• ঢাকা
  • মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪, ৫ চৈত্র ১৪৩০

দুবাইয়ে নামলো প্রথম রোবট পুলিশ


আন্তর্জাতিক ডেস্ক জুন ২৩, ২০১৭, ০২:৩০ পিএম
দুবাইয়ে নামলো প্রথম রোবট পুলিশ

ঢাকা: মাথায় পুলিশের টুপি। সতর্ক নজর  চারদিকে। সব সময় চক্কর মারছে এদিক ওদিক। সামনে আসলেই স্যালুট দিয়ে সমস্যার কথা জিজ্ঞেস করবে পুলিশ। কথা বলবে ৬টি ভাষায়। সমস্যা লিখতে বুকে রয়েছে স্ক্রীন টাচ মনিটর। বিদায় দেয়ার সময়ে হ্যান্ডশেক করবে। সমস্যার কথা মূহুর্তেই জানিয়ে দিবে কন্ট্রোল রুমে। না মানুষবেশি পুলিশের কথা বলছি না। এরাই রোবট পুলিশ।

প্রথমবারের মতো বিশ্বে রোবট পুলিশকে কাজে নামিয়েছে দুবাই। সু-উচ্চ ও বহুল পরিচিত ভবন অট্টালিকা বুর্জ খলিফায় মোতায়েনের মাধ্যমে শুরু হয়েছে রোবট পুলিশের কাজ। দুবাই পুলিশের স্মার্ট সার্ভিসের প্রধান ব্রিগেডিয়ার খালেদ আল রাজুকি গণমাধ্যমকে জানিয়েছেন, বাহিনীর এক চতুর্থাংশই ভরে যাবে রোবট পুলিশকর্মীতে। ২০৩০ সালের মধ্যেই তা করা হবে।

রাত হলেই আর রাস্তায় ঘোরাঘুরি করবে না সেই রোবট পুলিশ। দাঁড়িয়ে পড়বে বুর্জ খলিফার সামনে। সেখানেই দাঁড়িয়ে থাকবে সারা রাত। পাহাড়া দিয়ে রাখবে পুরো ভবন। রোবটটির সঙ্গে একটি ক্যামেরাও আছে। সন্দেহজনক কোনো আচরণ বুঝতে অত্যাধিক শক্তিশালী সেনসর রয়েছে তার শরীরে। সেই সেনসরের সাহায্যে ছবি তুলে পাঠিয়ে দিবে কন্ট্রোল রুমে। নির্দেশ পেলে পিছু নেবে সন্দিগ্ধ ব্যক্তির। 

এতো কিছু করলেও গ্রেপ্তার বা আটক করতে পারবে না সে। কার্যত, পুলিশের কাজে সর্বাত্ত্বক সহযোগিতা ও অপরাধীকে চাপে রাখতেই নাম দেয়া হয়েছে পুলিশ। আসলে এটি একটি যন্ত্র ছাড়া আর কিছুই নয়। তথ্য দিয়েই তার দায়িত্ব শেষ। দুবাই সরকার বলছে, পুরো দেশের নিরাপত্তা জোরদার করতেই এই উদ্যোগ। সামনের দিনে নিরাপত্তার বিভিন্ন ইস্যু সামনে চলে আসবে। তাই দেশটি এখন থেকেই সর্বোচ্চ নিরাপত্তা নিয়ে কাজ করতে শুরু করে দিয়েছে।

সোনালীনিউজ/ঢাকা/আতা

Wordbridge School
Link copied!