• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

দুই বছর পর অ্যালবামে ফিরছেন কনকচাঁপা


বিনোদন প্রতিবেদক অক্টোবর ৩, ২০১৬, ০৭:৪৬ পিএম
দুই বছর পর অ্যালবামে ফিরছেন কনকচাঁপা

প্রায় দুই বছর পর একক অ্যালবাম নিয়ে শ্রোতামহলে আসছেন বিশিষ্ট কণ্ঠশিল্পী রোমানা মোর্শেদ কনকচাঁপা। এরই মধ্যে তিনি নতুন অ্যালবামের কাজ শুরু করে দিয়েছেন। এতে একাধিক গীতিকবির ৮টি গান রাখবেন। এর সবগুলো গানের সুর-সঙ্গীত করবেন মইনুল ইসলাম খান। সম্প্রতি তিনি এর কাজ শুরু করেছেন। এর সিংহভাগ মেলোডি ঘরানার হবে বলে কনকচাঁপা জানিয়েছেন।

এ প্রসঙ্গে কনকচাঁপা বলেন, ‘আরো আগে এ অ্যালবামটি প্রকাশ করার ইচ্ছে ছিল। কিন্তু সম্প্রতি আমার একক চিত্রপ্রদর্শনী (দ্বিধার দোলাচল) ও মেয়ের সন্তান হওয়ায় এর কাজে পরিপূর্ণ সময় দিতে পারিনি। তবে এখন আমার সব ব্যস্ততা এ অ্যালবামটিকে ঘিরে। কারণ একটাই, সময় নিয়ে ভালো কিছু গান শ্রোতাদের জন্য করতে চাচ্ছি।’

এদিকে, কনকচাঁপা এখন নিয়মিত বিদেশ সফর করছেন। সম্প্রতি তিনি ইতালি ও অস্ট্রেলিয়ায় বেশ কিছু স্টেজ শো করে প্রবাসীদের মনোমুগ্ধ পরিবেশনা উপহার দিয়েছেন। এর মধ্যে তিনি নিউক্যাসেল, অ্যাডিলেড ও মেলবোর্নে যথাক্রমে চারটি শোতে অংশ নিয়েছেন। সামনে তার আরো দুটি দেশে গান করার ব্যাপারে কথা চলছে। তবে এ বিষয়ে নিশ্চিত না হওয়া পর্যন্ত তিনি কিছু বলতে চাইছেন না।

এ প্রসঙ্গে কনকচাঁপা বলেন, ‘বিদেশের মাটিতে গান না করলে বাংলা গানের কদর সম্পর্কে বুঝতে পারতাম না। প্রবাসী বাঙালিরা দেশীয় শিল্পীদের কতটা ভালোবাসে, তা বিদেশ সফর করে বুঝতে পেরেছি। তাই বিদেশের মাটিতে প্রবাসী বাঙালিদের অনুরোধের গানই বেশি করি। এতে করে তাদের আনন্দ দেয়ার পাশাপাশি নিজের মধ্যেও ভালোলাগা কাজ করে। এজন্য বিদেশ সফরগুলো সহজে মিস করি না।’

এদিকে, কনকচাঁপা দীর্ঘ এক দশক পর গত বছর রোজার ঈদে ‘পদ্মপুকুর’ শিরোনামে তার সর্বশেষ একক অ্যালবাম প্রকাশ করেন। এ অ্যালবামের ‘আমি নিস্ব হয়ে গেছি’, ও ‘পদ্মপুকর’ গান দুটি শ্রোতামহলে দারুণভাবে প্রশংসিত হয়েছে। গান দুটি লিখেছেন যথাক্রমে- এমাত জুয়েল ও হুমায়ূন কবির। গানগুলোর সুর-সঙ্গীত করেছেন মইনুল ইসলাম খান, নকীব খান ও পিলু খান। সেই ধারাবাহিকতায় আবার তিনি নতুন একক অ্যালবামের কাজ শুরু করেছেন।

এছাড়া কনকচাঁপা বর্তমানে তার ‘আমাদের খেলাঘর ইসকুল’ শিরোনামে অনলাইনে একটি সঙ্গীত স্কুলে প্রশিক্ষকের দায়িত্ব পালন করছেন। শত ব্যস্ততার মধ্যেও নিয়মিত তিনি এ স্কুলে শিক্ষার্থীদের প্রশিক্ষণ দিচ্ছেন। এখানে সঙ্গীতের পাশাপাশি নৈতিকতাবোধ, দেশপ্রেম, মানবিক মূল্যবোধ ইত্যাদি শিক্ষা দিচ্ছেন। পাঁচ বছর ধরে তিনি এই স্কুলটি পরিচালনা করে আসছেন। প্রতি বছর এই স্কুলে দুটি পরীক্ষা নিয়ে থাকেন। এ পরীক্ষাগুলোতে যেসব শিক্ষার্থীরা ভালো করে, তাদের আনুষ্ঠানিকভাবে পুরস্কৃত করেন। পাশাপাশি তার বাড়িতেও নিমন্ত্রণ করে থাকেন।

 সোনালীনিউজ/ঢাকা/এমটিআই

Wordbridge School
Link copied!