করবে! এখনকার অনেক অভিনয়শিল্পীর মধ্যেই দেশপ্রেম নেই। ভালো অভিনয়ের পাশাপাশি একজন শিল্পীর দেশপ্রেমটা থাকা খুবই জরুরি। আর সেই সঙ্গে চলচ্চিত্রে ভালো প্রযোজক দরকার। এখনকার প্রযোজকদের শিল্পীরা বা অন্যরা কতজন চেনেন! অরুণা বিশ্বাস সম্প্রতি অভিনেতা আলীরাজের বিপরীতে একটি ছবিতে অভিনয় করেছেন। শাহ আলম মন্ডলের পরিচালনায় এ ছবির নাম ‘সাদা কালো প্রেম’। এর পাশাপাশি আরও তিনটি ছবির কাজ শেষ করেছেন তিনি। ছবিগুলো হচ্ছে বন্ধন বিশ্বাসের ‘শূন্য’, হাবিবুল ইসলাম হাবিবের ‘রাত্রীর যাত্রী’ ও নার্গিস আক্তারের ‘যৌবতী কন্যার মন’।

এ ছবিগুলোতে অভিনয় নিয়ে তিনি বলেন, ‘সাদা কালো প্রেম’ ছবিতে আলীরাজ ভাইকে একজন ডনের চরিত্রে অভিনয় করতে দেখা যাবে। এখানে আমি তার স্ত্রীর ভূমিকায় অভিনয় করছি। অনেকদিন পর তার সঙ্গে কাজ করা হলো। তিনি শুধু ভালো একজন অভিনেতা নন একজন ভালো মনের মানুষ। ছবির পান্ডুলিপি লিখেছেন যোসেফ শতাব্দী। বাকি কাজগুলোর ডাবিং এখনও শেষ হয়নি। তবে শিগগিরই তা শেষ হবে। বড় পর্দার বাইরে ছোট পর্দায়ও কাজ করেছেন অরুণা। এক বছরেরও বেশি সময় ধরে তিনি অভিনয় ও নির্মাণে আবার নিয়মিত হয়েছেন।
বর্তমানে তার অভিনীত নাটক বিভিন্ন স্যাটেলাইট চ্যানেলে প্রচার হচ্ছে। এরমধ্যে রয়েছে এসএ টিভিতে উচ্ছ্বাস পরিচালিত ‘পরম্পরা’, এটিএন বাংলায় ফজলুর রহমানের ‘জীবনের অলিগলি’। অরুণা বিশ্বাস বলেন, ভালো গল্পের নাটকে কাজ করতে ভালোই লাগে। অচিরেই ‘জলে ভেজা রং’ নামে নতুন একটি ধারাবাহিকে কাজ শুরু করবো। এটি এটিএন বাংলায় প্রচার হবে। এছাড়া নিয়মিত রান্নার দুটি অনুষ্ঠান প্রচার হচ্ছে আমার। বড় পর্দার পাশাপাশি ছোট পর্দায় কাজ করলেও ঘুরেফিরে চলচ্চিত্র নিয়েই ভাবেন তিনি।

এ প্রসঙ্গে বলেন, এখনকার হিরো-হিরোইনরা কিছুদিন কাজ করেই নিজেকে তারকা ভাবতে শুরু করেন। নিজের যোগ্যতা যদি হয় তিন লাখ টাকার তাহলে ছবিপ্রতি টাকা নেয়ার চেষ্টা করে ১০ লাখ। চলচ্চিত্রের প্রতি মায়া বা দেশপ্রেম না থাকলেই এমনটি হয়। এজন্যই চলচ্চিত্রে বাণিজ্যের লক্ষ্মীটা এখন আর খুঁজে পাওয়া যাচ্ছে না। এ  কারণে বছরে একটি দুটির বেশি ছবি হিট হয় না। আগে তো বছরে অনেক হিট ছবি পেয়েছেন দর্শকরা। এখন সেটা শূন্যের কোঠায় গিয়ে দাঁড়াচ্ছে। আগে শাবানাও মায়ের চরিত্রে অভিনয় করেছেন। আর এখন এসব চরিত্রে অভিনয় করছেন কারা। কম টাকায় অভিনেত্রী বানানো হচ্ছে। এসব ঠিক না হলে ইন্ডাস্ট্রি দাঁড়াবে না। হালের জনপ্রিয় অভিনেতা শাকিব খান ও নুসরাত ফারিয়াকে নিয়েও কথা বললেন তিনি। অরুণা বিশ্বাস বলেন, শাকিব খান ঠিকই কলকাতার ছবির জন্য সকাল বেলা সেটে গিয়ে হাজির হয়েছেন। নিজের ওজন কমিয়েছেন। এদেশের পরিচালকরা তাকে দিয়ে এটা করাতে পারেন না কেন? আর শাকিব খান তো এবারের ঈদের ছবিতে তার পরিশ্রমের ফলাফলটাও পেয়েছেন। এবার ঈদে তার অভিনীত ‘শিকারি’ ছবিটি আলোচনায় ছিল। ‘বাদশা’ ছবিতে নুসরাত ফারিয়াকেও ভালো লেগেছে। আমার কথা, প্রতিভার পাশাপাশি দেশপ্রেমটা খুবই দরকার।

একজন শিল্পী চাইলে অনেক কিছুই ঠিক করা সম্ভব। আর আমার মনে হয়, আমাদের টেকনিক্যালি আরও উন্নত হতে হবে। চারপাশ দেখে-শুনে দর্শক চাহিদা অনুযায়ী ভালো কাজ উপহার দিতে হবে।

সোনালীনিউজ/ঢাকা/এমটিআই

Wordbridge School
Link copied!