• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

দুই মাস পর কবর থেকে উঠে হাসলেন মৃত সন্ন্যাসী!


বিচিত্র-সংবাদ ডেস্ক জানুয়ারি ২৫, ২০১৮, ০৩:২০ পিএম
দুই মাস পর কবর থেকে উঠে হাসলেন মৃত সন্ন্যাসী!

ঢাকা: তিনি গত হয়েছেন প্রায় দুই মাস আগে, সে সময়ই সমাহিত করা হয় তাকে। কিন্তু, তাতে কিছুটা ঘার্তিছিল, সম্মানিত ব্যক্তিকে পূর্ণ মর্যাদা দেয়া হয়নি। তাইতো দুই মাস পর কবর থেকে তোলা হলো মৃত সন্ন্যাসী লুয়াং ফোর পুয়ানের মরদেহ। কিন্তু, একি দেখল তার ভক্তরা! কবর থেকে উঠানোর পর ভক্তদের উদ্দেশ্যে সৌজন্যমূলক হাসি দিয়েছেন! হ্যাঁ এমনটাই দাবি করেছে থাইল্যান্ডের সংবাদমাধ্যমগুলো তাদের আধ্যাত্মিক গুরুকে নিয়ে।

থাইল্যান্ডের ব্যাংকক শহরের বৌদ্ধ ভিক্ষু লুয়াং ফোর পুয়ান প্রয়াত হন ২০১৭ সালের ১৬ নভেম্বর। ৯২ বছর বয়সে মৃত্যুর পর তাকে পূর্ণ মর্যাদায় সমাহিত করা হয়। 

কবর থেকে তোলার পর

সংবাদ মাধ্যমে বলা হয়, মধ্য থাইল্যান্ডের লোপবুরি মঠে জীবনের সিংহভাগ সময় অতিবাহিত করেন লুয়াং। আধ্যাত্মিক গুরু হিসেবে তার বিপুল খ্যাতি ছিল। সমাহিত করার দু’মাস পরে ধর্মীয় রীতি মেনেই কবর থেকে তোলা হয় সন্ন্যাসী লুয়াংকে। তার ভক্তরা দেখেন, এই দু’মাস তার মৃতদেহ প্রায় অবিকৃত রয়েছে। তার মুখে এক আশ্চর্য হাসি লেগে রয়েছে, যা তার প্রয়াণের সময় ছিল না।

মৃতদেহকে যখন ধর্মীয় আচারের জন্য ভক্তদের সামনে দিয়ে নিয়ে যাওয়া হচ্ছিল, তখনই তার মুখে এই সৌজন্যমূলক হাসি ফুটে ওঠে বলে আন্তর্জাতিক সংবাদমাধ্যম দ্য মিররের এক প্রতিবেদনে উল্লেখ করা হয়। থাইল্যান্ডের স্থানীয় সংবাদ মাধ্যম জানাচ্ছে, ওই সন্ন্যাসীর দেহকে দেখে মনে হচ্ছিল, বড়জোর ৩৬ ঘণ্টা আগে তার মৃত্যু হয়েছে।

জীবিতবস্থায় কলম্বিয়ায় এক অনুষ্ঠানে

বৌদ্ধ তত্ত্বকে সামনে রেখে ভক্তরা বলছেন, পিয়ান প্রকৃতই নির্বাণ লাভ করেছেন। এই হাসি তার প্রমাণ। প্রয়াণ থেকে ১০০ দিন পরে আবার তাকে সমাহিত করা হবে। ততদিন চলবে ভক্তদের নিরবচ্ছিন্ন প্রার্থনা।

সোনালীনিউজ/ঢাকা/এআই

Wordbridge School
Link copied!