• ঢাকা
  • মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪, ৫ চৈত্র ১৪৩০
ঋণ জালিয়াতি

দুদকের জেরায় সাউথ বাংলার চেয়ারম্যান-এমডি


নিজস্ব প্রতিবেদক জুলাই ২৩, ২০১৭, ১০:৪৬ পিএম
দুদকের জেরায় সাউথ বাংলার চেয়ারম্যান-এমডি

ঢাকা: নিয়ম না মেনে প্রায় দুইশত কোটি টাকার ঋণ দেয়ার অভিযোগে দুদকের জেরার মুখে পড়তে হয়েছে দেশের বেসরকারি খাতের সাউথ বাংলা এগ্রিকালচার অ্যান্ড কমার্স ব্যাংক লিমিটেডের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালককে। একইসঙ্গে দুর্নীতি দমন কমিশনে(দুদক) হাজির হতে হয়েছে ব্যাংকটির সাবেক এক কর্মকর্তাকে।

চেয়ারম্যান আমজাদ হোসেন ক্ষমতার অপব্যবহার করে জালিয়াতির মাধ্যমে প্রায় দুইশত কোটি টাকার টাকা ঋণ দিয়েছেন। মেসার্স আলফা এক্সেসরিজ অ্যান্ড অ্যাগ্রো এক্সপোর্ট লিমিটেডকে প্রায় ৩৩ কোটি টাকার খেলাপী ঋণ থাকার পরেও আরো প্রায় দুইশত কোটি টাকা ঋণ দেয়া হয়েছে। ব্যাংকিং আইন অনুযায়ী কোনো প্রতিষ্ঠান খেলাপী হলে তাকে নতুন করে ঋণ দেয়া যাবে না। আগে খেলাপী হওয়া ঋণ পরিশোধ করতে হবে তার পরে।

বিশেষ ক্ষেত্রে বাংলাদেশ ব্যাংকের অনুমোদন নিয়ে সেই খেলাপী ঋণ পুন:তফসিল করতে পারে কোনো বাণিজ্যিক ব্যাংক। কিন্তু আলফার ঋণ আদায় অনিশ্চিত হয়ে আছে। প্রতিষ্টানটির ঋণ পরিশোধ করার ক্ষমতাও নেই। সেই প্রতিষ্ঠানকে ফের ঋণ দেয়া হয়েছে নিয়ম না মেনে।

রোববার(২৩ জুলাই) ব্যাংকটির চেয়ারম্যান এস এম আমজাদ হোসেন, ব্যবস্থাপনা পরিচালক(এমডি) রফিকুল ইসলাম ও সাবেক উপব্যবস্থাপনা পরিচালক(ডিএমডি) শওকত আলীকে জিজ্ঞাসাবাদ করেছে ‍দুর্নীতি দমন কমিশন (দুদক)। এ দিন দুই ঘণ্টা তাদের জিজ্ঞাসাবাদ করা হয়েছে বলে নিশ্চিত করেছেন দুদকের জনসংযোগ কর্মকর্তা প্রণব কুমার ভট্টাচার্য।

সূত্র মতে, দুদকের অনুসন্ধান কর্মকর্তা ও সহকারী পরিচালক গুলশান আনোয়ার প্রধান তাদেরকে জিজ্ঞাসাবাদ করেন। এ সময় তাদের কাছে অভিযোগ সংশ্লিষ্ট বিস্তারিত তথ্য জানতে চাওয়া হয়। একই সঙ্গে অনুসন্ধানের স্বার্থে আরো বেশকিছু নথিপত্র চাওয়া হয়েছে।

একই অভিযোগ অনুসন্ধানে গত ১২ জুলাই সাউথ বাংলা ব্যাংকের অ্যাসিস্ট্যান্ট ভাইস প্রেসিডেন্ট (এভিপি) বিধান কুমারসহ তিন কর্মকর্তাকে জিজ্ঞাসাবাদ করে দুদক।

সোনালীনিউজ/ঢাকা/তালেব

Wordbridge School
Link copied!