• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

দুবাইয়ে পাক-ভারত লড়াই


ক্রীড়া ডেস্ক মার্চ ২৯, ২০১৭, ০৫:৫৬ পিএম
দুবাইয়ে পাক-ভারত লড়াই

ঢাকা: ক্রিকেটে ভারত-পাকিস্তান মুখোমুখি হওয়া মানে অন্যরকম উত্তেজনা। উপমহাদেশ তো বটেই সেই উত্তেজনা ছড়িয়ে গোটা ক্রিকেট দুনিয়ায়। পাক-ভারত ম্যাচের উত্তেজনা অনেক দিন হল অনুপস্থিত। এর বড় কারণ দু’দেশের রাজনৈতিক টানাপোড়েন। অবশেষে ভারত-পাকিস্তান ম্যাচ হওয়ার সম্ভাবনা জেগেছে এবং সেটা ভারতের তরফ থেকেই। ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কাছে দুবাইয়ে পাকিস্তানের বিপক্ষে সিরিজ খেলার অনুমতি চেয়ে আবেদন করেছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)।

সিরিজটা দুবাইয়ে খেলতে চায় ভারত। সেদেশের ইংরেজি দৈনিক ইন্ডিয়ান এক্সপ্রেস তাদের প্রতিবেদনে উল্লেখ করেছে, ২০১৪ সালের এফটিপির (ভবিষ্যৎ সফরসূচি) বাধ্যবাধকতার কারণেই বিসিসিআই এই আবেদন করেছে। এফটিপি অনুযায়ি প্রত্যেক দল নির্দিষ্ট সময়ের মধ্যে হোম অ্যান্ড অ্যাওয়ে সিরিজ খেলার কথা। কিন্তু ২০০৭ সালের পর ভারত-পাকিস্তান কোনও টেস্ট হয়নি।

পত্রিকাটি জানিয়েছে, অনুরাগ ঠাকুর বিসিসিআইয়ের সভাপতি থাকাকালিন পাকিস্তানের বিপক্ষে গত বছরই একটি সংক্ষিপ্ত সিরিজ আয়োজন করার অনুমতি চেয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে আবেদন করেছিল। কিন্তু সীমান্তে উত্তেজনা বিরাজ করায় তখন অনুমতি দেওয়া হয়নি।

বিসিসিআইয়ের একটি সূত্র পত্রিকাটিকে বলেছে,‘ গত বছরই এ ব্যাপারে অনুমতি চাওয়া হয়েছিল। কিন্তু তখন দু’দেশের রাজনৈতিক উত্তেজনা তুঙ্গে ছিল। এফটিপি চুক্তি বাস্তবায়ন করার একটা বাধ্যবাধকতা আছে। এখনও আমরা জানি না এ ব্যাপারে ভারত সরকারের অবস্থানটা কী। আমরা দুবাইয়ে খেলার অনুমতি চেয়ে আবেদন করেছি। সরকারি অনুমোদন ছাড়া এ ব্যাপারে বিসিসিআইয়ের আসলে কিছুই করার নেই।’

আগামী সেপ্টেম্বর থেকে নভেম্বরের মধ্যে সুবিধাজনক সময়ে এই সিরিজটা খেলতে চায় ভারত। বল এখন ভারতীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কোর্টে। সবকিছু নির্ভর করছে তাদের সবুজ সংকেতের ওপর।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই/আরআইবি

Wordbridge School
Link copied!